×

প্রবাস

ফিনল্যান্ডের বিশ্ববিদ্যালয়

ডুসেন্ট পদের জন্য নির্বাচিত হলেন বাংলাদেশের ড. মুনজুর মওলা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০২ মে ২০২৪, ০৬:০৪ পিএম

ডুসেন্ট পদের জন্য নির্বাচিত হলেন বাংলাদেশের ড. মুনজুর মওলা

ফিনল্যান্ডের বিশ্ববিদ্যালয়ে ডুসেন্ট পদের জন্য নির্বাচিত হলেন বাংলাদেশের ড. মুনজুর মওলা

ফিনলাল্ডে প্রবাসী সমাজ বিজ্ঞানী ড. মুনজুর মওলা বিশ্বে স্বনামধন্য লাপ্পেরান্তা প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল বিজ্ঞান বিভাগে ইঞ্জিনিয়ারিং অ্যাকসেপটেবিলিটি ইন আইসিটি ফর সাসটেইনেবল সোসাইটি বিষয়ে সম্মানজনক ডুসেন্ট পদের জন্য নির্বাচিত হয়েছেন। 

এক্সটারনাল মূল্যায়ন কমিটিতে ছিলেন ড. রোজআন্না চিটচাইয়ান, অধ্যাপক, কম্পিউটার সায়েন্স বিভাগ, বিরিস্টল বিশ্ববিদ্যালয়, যুক্তরাজ্য, ড. অলক মিসরা, অধ্যাপক, ইনফরমেটিক অ্যান্ড ডিজিটাইলেশন, স্পেশালাইজড ইউনিভার্সিটি অব লজেষ্টিক, নরওয়ে।

এর আগে সমাজ বিজ্ঞানী ড. মুনজুর মওলা আলতো বিশ্ববিদ্যালয়ে এক যুগ এবং ৬ বছর হেলসিংঙ্কি বিশ্ববিদ্যালয়ে কাজ করেন। তিনি আলতো বিশ্ববিদ্যালয়ে কাজ করার সময়ে উক্ত বিশ্ববিদ্যালয় কমিটির (২০১৮-২০২১) পনের সদস্যের অন্যতম একজন সদস্য নির্বাচিত হয়েছিলেন। তিনি প্রথম এবং একমাত্র বাঙালি যিনি এমন একটি সম্মানজনক পদের জন্য নির্বাচিত হয়েছিলেন। ইতিপূর্বে ড. মুনজুর ২০১৫ সালে উক্ত বিশ্ববিদ্যালয়ের ফান্ড কমিটির অ্যাম্বাসেডর হিসেবে কাজ করেছেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ম্যানেজমেন্টে মাস্টার্স শেষে ফিনল্যান্ডের হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয় হতে দুটি ডিগ্রী (লাইসেনসিয়েট অব ফিলোসোফি ও ডক্টর অব ফিলোসফি) শেষ করেন তিনি। আলতো বিশ্ববিদ্যালয় (২০১২-২০১৫) ও হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয় (২০১৫-২০১৭) দুটি পোস্ট ডক্টরেট শেষ করার পাশাপাশি তিনি ফিনিস একাডেমি ফান্ডে পরিচালিত সোলার এনার্জি প্রকল্পে প্রজেক্ট ডিরেক্টর হিসেবে তিনটি দেশের সঙ্গে কাজ করেছেন।

বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ, মালায়ি বিশ্ববিদ্যালয়, মালয়েশিয়া এবং হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয়, ফিনল্যান্ড।

ড. মুনজুর বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আমন্ত্রিত হয়েছেন একজন অতিথি শিক্ষক, প্রভাষক, রিসার্স ফেলো এবং প্যানেলিস্ট হিসেবে। তিনি তার গবেষণা প্রবন্ধ উপস্থাপনের জন্য বিশ্বের ৩৯ টি দেশ ভিজিট করেছেন। তাঁর উল্লেখযোগ্য প্রকাশনার মধ্যে ইউজার এক্সেপ্টেন্স অব রিনিউবল সলিউশন ও কন্সট্রাক্টিকংজ অ্যা গ্রিন সার্কুলার সোসাইটি বিশ্বের সায়েন্টিফিক সোসাইটিতে বিশেষ অবদান রেখেছে। উল্লেখযোগ্য, তিনি প্রথম প্রাতিষ্ঠানিকভাবে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পরিচয় করিয়ে দেন নতুন ও টেকসই অর্থনীতির জন্য সার্কুলার অর্থনীতি এবং ২০১৯ সালে স্থাপন করেন অনলাইন প্রতিষ্ঠান সার্কুলার ফামিলি ইন বাংলাদেশ।

আলতো বিশ্ববিদ্যালয়ে থাকা অবস্থায় তিনি ২টি সায়েন্টিফিক রিসার্স নেটওয়ার্ক প্রতিষ্ঠিত করেছেন। যেখানে সাস নেটওয়ার্কের সভাপতি হিসেবে তিনি ২০২১ সালে আন্তর্জাতিক কনফারেন্সে সকল বাংলাদেশীদের একাডেমিক অঙ্গনে আবারও তুলে ধরার জন্য নোবেল বিজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস আমন্ত্রিত প্রধান বক্তা হিসেবে তার বক্তব্য পেশ করার পদক্ষেপ নিয়েছিলেন।   

বিশ্বের সবার কাছে বাংলাদেশীদের সামাজিক উন্নয়ন পৌঁছানোর জন্য ড. মুনজুর "বাংলাদেশ ডক্টরস প্লাটফর্ম ইন ফিনল্যান্ড" এর ফাউন্ডিং সভাপতি; যার বর্তমানে বিভিন্ন বিষয়ে ৮৫ জন বিজ্ঞানী সদস্য। এছাড়াও তিনি বাংলাদেশিদের খোলা আলোচনার ভার্চুয়াল ফোরাম ‘বুদ্ধিবৃত্তিক আড্ডা’র সভাপতি হিসেবে কাজ করে যাচ্ছেন। 

হেলসিঙ্কিতে বসবাসরত দু সন্তানের জনক ড. মুনজুরের জন্ম বাংলাদেশে বগুড়ায় ও তার স্ত্রী শিক্ষিকা হিসেবে চাকরি করছেন ভানতা সিটির হাই স্কুলে। নিকট ভবিষ্যতে ড. মুনজুর সরকারের সহযোগিতায় আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশি শিশুদের যৌথভাবে তথ্য প্রযুক্তির সমাজে গ্রহণযোগ্যতা ও সার্কুলার গ্রিন প্রকৃতির রোল মডেল তৈরিতে কাজ করবেন বলে জানিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App