×

খেলা

প্রিমিয়ার লিগে জয়ে শুরু আবাহনী-সাইফের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২২, ১২:২১ এএম

প্রিমিয়ার লিগে জয়ে শুরু আবাহনী-সাইফের

শুক্রবার বাংলাদেশ ফুটবল প্রিমিয়ার লিগে টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে বল দখলের লড়াইয়ে মুক্তিযোদ্ধা সংসদের প্রতিপক্ষ আবাহনী লিমিটেড ঢাকার খেলোয়াড়রা। ছবি: ভোরের কাগজ

বাংলাদেশ ফুটবল প্রিমিয়ার লিগে মাঘের বৃষ্টিতে জয় নিয়ে যাত্রা শুরু করেছে আবাহনী লিমিটেড ঢাকা ও সাইফ স্পোর্টিং ক্লাব।

শুক্রবার (৪ ফেব্রুয়ারি) টঙ্গীর শহীদ আহসানউল্লাহ মাস্টার স্টেডিয়ামে মুক্তিযোদ্ধা সংসদকে ১-০ গোলে হারিয়েছে আবাহনী লিমিটেড ঢাকা। আবাহনীর হয়ে একমাত্র গোলটি করেছেন ব্রাজিলিয়ান ফুটবলার দোরিয়েন্তন। দিনের অন্য ম্যাচে মুন্সীগঞ্জের বীরশ্রেষ্ঠ শহীদ মতিউর রহমান স্টেডিয়ামে বাংলাদেশ পুলিশ এফসিকে শেষ মুহূর্তের গোলে হারিয়ে পূর্ণ পয়েন্ট নিয়ে প্রিমিয়ার লিগের যাত্রা শুরু করে সাইফ স্পোর্টিং ক্লাব। সাইফ স্পোর্টিংয়ের হয়েও একমাত্র গোলটি করেছে রুয়ান্ডার ফুটবলার এমেরি। শুক্রবার সকাল থেকেই দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টির দেখা দিয়েছিল। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বৃষ্টির পরিমাণও বৃদ্ধি পেয়েছিল।

দুপুর থেকে শুরু করে সারা বিকেলই ঝুম বৃষ্টিতে মাঠ-ঘাট ভিজে স্যাঁতসেঁতে হয়ে পড়েছিল। এই ঝুম বৃষ্টিতেই মাঠে গড়িয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের টঙ্গী ও মুন্সীগঞ্জে দুটি ম্যাচ। টঙ্গীর শহীদ আহসানউল্লাহ মাস্টার স্টেডিয়ামে মুক্তিযোদ্ধা সংসদের প্রতিপক্ষ ছিল আবাহনী লিমিটেড ঢাকা। বৃষ্টির কারণে মাঠে জায়গায় জায়গায় জমে ছিল পানি। একপর্যায়ে কর্দমাক্ত মাঠে গড়িয়েছে ম্যাচ। কর্দমাক্ত মাঠে মুক্তিযোদ্ধা সংসদের থেকে অনেকাংশেই এগিয়ে ছিল আবাহনী লিমিটেড ঢাকা। ম্যাচের তৃতীয় মিনিটেই বক্সের বাইরে থেকে দানিয়েল কলিনদ্রেসের পাঠানো বল অল্পের জন্য পোস্ট ঘেষে যায়। এরপর আবাহনীর এগিয়ে যেতে অবশ্য সময় লাগেনি।

১২ মিনিটে নুরুল নাইম ফয়সালের বা প্রান্তের ক্রসে দোরিয়েন্তনের ফিনিসে লিড পেয়ে যায় আকাশি নীলরা। এই মৌসুমে ব্রাজিলিয়ান তারকার এটি নবম গোল। আবাহনীর আক্রমণ প্রতি আক্রমণে খেলার চেষ্টা করেছে মুক্তিযোদ্ধা সংসদ। কিন্তু সফল হতে পারেনি। ১৮ মিনিটে জাপানি স্ট্রাইকার তেতসুয়াকি মিসওয়ার কাটব্যাক থেকে আহমেদ আইমান শট নিতে পারেননি। তারপর দ্বিতীয়ার্ধেও আকাশি-নীলদের দখলে ছিল। ৫৫ মিনিটে কলিনদ্রেসের ফ্রি-কিক গোলকিপার রাজীব ঝাঁপিয়ে পড়ে তালুবন্দি করে আকাশি-নীল জার্সিধারীদের হতাশ করেন। মুক্তিযোদ্ধা একটু গুছিয়ে নিয়ে ফাঁকে ফাঁকে গোল শোধ দেয়ার চেষ্টা করেছে। ৬১ মিনিটে তেতসুয়াকির প্লেসিং গোলকিপার শহিদুল আলম সোহেল পা দিয়ে ক্লিয়ার করেন। কলিনদ্রেস-জীবন মিলে আক্রমণে উঠেও ফিনিসিং ব্যর্থায় ব্যবধান বাড়াতে পারেননি। ৭২ মিনিটে জুয়েলের ক্রসে কলিনদ্রেস বলের নাগাল পেতে ব্যর্থ হয়েছে।

