×

খেলা

যে কারণে বিলম্ব হচ্ছে ওয়ার্নের শেষকৃত্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মার্চ ২০২২, ০৯:৪৫ পিএম

যে কারণে বিলম্ব হচ্ছে ওয়ার্নের শেষকৃত্য

মেলবোর্নে কিংবদন্তী ক্রিকেটার শেন ওয়ার্নের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করছেন ওয়ার্ন ভক্তরা

কিংবদন্তি অস্ট্রেলিয়ান লেগ স্পিনার শেন ওয়ার্নের শেষকৃত্য অনুষ্ঠিত হবে ঐতিহাসিক মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি)। আগামী দুই থেকে তিন সপ্তাহের মধ্যে ওয়ার্নের শেষকৃত্যের অনুষ্ঠান আয়োজন করা হবে বলে জানিয়েছে মেলবোর্নভিত্তিক পত্রিকা দ্য হেরাল্ড সান। ব্যক্তিগতভাবে তার পরিবারের সদস্যরা একান্তে ওয়ার্নের আত্মার শান্তি কামনা করবেন। পরিবারের সদস্যদের শান্তি কামনার পরই মেলবোর্নে অনুষ্ঠিত হবে পাবলিক মেমোরিয়াল অনুষ্ঠান। তবে শিগগিরই নির্ধারিত সময় জানিয়ে দেবে অজি সরকার। ওয়ার্নের গোটা পরিবার উপস্থিত থাকবেন এই পাবলিক মেমোরিয়াল অনুষ্ঠানে। শেষকৃত্যের অনুষ্ঠানে এমসিজিতে সেদিন প্রায় লাখ ভক্তের উপস্থিতি থাকবে বলেও জানিয়েছে হেরাল্ড সান।

লেগ স্পিন জাদুকরের শেষকৃত্য অনুষ্ঠানে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এবং ভিক্টোরিয়া রাজ্যপ্রধান ড্যানিয়েল অ্যান্ড্রিউজও উপস্থিত থাকবেন। ওয়ার্নের পরিবারের তরফে এক বিবৃতি দেয়া হয়েছে। সেখানে ওয়ার্নের বাবা-মা লিখেছেন, একটা শেষ না হওয়া দুঃস্বপ্নের শুরু হলো। আর কোনো দিন শেনকে দেখতে পাব না, ভাবতে পারছি না। আশা করব ওয়ার্ন যে সুখের স্মৃতি রেখে গিয়েছে, তা এই দুঃখকে কিছুটা লাঘব করবে। দেশের মাটিতে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় হবে ওয়ার্নের শেষকৃত্যের সংবাদ আগেই জানিয়েছিলেন ভিক্টোরিয়া রাজ্যের ক্রীড়ামন্ত্রী মার্টিন পাকুলা। শেন ওয়ার্নকে শ্রদ্ধা জানানোর জন্য আইনিক মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে আয়োজন করা হবে বিশেষ অনুষ্ঠান। মেলবোর্নকে ভেন্যু হিসেবে এখনো নিশ্চিত না করলেও ওয়ার্নের দীর্ঘদিনের ম্যানেজার জেমস এরস্কিনস জানিয়েছেন মেলবোর্ন ওয়ার্নের মতো কিংবদন্তি ক্রিকেটারের শেষ শ্রদ্ধার্ঘ্য অনুষ্ঠানটি হোস্ট করার মতো একদম সঠিক জায়গা। এমসিজির সাউদার্ন স্ট্যান্ডেরও নামকরণ করা হবে ওয়ার্নের নামে। নতুন নাম রাখা হবে এসকে ওয়ার্ন।

গত সোমবার ময়নাতদন্ত শেষে মঙ্গলবার ব্যাংকক থেকে মেলবোর্নে পৌঁছেছে ওয়ার্নের মরদেহ। বর্ণময় জীবন, রঙিন চরিত্রের জন্য সব সময় শিরোনামে থাকতেন শেন ওয়ার্ন। বিতর্কে থেকে কোনোদিন পালিয়ে যাননি তিনি। যৌন কেলেঙ্কারি থেকে মাদকসেবন একাধিক বিতর্কে নাম জড়িয়েছিলেন শেন ওয়ার্ন। কিন্তু তার ভক্তদের কাছ এই শেন ওয়ার্নই চেনা, এভাবেই তাকে ভালোবেসেছেন সবাই। তাই প্রয়াণের পর শোক জ্ঞাপনও অন্যরকমভাবে করছে তার ভক্তরা। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের (এমসিজি) বাইরে ওয়ার্নের একটি ব্রোঞ্জ মূর্তি রয়েছে। সেই মূর্তির কাছেই জড়ো হচ্ছেন ওয়ার্ন ভক্তরা। প্রয়াত প্রিয় তারকাকে শ্রদ্ধা জানাচ্ছেন। ফুল ছাড়াও তারা হাতে করে নিয়ে যাচ্ছেন বিয়ারের বোতল, সিগারেট এবং মাংস। কারণ এসবই ছিল ওয়ার্নের প্রাত্যহিক জীবনের অতি প্রয়োজনীয়। তাই প্রিয় তারকাকে তার প্রিয় জিনিস দিয়েই শ্রদ্ধা জানাচ্ছেন ভক্তরা। ওয়ার্নকে শ্রদ্ধা জানাতে থাইল্যান্ডেই নিরাপত্তা ভেঙেছিলেন এক জার্মান নারী। ময়নাতদন্তের জন্য ওয়ার্নের মরদেহ বহনকারী অ্যাম্বুলেন্স ফেরিতে ওঠার পর ঘটনাটি ঘটে।

