×

খেলা

সিটির ড্রয়ে লিভারপুলের আশার পালে হাওয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মে ২০২২, ০৯:৫৭ এএম

সিটির ড্রয়ে লিভারপুলের আশার পালে হাওয়া

হাফ টাইমের কিছুক্ষণ পরেই ম্যানচেস্টার সিটির প্রথম গোলটি করেন জ্যাক গ্রিলিশ

প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার সিটি ও ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের মধ্যেকার রবিবারের ম্যাচটি ড্র হয়েছে ২-২ গোলে। এতে ম্যানসিটি পয়েন্ট হারানোয় শিরোপা লড়াই আরেকটু জমে উঠল। আর লিভারপুলের নিভু নিভু আশার প্রদীপে যোগ হলো বাড়তি জ্বালানি।

ম্যাচে স্বাগতিক ওয়েস্ট হ্যামের হয়ে দুটি গোল করেন জ্যারড বোয়েন। শিরোপাধারীদের প্রথম গোলটি করেন জ্যাক গ্রিলিশ। তাদের দ্বিতীয় গোলটি আত্নঘাতী। শিরোপা ভাগ্য যদিও সিটির হাতেই রইল। এমনকি আগামী মঙ্গলবার সাউথ্যাম্পটনের মাঠে লিভারপুল হেরে গেলে এক ম্যাচ হাতে রেখেই শিরোপা নিশ্চিত হয়ে যাবে ম্যানচেস্টারের দলটির।

৩৭ ম্যাচে ২৮ জয় ও ৬ ড্রয়ে ৯০ পয়েন্ট নিয়ে শীর্ষে সিটি। এক ম্যাচ কম খেলা লিভারপুলের পয়েন্ট ৮৬। এই ম্যাচের আগ পর্যন্ত আসরে গোল হজমের হিসাবে সবচেয়ে মজবুত রক্ষণের খেতাব নির্দ্বিধায় দেওয়া যায় সিটিকে। সেই তারাই এদিন রক্ষণে ভুল করেছে অনেক। গুরুত্বপূর্ণ সময়ে বিপজ্জনক সীমানায় তাদের বেশ কয়েকটি ভুল পাস ছিল ভীষণ দৃষ্টিকটু। ওয়েস্ট হ্যামের আক্রমণভাগ আরও কার্যকর হলে বড় বিপদেই পড়তে পারত সিটি।

তারা গোল খেতে পারত ম্যাচের তৃতীয় মিনিটেই। সে যাত্রায় কর্নারের বিনিময়ে রক্ষা করেন এদেরসন। সপ্তদশ মিনিটে প্রতি-আক্রমণে এগিয়ে যান ওয়েস্ট হ্যামের মাইকেল আন্তোনিও। ডি-বক্সে স্লাইডিং চ্যালেঞ্জে বিপদমুক্ত করেন ফের্নান্দিনিয়ো।

২২তম মিনিটে জটলার মধ্যে বল পেয়ে ডি-বক্সের বাইরে থেকে সিটির রদ্রির নেওয়া শট প্রতিপক্ষের একজনের গায়ে লেগে চলে যায় বাইরে। পরের মিনিটে কর্নার থেকে বল পেয়ে শট নিয়েছিলেন ফের্নান্দিনিয়ো, কিন্তু লক্ষ্যে রাখতে পারেননি। ২৪তম মিনিটে এগিয়ে যায় ওয়েস্ট হ্যাম। সতীর্থের থ্রু বল পেয়ে ডিফেন্ডারদের ফাঁকি দিয়ে এগিয়ে যান বোয়েন। এগিয়ে আসেন এদেরসন। তাকে কাটিয়ে দুরুহ কোণ থেকে বল জালে পাঠান ইংলিশ ফরোয়ার্ড।

গোল শোধে সিটির মরিয়া প্রচেষ্টার মধ্যেই আবার ওয়েস্ট হ্যামকে উল্লাসে ভাসান বোয়েন। বিরতির আগে প্রতিপক্ষের সীমানায় বল পেয়ে আন্তোনিও পাস দেন ২৫ বছর বয়সী এই ফুটবলারকে। বক্সের বাইরে থেকে বল নিয়ে ভেতরে ঢুকেই নিচু শটে ব্যবধান দ্বিগুণ করেন বোয়েন।

বিরতির পর সিটি প্রথম মিনিট থেকে আক্রমণাত্মক খেলতে থাকে। ফলও মেলে দ্রুত। ৪৯তম মিনিটে রদ্রির হেডে বাড়ানো বল পেয়ে জোরাল শটে ঠিকানা খুঁজে নেন গ্রিলিশ। চলতি মৌসুমে লিগে এটি তার তৃতীয় গোল।

৬০তম মিনিটে বক্সের বাইরে থেকে কেভিন ডে ব্রুইনের ফ্রি-কিক চলে যায় পোস্টের একটু ওপর দিয়ে। পরের মিনিটে সিটির অলেকসান্দার জিনচেঙ্কোর কাছ থেকে বল কেড়ে নিয়ে বোয়েনকে পাস দেন আন্তোনিও। এই দফায় লক্ষ্যে শট রাখতে ব্যর্থ হন বোয়েন।

ম্যাচ জুড়ে অনুজ্জ্বল ফের্নান্দিনিয়োর অমার্জনীয় ভুলে সিটির সীমানায় অরক্ষিত অবস্থায় বল পেয়ে যান আন্তোনিও। তবে প্রতিপক্ষের দেওয়া উপহারটা কাজে লাগাতে পারেননি তিনি। আগুয়ান এদেরসনের ওপর দিয়ে উড়িয়ে মারেন আন্তোনিও।

সমতা টানতে মরিয়া সিটি একের পর এক আক্রমণে ব্যস্ত রাখে ওয়েস্ট হ্যামের রক্ষণ। অবশেষে ৬৯তম মিনিটে ভ্লাদিমির চৌফালের ভুলে কাঙ্ক্ষিত গোলটা পেয়ে যায় সিটি। মাহরেজের শট হেডে বিপদমুক্ত করতে গিয়ে নিজেদের জালেই পাঠান চেক রিপাবলিকের এই ডিফেন্ডার।

৮৫তম মিনিটে ডি-বক্সের ভেতর গাব্রিয়েল জেসুস ফাউলের শিকার হলে ভিএআর দেখে পেনাল্টি দেন রেফারি। জয়ের আশা জাগে সিটি শিবিরে। কিন্তু হতাশ করেন মাহরেজ। আলজেরিয়ার মিডফিল্ডারের ডান দিকে নেওয়া শট ঝাঁপিয়ে ঠেকান ওয়েস্ট হ্যাম গোলরক্ষক। বাকি সময়েও সিটির সব প্রচেষ্টা ভেস্তে দিয়ে ছয়ে থেকে লিগ শেষ করার আশা জিইয়ে রাখে ওয়েস্ট হ্যাম।

৩৭ ম্যাচে ৫৬ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে আছে তারা। সমান ম্যাচে ২ পয়েন্ট বেশি নিয়ে তাদের ওপরে ম্যানচেস্টার ইউনাইটেড। আগামী ২২ মে শেষ রাউন্ডে ইতিহাদ স্টেডিয়ামে সিটির প্রতিপক্ষ অ্যাস্টন ভিলা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App