×

প্রবাস

ফিনল্যান্ডে বিডিপিএফ প্রকাশ করলো বাংলা পত্রিকা ‘অন্বেষা’

Icon

ড. মোঃ মঞ্জুরে মওলা, ফিনল্যান্ড থেকে

প্রকাশ: ১৩ মে ২০২৪, ০৯:৪১ পিএম

ফিনল্যান্ডে বিডিপিএফ প্রকাশ করলো বাংলা পত্রিকা ‘অন্বেষা’

ফিনল্যান্ডে বিডিপিএফ-এর প্রকাশিত প্রথম বাংলা পত্রিকা ‘অন্বেষা’

ফিনল্যান্ডে বাংলাদেশ ডক্টরেট প্লাটফর্ম ইন ফিনল্যান্ড (বিডিপিএফ)-এর প্রথম পত্রিকা ‘অন্বেষা’ প্রকাশ হয়েছে। বাংলা তারিখ ৩০ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দে পত্রিকাটি প্রকাশ হয়। 

অন্বেষা তথা বিডিপিএফ পরিবারের সঙ্গে জড়িত সকল ডক্টর সদস্যবৃন্দ ও সাধারণ মানুষ আমরা-আমাদের দাঁত যতই ঠকঠক করে কাঁপুক বা বুক ধড়ফড় করুক না কেন সবাইকে সত্য ও সঠিক কথা বলতে বা লিখতেই হবে এবং হচ্ছে। কেননা পৃথিবীতে বেশি সংখ্যক জ্ঞানী মানুষ ও রাজ-রাজারা স্বভাবজাত্যে আক্রান্ত এবং অন্ধ তাদের বক্ষস্থিত হৃদয়। 

তাই বর্তমানে হলুদ সাংবাদিকতার জন্য হয়ত আপনার-আমার বা আমাদের আশেপাশে অদৃশ্য উপনিবেশ অ-শারীরিকভাবে অবস্থান করলেও আপনারা তার সম্পূর্ণ ধরাছোঁয়ার বাইরে। 

কারণ বিডিপিএফ প্রমাণ করেছে, আপনারা নিজেদের বহুকথিত আরেস্টটলীয় ‘কাথারমিস’ হিসেবে নিজেদের বিবেচিত হতে না দিয়ে বরং অনেক ব্যস্ততার মাঝেও অন্বেষা পত্রিকায় ধর্ম, বিজ্ঞান, দর্শন, ইতিহাস, অর্থনীতি, রাজনীতি, সাহিত্য, সংস্কৃতিসহ বিভিন্ন বিষয়ে লিখা প্রদান করে প্রমাণ করেছেন।

আপনাদের মতো জ্ঞানী উচ্চ মাপের মানুষের কাছে পৃথিবীর সবকিছুই পানির মতো পরিষ্কার: কি ঘটেছে, কি ঘটাচ্ছে এবং কি ঘটবে।  

বিশ্বে পৃথিবী নামক ছোট্ট গ্রহে সকল মানুষের মৌলিক পরিচয় তার সংস্কৃতি। আনথ্রোফ্রসেন যুগে অন্বেষা পত্রিকা ও বিডিপিএফ-এর অবদান আগামী প্রজন্মদের শংকর ভাষার ব্যবহার তথা বাংলা সংস্কৃতিধ্বংসী মনোভাব দূর করবে।

বিংশ শতাব্দীর শুরুর দিকে শিক্ষিত মুসলমানদের চিন্তার জগতে বিরাট এক অভিঘাত সৃষ্টি করতে পেরেছিল শিখা পত্রিকাটি। ঠিক তেমনিভাবে একবিংশ শতাব্দীতে আপনাদের সবার সৎ, সাহসী এবং সংগ্রামী জীবনে সমকালীন ভাবনাচিন্তা, বিশ্বায়ন, সমাজ-সংস্কৃতির রূপান্তর এবং তথ্য ও গবেষণামূলক অন্বেষা পত্রিকাটি শিক্ষা, জ্ঞান এবং সমষ্টিগত চেতনার জগতে নির্মল অভিঘাত সৃষ্টি করতে পারবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App