×

খেলা

এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি: সন্ধ্যায় জাপানের বিপক্ষে নামছে বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০২১, ০১:৫৫ পিএম

এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি: সন্ধ্যায় জাপানের বিপক্ষে নামছে বাংলাদেশ

দক্ষিণ কোরিয়ার কাছে ৩-২ গোলে হারলেও মাথা উঁচু করেই মাঠ ছাড়েন রাসেল মাহমুদ জিমি-সারোয়ার হোসেনরা। ছবি: সংগৃহীত

ভারতের কাছে ৯ গোলে বিধ্বস্ত। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে কত গোলে হারবে- ম্যাচের আগে এ আলোচনাই ছিল হকিপাড়ায়। সেই আলোচনা সামনে এসেছে কোরিয়ার বিপক্ষে সর্বশেষ তিন দেখায় ২৩ গোল হজমের কারণে। কিন্তু নীল টার্ফে আলো ছড়িয়ে সব নেতিবাচক ধারণা ভুল প্রমাণ করেন বিপ্লব কুজোররা। মওলানা ভাসানীতে গতকাল এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকিতে শক্তিশালী দক্ষিণ কোরিয়ার বিপক্ষে শুরুতে লিডও নেয় বাংলাদেশ। দুই কোয়ার্টারে কোরিয়াকে আটকে রাখে তারা। গোলরক্ষক বিপ্লব অভিষেক ম্যাচে দেখিয়েছেন দুর্দান্ত পারফরম্যান্স। দারুণ সেভ করে ম্যাচের নায়ক বাংলাদেশের এ গোলরক্ষক। কোরিয়ার কাছে ৩-২ গোলে হারলেও মাথা উঁচু করেই মাঠ ছাড়েন রাসেল মাহমুদ জিমি-সারোয়ার হোসেনরা। ম্যাচের পর গ্যালারিতে থাকা দর্শকদের অভিনন্দনের বৃষ্টিতে ভিজলেন আশরাফুলরা। আজ শনিবার (১৮ ডিসেম্বর) নিজেদের তৃতীয় ম্যাচে সন্ধ্যা ছয়টায় জাপানের মুখোমুখি হবে বাংলাদেশ।

দুদিন আগে ভারতের সামনে দাঁড়াতে পারেনি চল্লিশ মাস পর আন্তর্জাতিক ম্যাচ খেলা বাংলাদেশ। আর সেই ভারতের সঙ্গে ২-০ গোলে পিছিয়ে পড়েও ২-২ এ সমতা এনেছিল দক্ষিণ কোরিয়া। জাপানের সঙ্গেও প্রত্যাবর্তনের গল্প লিখেছিল তারা। শুক্রবার সেই কোরিয়ার বিপক্ষে আশরাফুল ইসলামরা তাদের সেরা ম্যাচই খেলেছেন। ৩৮তম স্থানে থাকা বাংলাদেশ কখনোই ১৬তম স্থানে থাকা কোরিয়ার সঙ্গে ড্র করতে পারেনি। এদিন ম্যাচের ৮ মিনিটে সার্কেলের সামান্য বাইরে থেকে সোহানুর রহমানের বাড়িয়ে দেওয়া গতিময় হিটে আরশাদ হোসেনের ড্রাইভিং ফ্লিক চলে যায় কোরিয়ার জালে। ১৫ মিনিটে পেনাল্টি স্ট্রোক থেকে অতিথি দলকে সমতায় ফেরান জ্যাং জং ইয়োন। দ্বিতীয় কোয়ার্টার ছিল গোলশূন্য। এ সময় বাংলাদেশ একটি পেনাল্টি কর্নার পেলেও তা গোলে পরিণত করতে পারেনি। তৃতীয় কোয়ার্টারে দুটি পিসি পায় কোরিয়া। দুটিই দারুণভাবে প্রতিহত করে বাংলাদেশ। চতুর্থ কোয়ার্টারে গিয়ে কোরিয়া চাপ প্রয়োগ করে। ৪৭ মিনিটে জিয়ুন ইয়ংয়ের গতিময় হিটে ফ্লিক করে বল জালে জড়ান চিওন জি।

৫৩মিনিটে পার্ক চিওলিওনের গোলে ব্যবধান তিনে নিয়ে যায় কোরিয়া। ৫৮ মিনিটে জটলা থেকে দ্বীন ইসলাম ইমন একটি গোল পরিশোধ করলে জমে ওঠে ম্যাচটি। ড্র করতে না পারলেও ভারতের সঙ্গে বিধ্বস্ত দলটিই কিনা কোরিয়ার বিপক্ষে উজ্জীবিত পারফরম্যান্স করেছে। জাতীয় দলের জার্সিতে প্রথম আন্তর্জাতিক ম্যাচে সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতা বিপ্লবই খেলার পর সবার মধ্যমণি হয়ে ওঠেন।

ম্যাচ শেষে উচ্ছ্বসিত বিপ্লব, প্রথম ম্যাচ খারাপ করার পর সবাই নেতিবাচকভাবে দেখছিল। এ ম্যাচের আগে আমরা সিরিয়াস ছিলাম। কোরিয়ার ভিডিও দেখেছি। তাদের কীভাবে আটকানো যায়, তা নিয়ে কাজ করেছেন কোচিং স্টাফরা। কোচ আমাদের বলেছেন, তোমাদের ওপর আমার বিশ্বাস আছে, তোমরা পারবে। রক্ষণের পাশাপাশি আক্রমণে ওঠার নির্দেশনা ছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App