×

খেলা

লেভারকুজেনের কাছে হেরে গেছে অ্যাথলেটিকো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ সেপ্টেম্বর ২০২২, ১০:০১ এএম

লেভারকুজেনের কাছে হেরে গেছে অ্যাথলেটিকো

ম্যাচের শেষভাগের তিন মিনিটের দুই গোলে অ্যাথলেটিকো মাদ্রিদকে মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগে ২-০ ব্যবধানে পরাজিত করে অঘটন ঘটিয়েছে বায়ার লেভারকুজেন। এর মাধ্যমে লেভারকুজেনের কোচ জেরার্ডো সিওনের ওপর থেকে চাপ কিছুটা হলেও কমেছে।

নিজেদের মাঠে স্বাগতিক জার্মান দলটি সফরকারীদের থেকে ম্যাচ জয়ের ব্যপারে শুরু থেকেই আত্মবিশ্বাস দেখিয়েছে। ৮৪ মিনিটে শেষ পর্যন্ত তারা সফল হয়। জেরেমি ফ্রিমপংয়ের কাট-ব্যাক থেকে রবার্ট আনড্রিচ কোনাকুনি শটে গোল করে লেভারকুজেনকে এগিয়ে দেন। দ্বিতীয়ার্ধে বদলী বেঞ্চ থেকে উঠে আসা ডাচ ফুলব্যাক ফ্রিমপং স্বাগতিকদের দ্বিতীয় গোলেরও যোগানদাতা ছিলেন। ৮৭ মিনিটে তার এ্যাসিস্টে মৌসু ডিয়াবির আত্মবিশ্বাসী গোলে এ্যাথলেটিকোর কপাল পুড়ে।

দাপুটে এই জয়ে লেভারকুজেন তিন পয়েন্ট নিয়ে গ্রুপ-বি‘তে দ্বিতীয় স্থানে উঠে এসেছে। সমান পয়েন্ট নিয়ে চার দলের গ্রুপে তৃতীয় স্থানে রয়েছে স্প্যানিশ জায়ান্টরা।

এবারের মৌসুমে বুন্দেসলিগায় প্রথম ছয় ম্যাচের চারটিতেই পরাজিত হয়েছে লেভারকুজেন। গত সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগের শুরুটাও ক্লাব ব্রুজের কাছে হার দিয়ে হয়েছে। কিন্তু ইউরোপীয়ান আসরের হেভিওয়েট দলের বিপক্ষে কালকের পারফরমেন্সে দলের হারানো আত্মবিশ্বাস অনেকটাই ফিরে আসবে বলে অনেকেই মত দিয়েছেন।

দ্বিতীয়ার্ধে স্বাগতিকরা দুইবার পোস্টে বল লাগিয়েছে, নাহলে ব্যবধানটা হয়তো আরো বাড়তে পারতো। স্ট্রাইকার প্যাট্রিক শিক এ্যাথলেটিকো গোলরক্ষক ইভো গারবিচকে একা পেয়েও শট পোস্টে লাগান। ফিরতি বলে এ্যাডাম হোলজেকের শটও পোস্টে লেগে ফেরত আসে। এর কিছুক্ষন পরে গারবিচকে পরাস্ত করে শিক শট নিলেও এ্যাথলেটিকো ডিফেন্ডার ফিলিপ কোনমতে তা ক্লিয়ার করেন। ডিফেন্ডার ওডিলোন কোসৌনু তৃতীয়বারের মত পোস্টে হিট করলে আবারো হতাশ হতে হয় লেভারকুসেনকে। দ্বিতীয়ার্ধে এ্যাথলেটিকোর বদলী খেলোয়াড় রডরিগো ডি পল গোল প্রায় করেই ফেলেছিলেন। কিন্তু অল্পের জন্য তা রক্ষা করেন ফিনিশ গোলরক্ষক লুকাস হারডিকি। ৮৪ মিনিটে আর শেষ রক্ষা হয়নি। মিডফিল্ডার আনড্রিচ শেষ পর্যন্ত গারবিচকে পরাস্ত করলে আনন্দে ভেসে ওঠে বে এরেনা। এর তিন মিনিট পর ফ্রিমপংয়ের ক্রসে ডিয়াবি ব্যবধান দ্বিগুন করলে এ্যাথলেটিকোর পরাজয় সময়ের ব্যপার হয়ে দাঁড়ায়। চেলসি থেকে ধারে লেভারকুজেনে খেলতে আসা কালুম হাডসন-ওডোই কাল নিজেকে দারুনভাবে প্রমান করেছেন।

গত সপ্তাহে পোর্তোকে ২-১ গোলে হারিয়ে আসরের শুভ সূচনা করা অ্যাথলেটিকোর জন্য কালকের দিনটি ছিল একেবারেই দূর্ভাগ্যের। ম্যাচ শেষে এ্যাথলেটিকো অধিনায়ক কোক বলেছেন, ‘আমরা মনে করেছিলাম ম্যাচের নিয়ন্ত্রণ আমরা নিয়ে নিয়েছি। কারণ প্রতিপক্ষও সেভাবে আক্রমণ করতে পারছিল না। কিন্তু দুটি কাউন্টার অ্যাটাকে সব শেষ হয়ে গেল। আমাদের অনেক জায়গায় উন্নতির প্রয়োজন রয়েছে।’

আগামী ৪ অক্টোবর লেভারকুজেন পোর্তো সফরে যাবে, অন্যদিকে ক্লাব ব্রুজের মোকাবেলা করবে অ্যাথলেটিকো।

এদিকে দিনের আরেক ম্যাচে এফসি পোর্তোকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে টানা দ্বিতীয় জয়ে গ্রুপ-বি’র শীর্ষস্থান দখল করেছে বেলজিয়ান সাইড ক্লাব ব্রুজ।

১৫ মিনিটে হুয়াও মারিওর বিপক্ষে আদায় করা পেনাল্টি থেকে ফেরান জুটগলার গোলে এগিয়ে যায় ব্রুজ। এরপর দ্বিতীয়ার্ধে কামাল সোয়াহ ও আন্দ্রেস স্কোভ ওলসেনের দ্রুত দুই গোলে ৩-০ ব্যবধানের লিড পায় সফরকারীরা। ৮৯ মিনিটে ১৭ বছর বয়সী টিনএজ বদলী খেলোয়াড় এন্টোনিও নুসার গোলে পোর্তোর বড় পরাজয় নিশ্চিত হয়। এর মাধ্যমে এবারের আসরে অন্যতম বড় অঘটনের জন্ম দিল ক্লাব ব্রুজ।

এর আগে গত সপ্তাহে বায়ার লেভারকুজেনকে ১-০ গোলে পরাজিত করে মৌসুম শুরু করেছিল ব্রুজ। এই জয়ে দুই ম্যাচে র্পূণ ৬ পয়েন্ট নিয়ে লেভারকুজেন ও এ্যাথলেটিকো মাদ্রিদের থেকে তিন পয়েন্ট এগিয়ে গ্রুপের শীর্ষস্থানে রয়েছে বেলজিয়ান ক্লাবটি। দুই ম্যাচে এখনো কোন পয়েন্ট সংগ্রহ করতে না পারা পোর্তো রয়েছে তলানিতে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App