×

খেলা

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনাল: ভারত-ইংল্যান্ড দ্বৈরথ শনিবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২২, ১২:৫২ এএম

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনাল: ভারত-ইংল্যান্ড দ্বৈরথ শনিবার

ইয়াস ধুল (ভারত অধিনায়ক), টম প্রেস্ত ( ইংল্যান্ড অধিনায়ক)

আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে শনিবার মুখোমুখি হবে ভারত ও ইংল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজের অ্যান্টিগার স্যার ভিভ রিচার্ড স্টেডিয়ামে সন্ধ্যায় ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে আফগানিস্তানকে ১৫ রানে হারিয়ে দীর্ঘ ২২ বছর পর ফাইনালে উঠেছে ইংল্যান্ড। ১৯৮৮ সালের প্রথম শিরোপা জয়ের পর এই আসরে ফাইনাল নিশ্চিত করতে পেরেছে। তাদের প্রতিপক্ষ ভারত এই পরিসংখ্যানে অনেক পথ এগিয়ে আছে।

আইসিসি কর্তৃক পরিচালিত যুব বিশ্বকাপের শেষ ১৩ আসরে সর্বাধিক চারবার শিরোপা জিতেছে ভারত। তিন আসরে ছিল রানার্সআপ। বলাই যায়, যুব বিশ্বকাপের ফাইনাল খেলার অভিজ্ঞতায় ভারত টইটুম্বুর। গত আসরে বাংলাদেশের কাছে শিরোপার স্বপ্নভঙ্গ হলেও এই আসরে নিজেদের সেরা প্রমাণ করে আবারো উঠে এসেছে স্বপ্নের ফাইনালে। পঞ্চম শিরোপা জয়ের নেশায় ভারতীয় যুবারা দারুণ উত্তেজিত। তারা এরই মধ্যে যুব বিশ্বকাপের জয়ী বিরাট কোহলির সঙ্গেও ফাইনাল নিয়ে পরামর্শ করেছে।

চৌদ্দ বছর আগে যুব বিশ্বকাপের ফাইনাল খেলেছিলেন ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলি। ২০০৮ সালে তার নেতৃত্বেই দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতেছিল ভারত। সময় পেরিয়ে এখন ২০২২। বিরাট কোহলি না থাকলেও যুব বিশ্বকাপের ফাইনালে এখন ইয়াস ধুলদের ভারত। তাই অনুজরা যখন বিশ্বকাপ জয়ের এক ধাপ দূরে দাঁড়িয়ে, তখনই তাদের উৎসাহ-অনুপ্রেরণা দিতে কথা বলেছেন বিরাট কোহলি। সেমিফাইনালে অস্ট্রেলিয়াকে হারানোর পর অ্যান্টিগার হোটেল রুমে বৃহস্পতিবার সকালে ভিডিও কলে যুবাদের সঙ্গে যুক্ত হয়েছিলেন বিরাট কোহলি। প্রথমেই ফাইনালে ওঠার জন্য অভিনন্দন জানান যুবাদের।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ফাইনাল যে কতটা বড় মঞ্চ, তা-ও বোঝান। এ রকম প্রবল চাপের ফাইনালে খেলার নিজের অভিজ্ঞতাও শেয়ার করেছেন। বিরাটের সেই ভিডিও কলের পরেই স্বভাবতই উচ্ছ্বসিত হয়েছেন অনূর্ধ্ব-১৯ ভারতীয় ক্রিকেটাররা। নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে দলের অলরাউন্ডার রাজবর্ধন হাঙ্গারগেকর বলেন, বিরাট কোহলি ভাইয়ার সঙ্গে কথা বলে খুব ভালো লেগেছে। তোমার থেকে জীবন ও ক্রিকেটের কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় শিখেছি। আগামী দিনে যা আমাদের আরও ভালো হয়ে ওঠার ক্ষেত্রে সাহায্য করবে।

