×

ধর্ম

বাংলাদেশে কবে থেকে রোজা শুরু?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ মার্চ ২০২৪, ১০:০১ পিএম

বাংলাদেশে কবে থেকে রোজা শুরু?

সৌদি আরব সহ বিশ্বের বিভিন্ন দেশ রোজার তারিখ ঘোষণা দিয়েছে। সৌদি আরবে সোমবার (১১ মার্চ) থেকে শুরু হবে পবিত্র রমজান মাস। সেই হিসেবে রবিবার (১০ মার্চ) রাতেই তারাবি নামাজ পড়া হবে। এরপর সোমবার ভোরে সেহরি খেয়ে প্রথম সাওম শুরু করবেন দেশটির মুসলিমরা। সাধারণত সৌদি আরবের একদিন পর থেকে বাংলাদেশে পবিত্র রমজান মাস শুরু হয়। 

রবিবার (১০ মার্চ) শাবান মাসের ২৮ তারিখ। শাবান মাস যদি ২৯ দিন হয় তাহলে ১২ মার্চ (মঙ্গলবার) থেকে প্রথম রোজা শুরু হবে। সেক্ষেত্রে সোমবার (১১ মার্চ) রাতে সেহরি খেতে হবে। শাবান মাস যদি ৩০ দিনের হয় তাহলে ১৩ মার্চ (বুধবার) রমজান মাস গণনা শুরু হবে। সেক্ষেত্রে মঙ্গলবার (১২ মার্চ) রাতে সেহরি খেতে হবে।

 বাংলাদেশে কবে রোজা শুরু হবে এ বিষয়ে সোমবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে। সন্ধ্যা সাড় ৬টায় (বাদ মাগরিব) ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে এই সভা অনুষ্ঠিত হবে। বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা টেলিফোন ও ফ্যাক্স নম্বরে অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী অফিসারকে জানানোর জন্য অনুরোধ করেছে ইসলামিক ফাউন্ডেশন। টেলিফোন নম্বর: ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬, ০২-৪১০৫০৯১৭ এবং ফ্যাক্স নম্বর: ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১।

এদিকে, মহিমান্বিত এই মাসকে ঘিরে এরইমধ্যে প্রস্তুতি শুরু হয়ে গেছে মুসলিম বিশ্বের। মধ্যপ্রাচ্যের দেশগুলোতে এ মাসটিতে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীতে মূল্যছাড় দেয়া হয়। রোজাদারদের অর্থ কষ্ট লাঘব এবং বাড়তি সওয়াবের আশায় নিত্যপ্রয়োজনীয় সামগ্রীতে ছাড় দেন ব্যবসায়ীরা। দ্রব্যমূল্যের ওপর থাকে সরকারি নজরদারি। সরকারিভাবে রমজানকেন্দ্রিক মূল্যছাড়ের তালিকা প্রকাশ করা হয়। ওই তালিকায় এ মাসে যেসব পণ্যের দাম কমানো হয়, সেগুলোর নাম উল্লেখ থাকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App