×

খেলা

ভারত-উইন্ডিজ প্রথম ওয়ানডে রবিবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২২, ১০:১৩ পিএম

ভারত-উইন্ডিজ প্রথম ওয়ানডে রবিবার

বিরাট কোহলি। ফাইল ফটো

আহমেদাবাদের নরন্দ্রে মোদি স্টেডিয়ামে রবিবার থেকে শুরু হচ্ছে ভারত-উইন্ডিজ ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ। দুপুর ২টায় সিরিজে এগিয়ে যাওয়ার মিশনে মাঠে নামবে দুদল। এ সফরে ৩টি ওয়ানডে ও ২টি টি-টোয়েন্টি খেলবে সফরকারী ক্যারিবিয়ানরা। বাকি ২টি ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে ৯ ও ১১ ফেব্রুয়ারি। সবগুলো ওয়ানডেই অনুষ্ঠিত হবে আহমেদাবাদের নরন্দ্রে মোদি স্টেডিয়ামে এবং ম্যাচগুলো ওয়ানডে বিশ্বকাপ সুপার লিগের অংশ। এরপর কোলকাতার ইডেন গার্ডেনসে ১৬, ১৮ ও ২০ ফেব্রুয়ারি তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি অনুষ্ঠিত হবে।

এর আগে ভারত সফরের জন্য কাইরন পোলার্ডকে অধিনায়ক করে ১৫ সদস্যের ওয়ানডে দল ঘোষণা করেছিল সফরকারী ক্যারিবিয়ানরা। সর্বশেষ ওয়ানডে সিরিজে ঘরের মাঠে আয়ারল্যান্ডের কাছে ২-১ ব্যবধানে সিরিজ হেরেছে ওয়েস্ট ইন্ডিজ। এরপর তারা ইংল্যান্ডের বিপক্ষে খেলছে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। সিরিজটিতে ৩-২ ব্যবধানে জয় পেয়েছে তারা।

প্রধান নির্বাচকের দায়িত্ব পাওয়ার পর প্রথমবারের মতো দল ঘোষণা করেছেন প্রধান নির্বাচক ক্যারিবিয়ান কিংবদন্তি ডেসমন্ড হেইনস। দলে এনেছেন বেশ কিছু পরিবর্তন। সর্বশেষ ২০১৯ সালের আগস্টে জাতীয় দলের হয়ে সাদা বলে খেলা রোচকে ফিরিয়েছেন ওয়ানডে দলে। টেস্ট দলের নিয়মিত মুখ হলেও ওয়ানডে দলে সুযোগ পাচ্ছিলেন না ক্যারিবীয় এ গতিদানব। তবে রোচকে নিয়ে হেইনস জানান, দলের প্রধান পেস বোলার হিসেবেই রোচকে আবার ওয়ানডে দলে নেয়া হয়েছে। সর্বশেষ আয়ারল্যান্ড সিরিজে ব্যাটিং ব্যর্থতায় দল থেকে বাদ পড়ে গেছেন রস্টোন চেজ এবং জাস্টিন গ্রিভস। করোনা থেকে সুস্থ হয়ে দলে ফিরেছে অলরাউন্ডার ফাবিয়ান অ্যালেন। স্পিন শক্তি বাড়াতে দলে ফেরানো হয়েছে লেগস্পিনার হেইডেন ওয়ালশ জুনিয়রকে। বাদ পড়েছে সর্বশেষ ওয়ানডে সিরিজে কোনো ম্যাচ না খেলা জেডন সিলস ও ডেভন থমাস। ড্যারেন ব্রাভোও ফিরেছেন দলে। এছাড়া ব্যাটসম্যন ব্রেন্ডন কিংও ২০১৯ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের পর আবারো দলে ফিরেছেন। ২০২১ সালে বাংলাদেশ সফরে ওয়ানডে অভিষেক হওয়া ৩৩ বছর বয়সি ব্যাটাসম্যান এনক্রুমাহ বনারও ফিরেছেন দলে। সব মিলিয়ে ভারত সফরের ওয়ানডে দলে হেইনস পরিবর্তন এনেছেন ছয়টি।

অন্যদিকে ভারত সর্বশেষ সিরিজ খেলেছে দক্ষিণ আফ্রিকার সঙ্গে। সেখানে ভরাডুবি হয়েছে। স্বাগতিকদের বিপক্ষে ভারত টেস্ট সিরিজে ২-১ ব্যবধানে হারার পর ওয়ানডেতে সিরিজে হতে হয়েছে ৩-০ তে ওয়াইটওয়াশ। এদিকে কোহলি টি-টোয়েন্টি বিশ^কাপের পর ছেড়েছেন অধিনায়কত্ব। ওয়ানডে থেকে সরিয়ে দেয়া হয়েছে তাকে। তা নিয়ে বেশ সমালোচনাও হয়েছে। সব কিছু ছাপিয়ে রাহুল দ্রাবিড় কোচ হিসেবে আসার পর দেশের মাটিতে এটি তার প্রথম সিরিজ। ওদিকে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে অধিনায়ক হিসেবে দেখা যাবে রোহিত শর্মাকে। চোট কাটিয়ে তিনিও এই সিরিজের দলে ফিরেছেন। দেশের মাটিতে দ্রাবিড়-রোহিত যুগের শুরুটা হচ্ছে এই সিরিজ দিয়েই।