হাতে ফুলের তোড়া নিয়ে সেই নারী কর্তৃপক্ষকে জানান, ওয়ার্নকে তিনি ব্যক্তিগতভাবে চেনেন। কিংবদন্তিকে শ্রদ্ধা জানাতে চান ভেবে তাকে অ্যাম্বুলেন্সে ঢুকতে দেয় কর্তৃপক্ষ। প্রায় ৪০ সেকেন্ড সময় সেখানে অবস্থান করেন ওই নারী। ফেরির আশপাশে তখন স্থানীয় পুলিশ কিংবা অস্ট্রেলিয়ার কোনো অফিশিয়াল না থাকায় নিরাপত্তা নিয়েও ইতোমধ্যে প্রশ্ন উঠেছে। নিরাপত্তা নিয়ে প্রশ্নের উত্তরে থাই রয়্যাল পুলিশের উপদেষ্টা লে. জেনারেল সুরাচাত হাকপার্ন তদন্তের পর জানিয়েছেন, তিনি স্রেফ একজন ক্রিকেটভক্ত। এখানে মারা যাওয়ায় কষ্ট পেয়েছেন। ফুল দিয়ে তাকে সম্মান জানাতে এসেছিলেন। ওয়ার্নের মা ব্রিজিত একজন জার্মান। আর সেই জার্মান নারী কোহ সামুইয়ে বসবাস করেন। কিন্তু হাকপার্ন আরো বলেছেন, ওয়ার্নকে ওই নারী ব্যক্তিগতভাবে চিনতেন না। নিরাপত্তার জন্য হুমকি মনে না হওয়ায় তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়নি।

ছুটি কাটাতে নিজ দেশ অস্ট্রেলিয়া থেকে থাইল্যান্ডে পাড়ি জমিয়েছিলেন কিংবদন্তি ক্রিকেটার শেন ওয়ার্ন। সেখানেই গত শুক্রবার মৃত্যুর কোলে ঢলে পড়েছেন তিনি। তিনি হার্ট অ্যাটাকে মারা গেছেন বলে সঙ্গে সঙ্গেই নিশ্চিত করেছিলেন চিকিৎসকরা। তারপরও কক্ষে রক্ত পাওয়ার কারণে তদন্ত করেছিল থাই পুলিশ। থাই পুলিশের তদন্ত ও লাশের ময়নাতদন্ত শেষে স্বাভাবিক কারণেই মৃত্যু হয়েছে বলে ঘোষণা করেছে থাইল্যান্ডের কর্তব্যরত প্রশাসন। ময়নাতদন্ত শেষ ব্যাংকক হয়ে গতকাল অস্ট্রেলিয়ায় পৌঁছেছে কিংবদন্তি এই ক্রিকেটারের মরদেহ।

১৯৯২ থেকে ২০০৭- ১৫ বছরের দীর্ঘ আন্তর্জাতিক ক্যারিয়ারে ১৪৫ টেস্ট খেলে ওয়ার্ন ঝুলিতে পুরেছেন ৭০৮ উইকেট। যা টেস্ট ইতিহাসে মুত্তিয়া মুরালিধরনের সর্বোচ্চ ৮০০ উইকেটের পর দ্বিতীয় সর্বোচ্চ। ১৯৪ ওয়ানডেতে নিয়েছেন ২৯৩টি উইকেট। টেস্টে ব্যাট হাতে করেছেন ৩ হাজার ১৫৪ রান এবং ওয়ানডেতে করেছেন ১ হাজার ১৮ রান। ওয়ার্নের আন্তর্জাতিক ক্যারিয়ারের শুরু ও শেষ দুটোই হয়েছিল টেস্ট ম্যাচ দিয়ে এবং কাকতালীয়ভাবে দুটোই হয়েছিল সিডনি ক্রিকেট গ্রাউন্ডে। অজি লেগস্পিন জাদুকর ১৯৯২ সালে অভিষেক ম্যাচ খেলেছিলেন ভারতের বিপক্ষে আর ২০০৭ সালে অস্ট্রেলিয়ার জার্সিতে ইংল্যান্ডের বিপক্ষে শেষবারের মতো ২২ গজে নেমেছিলেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App