×

খেলা

চট্টগ্রামে টস হেরে আফগানদের বিপক্ষে ফিল্ডিংয়ে টাইগাররা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২২, ১০:৫০ এএম

চট্টগ্রামে টস হেরে আফগানদের বিপক্ষে ফিল্ডিংয়ে টাইগাররা

আফগানদের বিপক্ষে মাঠে নামার আগে অনুশীলনে ঘাম ঝড়ান সাকিব-মিরাজরা

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বুধবার (২৩ ফেব্রুয়ারি) সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে মাঠে নেমেছে বাংলাদেশ ও আফগানিস্তান। তবে এর আগে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন আফগান দলপতি হাসমতউল্লাহ শাহিদি।

এই ম্যাচ তামিম বাহিনীর জন্য বেশ গুরুত্বপূর্ণ। কারণ বিশ্বকাপ সুপার লিগের এই সিরিজে দুই ম্যাচ জিতলেই পয়েন্ট টেবিলে সবার ওপরে উঠে যাবে বাংলাদেশ। আর তিন ম্যাচ জিতলে আইসিসি র‌্যাঙ্কিংয়ে ছয় নম্বরে পৌঁছে যাবে টাইগাররা। এ পর্যন্ত আফগানদের বিপক্ষে ৮ ওয়ানডে ম্যাচে মাঠে নেমে টাইগাররা জয় পেয়েছে ৫ ম্যাচে, অপর তিন ম্যাচে হেরেছে। ঘরের মাঠে লাল-সবুজের প্রতিনিধিরা বরাবরই অপ্রতিরোধ্য। শক্তি-সামর্থ্য সব দিক দিয়েই আফগানদের চেয়ে এগিয়ে টাইগাররা। আফগানিস্তানের বিপক্ষে আসন্ন সিরিজ ২-১ ব্যবধানে জিতলেই বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট টেবিলে এক নম্বরে উঠে যাবে তামিম ইকবালের দল। আর ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করলে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়েও উন্নতি হবে টাইগারদের। বর্তমানে বিশ্বকাপ সুপার লিগে ১৫ ম্যাচে ৯৫ পয়েন্ট নিয়ে সবার ওপরে রয়েছে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড। তাদের ঠিক পরেই বাংলাদেশের অবস্থান। টাইগাররা ১২ ম্যাচ খেলে পেয়েছে ৮০ পয়েন্ট। সমান ১২ ম্যাচ খেলে ৭৯ পয়েন্ট নিয়ে তিন নম্বরে আছে ভারত। এখন আফগানিস্তানের বিপক্ষে অন্তত দুই ম্যাচ জিতলেই ২০ পয়েন্ট পাবে বাংলাদেশ। সেক্ষেত্রে ১০০ পয়েন্ট নিয়ে ইংল্যান্ডকে টপকে এক নম্বরে উঠে যাবে টাইগাররা। আর তিন ম্যাচই জিতে গেলে ১১০ পয়েন্ট নিয়ে অনেকটাই এগিয়ে যাবে স্বাগতিক দলটি।

অন্যদিকে তিন ম্যাচ জিতে প্রথমবারের মতো আফগানিস্তানকে হোয়াইটওয়াশ করার স্বাদ পেলে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ছয় নম্বরে উঠে যাবে টাইগাররা। বর্তমানে ৯১ রেটিং নিয়ে সাত নম্বরে আছে তামিম ইকবালরা। তিন ম্যাচ জিতলে ৯৪ পয়েন্ট নিয়ে উঠে যাবে ছয়ে। ফলে সাতে নামবে ৯৩ রেটিং থাকা পাকিস্তান। তবে দুই ম্যাচ জিতে সিরিজের ট্রফি পেলেও আইসিসি র‌্যাঙ্কিংয়ে কোনো পরিবর্তন হবে না বাংলাদেশের। সিরিজের ফল ২-১ হলে বাংলাদেশের রেটিং থেকে যাবে ৯১-ই, থেকে যাবে সাতেই। তবে ২-১ হলে আফগানিস্তান পাবে একটি রেটিং পয়েন্ট, ৬৮ রেটিং নিয়ে দশেই থেকে যাবে তারা। তবে যাইহোক ঘরের মাঠে সুবিধা নিয়ে আফগানদের টেক্কা দেয়ার সুযোগ পাচ্ছে বাংলাদেশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App