×

খেলা

সম্পত্তি গোপনের অভিযোগে সাত বছরের জেল হতে পারে বেকারের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ এপ্রিল ২০২২, ১০:৩২ পিএম

সম্পত্তি গোপনের অভিযোগে সাত বছরের জেল হতে পারে বেকারের

বরিস বেকার

সাত বছর জেল হতে পারে বরিস বেকারের। লন্ডনের সাউথওয়ার্ক ক্রাউন আদালতে শুক্রবার ব্যাংক প্রতারণা মামলায় দোষী প্রমাণিত হয়েছেন প্রাক্তন টেনিস তারকা। নিজেকে ২০১৭ সালে দেউলিয়া ঘোষণা করলেও, তিন বারের উইম্বলডন চ্যাম্পিয়নের বিরুদ্ধে বিপুল সম্পত্তি গোপন করার অভিযোগ প্রমাণিত হয়েছে আদালতে। এ দিন অবশ্য তার সাজা ঘোষণা করেনি আদালত।

৫৪ বছরের জার্মানের বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি সাড়ে তিন লক্ষ পাউন্ড প্রাক্তন স্ত্রীর অ্যাকাউন্টে পাঠিয়েও তা গোপন করেন। পাশাপাশি উইম্বলডন ট্রফি, জার্মানিতে একাধিক স্থাবর সম্পত্তি এবং লন্ডনের একটি ফ্ল্যাটের কথাও গোপন করেন নিজেকে দেউলিয়া ঘোষণা করার সময়। স্পেনের মালোরকায় একটি সম্পত্তি কিনতে তিন লক্ষ পাউন্ডের বেশি ব্যাংক ঋণ নেন তিনি। কিন্তু ঋণের কিস্তি শোধ না করে নিজেকে দেউলিয়া হিসেবে ঘোষণা করেন বিশ্বের প্রাক্তন এক নম্বর এই টেনিস খেলোয়াড়। খবর আনন্দবাজার পত্রিকার।

ব্যাংক ঋণ শোধ না করে নিজেকে দেউলিয়া ঘোষণা করেন বেকার। আদালতে তিনি জানান, তার দু’টি উইম্বলডন ট্রফি খোয়া গেছে। পরে দেখা যায় বেকার বিভিন্ন অনলাইন সংস্থা থেকে দামি জামাকাপড় সহ বিপুল কেনাকাটা করেছেন। তদন্তে জানা যায়, দুই প্রাক্তন স্ত্রী বারবারা এবং লিলি সহ মোট নয় জনের অ্যাকাউন্টে সাড়ে তিন লক্ষের বেশি পাউন্ড পাঠিয়ে দেন। জার্মানিতে তার একটি বিলাসবহুল বাংলো, একটি বহুজাতিক সংস্থার ৭৫ হাজার শেয়ার এবং লন্ডনের একটি ফ্ল্যাটের কথাও গোপন করেন নিজেকে দেউলিয়া ঘোষণা করার সময়।

ব্যাংক প্রতারণা সহ মোট ২৩ অভিযোগ ওঠে বেকারের বিরুদ্ধে। তদন্তের বিভিন্ন তথ্য প্রমাণও ছিল অধুনা লন্ডনবাসী বেকারের বিরদ্ধেই। ফলে তার দোষী সাব্যস্ত হওয়া ছিল প্রত্যাশিতই। এর পরেও ইংরাজিতে যথেষ্ঠ স্বচ্ছন্দ হওয়া সত্ত্বেও আদালতে শুনানিতে অংশ নেওয়ার জন্য দোভাষীর জন্য আবেদন করেন বেকার। ছয়টি গ্র্যান্ড স্লামের মালিকের এই পদক্ষেপ নিয়েও প্রশ্ন ওঠে। মনে করা হয় শুনানি প্রক্রিয়ায় অসহযোগিতার জন্যই আদালতে জার্মান ভাষায় কথা বলার সিদ্ধান্ত নেন বেকার। কিন্তু তার সব চেষ্টাই শেষ পর্যন্ত ব্যর্থ হল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App