২০২০ সালের শুরু থেকে ১৫টি ওয়ানডে খেলে ৫টি জেতার বিপরীতে ১০টি ম্যাচে হেরেছে ভারত। সর্বশেষ দেশের বাইরের সিরিজে তো হোয়াইটওয়াশ হয়ে এসেছে। দক্ষিণ আফ্রিকা সিরিজের দল থেকে দল থেকে বাদ পড়েছেন অনেকে। বিশ্রাম দেয়া হয়েছে দুই তারকা পেসার জাসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ শামিকে। প্রথমবার দলে ডাক পেয়েছেন দিপক হুডা, রবি বিঞ্চু, আভেশ খান। ফিরেছেন স্পিনার কুলদ্বীপ যাদব। ওদিকে চোট কাটিয়ে ওয়াশিংটন সুন্দর ফিরলেও চোট থেকে সেড়ে উঠতে না পারায় এই সিরিজেও দেখা যাবে না হার্দিক পান্ডিয়া ও রবীন্দ্র জাদেজাকে। ওদিকে শেখর ধাওয়ান, শ্রেয়াস আইয়ার, রিতুরাজ গাইকোয়াড এবং নেট বোলার নবদ্বীপ সাইনির কোভিড পজেটিভ। লোকেশ রাহুলও খেলবেন না প্রথম ওয়ানডে।

কাল এক নতুন রেকর্ড গড়ার হাতছানি নিয়ে মাঠে নামছে কোহলি। ওয়ানডেতে কোনো একটি দলের বিপক্ষে সবচেয়ে বেশি শতকের। টেন্ডুলকারের সঙ্গে শতকের রেকর্ডটাতে ভাগাভাগি কোহলির। টেন্ডুলকার ৯টি শত হাঁকিয়েছিলেন অস্ট্রেলিয়ার বিপক্ষে, কোহলির ৯ শতক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। কল আর একটি শতক পেলে ছাড়িয়ে যাবেন টেন্ডুলকারকে।

কাল ভারত এক নতুন মাইলফলন ছুঁতে যাচ্ছে। ১৯৭৪ সালের ১৩ জুলাই লিডসে ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের ইতিহাসে প্রথম ওয়ানডে খেলতে নামে ভারতীয় ক্রিকেট দল। এরপর ২০০২ সালে ৫০০তম ওয়ানডে ম্যাচ খেলে ভারত। আর ২০২২ সালে এসে ওয়ানডেতে কাল নিজেদের হাজারতম ম্যাচ খেলতে যাচ্ছে টিম ইন্ডিয়া।

এর আগে ভারতের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে খেলেছে ১৩৩টি ম্যাচ। ভারত জয় পেয়েছে ৬৪টি ম্যাচে আর ওয়েস্ট ইন্ডিজ জয় পেয়েছে ৬৩টি ম্যাচে। বাকি ৬টি ম্যাচের ২টিতে হয়েছে ড্র এবং ৪টি ম্যাচের কোনো ফলাফল হয়নি।

ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে দল : কাইরন পোলার্ড (অধিনায়ক), ফ্যাবিয়ান অ্যালেন, এনক্রুমাহ বনার, ড্যারেন ব্রাভো, শামারহ ব্রুকস, জেসন হোল্ডার, শাই হোপ, অকিল হোসেন, আলজারি জোসেফ, ব্রেন্ডন কিং, নিকোলাস পুরান, কেমার রোচ, রোমারিও শেফার্ড, ওডেন স্মিথ ও হেইডেন ওয়ালশ জুনিয়র। ভারত ওয়ানডে দল : রোহিত শর্মা (অধিনায়ক),ঋতুরাজ গায়কোয়াড়, শিখর ধাওয়ান, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, শ্রেয়াস আইয়ার, দীপক হুদা, ঋষভ পান্থ, দীপক চাহার, শারদুল ঠাকুর, যুজবেন্দ্রা চাহাল, কুলদীপ যাদব, ওয়াশিংটন সুন্দর, রবি বিঞ্চু, মোহাম্মদ সিরাজ, প্রসিদ্ধ কৃষ্ণ, আবেশ খান এবং লোকেশ রাহুল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App