নির্ধারিত সময় শেষে মুক্তিযোদ্ধা সংসদকে ১-০ গোলের পরাজয় নিয়ে প্রিমিয়ার লিগের যাত্রা শুরু করতে হয়েছে। চোটের কারণে ফেডারেশন কাপের ফাইনাল খেলতে পারেননি ব্রাজিলিয়ান স্ট্রাইকার দোরিয়েন্তন গোমেজ। চোট থেকে ফিরেই প্রিমিয়ার লিগের প্রথম ম্যাচেই নিজের জাত চিনিয়েছেন ৩১ বছর বয়সি এই ফুটবলার। চোটের কারণে গতকাল আবাহনীর একাদশে ছিলেন না ইমন মাহমুদ, মোহাম্মদ হৃদয় ও রাফায়েল অগাস্তো। কলিনদ্রেস-রাকিব-দোরিয়েন্তনরা মিলে প্রতিপক্ষের আক্রমণ ভাগে উপর্যুপরি ত্রাস সৃষ্টি করতে হয়েছে। অধিনায়ক নাবীব নেওয়াজ জীবনও মাঝমাঠে কার্যকরী ভূমিকা পালন করেছে।

প্রিমিয়ার লিগের অন্য ম্যাচে মুন্সীগঞ্জের বীরশ্রেষ্ঠ শহীদ মতিউর রহমান স্টেডিয়ামে সাইফ স্পোর্টিংয়ের মুখোমুখি হয়েছে বাংলাদেশ পুলিশ এফসি। ইনজুরি সময় তিন মিনিটের একদম শেষপর্যায়ে একমাত্র জয়সূচক গোল করেন সাইফ স্পোর্টিং ক্লাবের এমেরি বাইসেঙ্গে। ফ্রি-কিক থেকে অসাধারণ গোল করেন সাইফের এমেরি বাইসেঙ্গে। বাঁ দিকে ঝাঁপিয়ে পড়েও গোল বাঁচাতে পারেননি পুলিশের গোলরক্ষক নেহাল। পেটের পীড়ায় ভোগার কারণে সাইফের নিয়মিত অধিনায়ক জামাল ভূঁইয়াকে রেখেই একাদশ সাজিয়েছিলেন আন্দ্রেস ক্রুসিয়ানি। বৃষ্টির কারণে সেই মাঠও ছিল কর্দমাক্ত। মাঠে পানি জমে থাকায় বল টেনে নিতে বেগ পেতে হয়েছে দই দলের খেলোয়াড়দেরই। মুন্সীগঞ্জের এই ম্যাচে দাপটে ছিলেন সাইফ স্পোর্টিং ক্লাব। প্রথমার্ধের ২৯তম মিনিটেই পুলিশের ভুল পাসে গোলের সুযোগ পেয়েছিল সাইফ। জমে থাকা পানির কারণে শট নিতে ব্যর্থ হয়েছিল সাইফের ফরোয়ার্ড সাজ্জাদ হোসেন। ৩৫ মিনিটে পুলিশের বক্সে সাইফের রহিমের শটে অল্পের জন্য গোলবঞ্চিত হয়েছে সাইফ।

৩৮ মিনিটে পুলিশের বিদেশি খেলোয়াড় আফগানিস্তানের আমিরুদ্দিন শরিফি গোলবারে বল পেয়েও বক্সের ভেতর জমে থাকা পানির কারণে শট নিতে পারেননি। পরে সাইফের ডিফেন্ডাররা এসে বল ক্লিয়ার করেন। ৪৪ মিনিটে সহজ সুযোগ নষ্ট করে পুলিশের আমিরি। গোল পোস্ট ফাঁকা পেয়েও লক্ষ্যভেদ করতে পারেনি। রিয়াদুল রাফির দৃঢ়তায় এ যাত্রায় বেঁচে যায় সাইফ এসসি। ৫৬ মিনিটে দারুণ এক গোলের সুযোগ তৈরি হয় পুলিশের। পোস্টে নেয়া দলটির বিদেশি খেলোয়াড় জার্মানির আদিল কুসকুসের শট সাইফের গোলরক্ষক মিতুল হাসান ঠেকিয়ে দেন। বড় বাঁচা বেঁচে যায় সাইফ এসসি। ৮৭ মিনিটে গোলের সুযোগ হাতছাড়া সাইফের। নাসিরুল ইসলামের ফ্রি-কিক থেকে গোলবারে হেড নেন রহিম উদ্দিন। পুলিশের গোলরক্ষক নেহালের গ্রিপবন্দি হয় বল। গোলবঞ্চিত হয় সাইফ এসসি। অতপর নির্ধারিত সময় শেষ করে ইনজুরি সময়ের শেষ মিনিটে গোল করে পূর্ণাঙ্গ পয়েন্ট নিয়ে প্রিমিয়ার লিগের যাত্রা শুরু করেছে সাইফ স্পোর্টিং ক্লাব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App