একই সুরে স্পিনার কৌশল বলেন, ফাইনালের আগে বিশ্বের সর্বকালের সেরার থেকে কয়েকটি মূল্যবান টিপস পেয়েছি। এশিয়া কাপ জিতে ফেভারিট হিসেবেই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলতে ওয়েস্ট ইন্ডিজে এসেছেন ভারতীয় যুবারা। গত তিন আসরের ধারাবাহিকতা বজায় রেখে এবারও যুবা বিশ্বকাপের ফাইনালে ভারতের বয়সভিত্তিক এ দল। দ্বিতীয় সেমিফাইনালে অস্ট্রেলিয়াকে ৯৬ রানে হারিয়ে টানা চতুর্থবার যুবা বিশ্বকাপের ফাইনাল নিশ্চিত করেছে তারা। ফাইনালে ওঠার লক্ষ্যে দ্বিতীয় সেমিতে অ্যান্টিগায় টসে জিতে শুরুতে ব্যাট করতে নেমে ২৯০ রান করেছিল ভারত। ভারতের হয়ে রাশিদ ও অধিনায়ক ধুল গড়েছিলেন ২০৪ রানে লম্বা জুটি। ব্যক্তিগত সর্বোচ্চ ধুলের ব্যাট থেকে এসেছে ১১০ রান। রাশিদ করেছেন দ্বিতীয় সর্বোচ্চ ৯৪ রান। শেষ ৩ ওভারে ৪৮ রানের মাধ্যমে ২৯১ রানের এক কঠিন টার্গেট ছুড়ে দিয়েছিল অজিদের।

২৯১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই তিন রানে এক উইকেট হারিয়ে ফেলেছিল অজিরা। দ্বিতীয় উইকেটের জুটিতে ক্যাম্পবেল ও মিলার ভালোই আশা জাগিয়ে তুলেছিলেন। কিন্তু ১৬.৩ ওভারে এসে এ জুটি ভেঙে যায়। আঙ্ক্রিশের বলে মিলার ৪৬ বলে ৩৮ রান করে এলবিডব্লিউ হয়ে ফিরলে এরপর আর কোনো জুটি দাঁড়াতে পারেনি। ঠিক এক ওভার পরে ১৭.৩ ওভারে ক্যাম্পবেল আউট হন ৫৩ বলে ৩০ রান করে। এরপর আরেকজন ব্যাটসম্যান ৫১ রান করলেও তাকে সঙ্গ দিতে এসে বেশিক্ষণ টিকতে পারেননি। কিছুক্ষণ পরপর শুধু উইকেট বিলিয়েই গেছেন ভারতীয় বোলারদের হাতে। শেষ পর্যন্ত ৪১.৫ ওভার খেলে ১৯৪ রানে গুটিয়ে যান অস্ট্রেলিয়ার যুবারা। অফ স্পিনার কৌশল তাম্বে ১টি ও তিন বাঁহাতি অংকিশ রঘু বংশী ১টি, ভিকি ওস্তোয়াল ৩টি ও নিশান্ত সিন্ধু ২টি উইকেট নিয়েছিলেন। ৯৬ রানের বিশাল জয় নিয়ে ফাইনাল নিশ্চিত করেছিলেন ভারতীয় যুবারা।

‘বি’ গ্রুপে দক্ষিণ আফ্রিকা, আয়ারল্যান্ড ও উগান্ডাকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে কোয়ার্টার ফাইনালে বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ ও সেমিফাইনালে অস্ট্রেলিয়াকে হারিয়ে জয়ের ধারা অব্যাহত রেখেছেন ভারতীয় যুবারা। আজ ফাইনালে ইংলিশদের বধ করতে পারলেই পঞ্চম শিরোপা উঠবে ইয়াস ধুলদের হাতে। অন্যদিকে ইংল্যান্ড ১৯৮৮ সালের পর থেকে আর কোনো আসরে ফাইনালে আসতে পারেনি।

গ্রুপ পর্বে ‘এ’ গ্রুপে বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরাত ও ওমানকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনালে হারিয়েছে দক্ষিণ আফ্রিকাকে। তারপর প্রথম সেমিতে তারা আফগানিস্তানকে হারিয়েছিল দুর্দান্তভাবে। শেষ দিকে স্পিনার রেহানের ঘূর্ণিতে আফগানরা বধ হয়েছিল। জয়ের বন্দরে পৌঁছানোর সম্ভাবনা গড়ে তুললেও রেহানের এক ওভারে তিন উইকেট হারিয়ে শিরোপা লড়াইয়ের পথে থেমে যেতে হয়েছে আফগানদের। আফগানদের ১৫ রানে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছিল ইংল্যান্ড। শনিবার দুই দলই খেলবে দীর্ঘ প্রত্যাশা পূরণের লক্ষ্যে। ২৪ বছরের খরা কাটাতে মাঠে নামবে ইংলিশরা, অন্যদিকে পঞ্চম শিরোপা জয়ের লক্ষ্যে মাঠে নামবেন ভারতীয় যুবারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App