×

খেলা

বিপিএলে ঝড় তুলতে ঢাকায় মঈন আলী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ ফেব্রুয়ারি ২০২২, ০৯:৪৪ পিএম

বিপিএলে ঝড় তুলতে ঢাকায় মঈন আলী

কুমিল্লার জার্সিতে মাঠ মাতাতে বুধবার ঢাকায় এসেছে ইংলিশ ক্রিকেটার মঈন আলী

বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) অংশগ্রহণ করার জন্য ঢাকায় এসেছে ইংলিশ ক্রিকেটার মঈন আলী। বুধবার (২ ফেব্রুয়ারি) ওয়েস্ট ইন্ডিজ সফর শেষ করে বাংলাদেশে এসেছেন তিনি। সব কিছু ঠিক থাকলে বৃহস্পতিবার সন্ধ্যায় চট্টগ্রামের বিপক্ষে কুমিল্লার জার্সিতে মাঠে দেখা যেতে পারে এই ইংলিশ অলরাউন্ডারকে।

টুর্নামেন্টের মাঝপথে মঈন আলী এলেও প্লেয়ার ড্রাফটের আগেই কুমিল্লার সঙ্গে চুক্তি করেছিল মঈন আলী। ইংল্যান্ড জাতীয় দলের হয়ে ওয়েস্ট ইন্ডিজে সিরিজ খেলার জন্য মঈন আলীকে শুরু থেকে দলে পায়নি ইমরুল কায়েসরা। বিপিএলে এই ইংলিশ অলরাউন্ডারের দ্বিতীয় অভিযান এই আসরে। বিপিএলের ২০১৩ সালের আসরে প্রথমবার এসেছিলেন মঈন আলী। সেই আসরে দুরন্ত রাজশাহীর হয়ে মাঠে নেমেছিলেন তিনি।

এই ইংলিশ অলরাউন্ডার বিপিএলের প্রথম সফরে সেরকম সাফল্য লাভ করতে পারেননি। ৫ ম্যাচ খেলে ওভার প্রতি প্রায় ৯ রান করে দিয়ে উইকেট নিয়েছিলেন ৩টি এবং ৪ ইনিংসে ৪৬ রান করতে পেরেছিলেন তিনি। তবে নয় বছর আগের মঈন আলীর সঙ্গে আজকের মঈন আলীর বিশাল পার্থক্য বিদ্যমান। সম্প্রতি শেষ হওয়া ওয়েস্ট ইন্ডিজে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ইংল্যান্ড ২টি ম্যাচ জিততে পেরেছিল। ২টি ম্যাচেই প্লেয়ার অব দ্য ম্যাচ হয়েছেন তিনি।

এক ম্যাচে দলকে ২৮ বলে ৬৩ রানের এক দুর্দান্ত জয়সূচক ইনিংস উপহার দিয়েছিলেন তিনি। ইংলিশ অধিনায়ক ইয়ন মর্গ্যান ইনজুরিতে পড়ার কারণে শেষ তিন ম্যাচে অধিনায়কের দায়িত্বও পালন করতে হয়েছে তাকে। কুমিল্লা ভিক্টোরিয়ান্সে তিন বিদেশি কোটায় মঈন আলীর সঙ্গে অন্যান্য বিদেশিরা হলেন- প্রোটিয়া ওপেনার ফাফ ডু প্লেসিস, ক্যামেরন ডেলপোর্ট, আফগান বোলার করিম জানাত এবং ক্যারিবীয় অলরাউন্ডার সুনীল নারাইন। ইনজুরির কারণে এখনো কোনো ম্যাচে মাঠে নামেনি নারাইন।

বঙ্গবন্ধু বিপিএলের এই আসরের ঢাকা পর্বে ৩ ম্যাচে ৩ জয় নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে ছিল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। চট্টগ্রাম পর্বে এক ম্যাচ হেরে এখন ৪ ম্যাচে ৩ জয় ও একটি পরাজয় নিয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে আছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। বিপিএলে দুরন্ত রাজশাহীর হয়ে খেলার আগে বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে খেলতে এসেছিল মঈন আলী। এই আগমনের পিছনে ভূমিকা রেখেছিল টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান।

২০১০ সালে কাউন্টি চ্যাম্পিয়নশিপে মঈন আলীর সঙ্গে উস্টারশায়ারে খেলতে গিয়েছিলেন সাকিব। সেখানে গড়ে ওঠা বন্ধুত্বের সৌজন্যেই ২০১০-১১ মৌসুমে ঢাকা প্রিমিয়ার লিগ খেলতে এসেছিল ইংলিশ অলরাউন্ডার। সেই মৌসুমে মোহামেডানে খেলতে আসা মঈন আলীর সঙ্গী ছিল সাকিব আল হাসান ও তামিম ইকবাল। পাকিস্তানের আজহার মাহমুদ, মোহম্মদ ইউসুফ ও শ্রীলঙ্কান অলরাউন্ডার ফারভিজ মাহারুফ ছিলেন মোহামেডানের দলে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App