×

প্রবাস

আমিরাতে আইক্যাবের জাঁকজমকপূর্ণ বর্ষবরণ অনুষ্ঠান

Icon

সাইফুল ইসলাম তালুকদার দুবাই থেকে

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২৪, ০৯:৪৫ পিএম

আমিরাতে আইক্যাবের জাঁকজমকপূর্ণ বর্ষবরণ অনুষ্ঠান

আমিরাতে আইক্যাবের বর্ষবরণ অনুষ্ঠানে অতিথিদের সঙ্গে সংগঠনের নেতৃবৃন্দ

বিদেশের মাটিতে বাংলা সংস্কৃতি ও কৃষ্টি-কালচার সম্পর্কে নতুন প্রজন্মের সামনে তুলে ধরতে এবারো সংযুক্ত আরব আমিরাতের সারজায় বৈশাখী মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছে ।

শনিবার (১৯ এপ্রিল) ইন্টারন্যাশনাল কালচারাল এসোসিয়েশন অব বাংলাদেশের (আইক্যাব) আয়োজনে আল জুবায়ের ফার্ম হাউসে জাঁকজমকপূর্ণ এ সাংস্কৃতিক অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয় ।

শুরুতে মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়। বৈশাখী আয়োজনে পিঠাপুলি পান্তা ইলিশসহ দেশীয় খাবার, বস্ত্র শিল্পের স্টল, বাংলাদেশ কনস্যুলেটর হেল্প ডেস্ক স্থান পায় এতে। দুপুরের পর থেকে মেলায় ভিড় করেন প্রবাসীরা। সন্ধ্যার পরে কানায় কানায় পরিপূর্ণ হয় মেলা প্রাঙ্গণ। এসময় আনুষ্ঠানিক উদ্বোধন করেন কনসাল জেনারেল বিএম জামাল হোসেন।

দিনব্যাপী এই আয়োজনে রাখা হয় ভিন্ন ভিন্ন পর্ব। এছাড়া রাতে সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিলো বিশেষ আকর্ষণ। এর মধ্যে কবিতা আবৃত্তি, গান পরিবেশন,জারি গান, বাংলা সিনেমার গানের সাথে নিত্য ও শিশু কিশোরদের পরিবেশনা ছিলো চোখে পড়ার মতো। 

বাংলাদেশ কনস্যুলেট লেডিস অ্যাসোসিয়েশন দুবাই সভাপতি আবিদা হোসেন বলেছেন, সুদূর আরব আমিরাতে পয়লা বৈশাখের মতো এত বড় আয়োজন সত্যিই প্রশংসনীয়। আমাদের যে নতুন প্রজন্ম আছে তারা যেন বাংলাদেশের সংস্কৃতি বিদেশে মাটিতে তুলে ধরতে পারে এবং যারা প্রবাসে আছেন তারা বাংলাদেশের পহেলা বৈশাখ মনে ধারণ করতে পারে সেই উদ্দেশ্যেই 'আইক্যাব' এত বড় একটি আয়োজন করেছে ।

কালচারাল অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশের (আইক্যাব) সভাপতি আহমেদ আলী জাহাঙ্গীর বলেছেন, দীর্ঘ এক দশক ধরে আমরা সংযুক্ত আরব আমিরাতের মাটিতে বাংলাদেশের কৃষ্টি-কালচার নিয়ে কাজ করে আসছি। এরই ধারাবাহিকতায় এবার আমরা নতুন আঙ্গিকে ইন্টারন্যাশনাল কালচারাল এসো.অব বাংলাদেশ আইক্যাবের ব্যানারে বর্ষবরণ অনুষ্ঠান করেছি।

তিনি আরো বলেন, সংযুক্ত আরব আমিরাতসহ আমরা যারা দেশ থেকে দূরে পরিবার-পরিজন নিয়ে প্রবাসে থাকি আমাদের নতুন প্রজন্মের কাছে আমাদের সংস্কৃতিকে, কালচারকে তুলে ধরার জন্য আমাদের এই প্রয়াস। ভবিষ্যতেও আমরা বাংলাদেশের কালচারকে বিশ্বের বুকে তুলে ধরবো। 

আইক্যাব কালচারাৱ অ্যাসোসিয়েশন দবাই পরিচালক রোমানা আক্তার চৌধুরী বলেছেন, বিদেশের মাটিতে বাংলা সংস্কৃতি ও কালচার সম্পর্কে নতুন প্রজন্মকে আমরা এখনো তেমন একটা অনুপ্রাণিত করতে পারিনি। তাই বাংলার ইতিহাস ঐতিহ্য ও সংস্কৃতিকে এগিয়ে নেয়ার জন্য এবং বিদেশের মাটিতে তুলে ধরার জন্য এই আয়োজন। 

বাংলাদেশ লেডিস ক্লাব ইউএই মডারেটর নিশাত জাহান চৌধুরী বলেছেন, ইউকেবের সাংস্কৃতিক সংগঠন প্রবাসে নতুন প্রজন্মের কাছে বাংলা সংস্কৃতি চর্চা প্রচলন চালিয়ে যাচ্ছে। আমরা অনেকেই আছি যারা দেশ থেকে দূরে পরিবার পরিজন নিয়ে প্রবাসে থাকি। তাই আমাদের প্রজন্মের কাছে নিজেদের সংস্কৃতিকে তুলে ধরতে হবে। 

বাংলাদেশ কনস্যুলেট দুবাই কনসাল জেনারেল বিএম জামাল হোসেন বলেছেন, বাংলাদেশে যেভাবে বর্ষবরণ অনুষ্ঠান হয়ে থাকে, ঠিক এই প্রবাসের মাটিতেও প্রতিবছর বাঙালির সবচেয়ে অসাম্প্রদায়িক চেতনায় বড় অনুষ্ঠান হচ্ছে বসন্ত বরণ। সকল ধর্ম বর্ণের মানুষ এই বর্ষবরণে অংশগ্রহণ করে। প্রবাসের মাটিতে  বর্ষবরণ অনুষ্ঠানে  বিভিন্ন প্রদেশ থেকে কমিউনিটির মানুষের স্বতঃস্ফূর্ত অংশ গ্রহণের মধ্যদিয়ে বর্ষবরণ অনুষ্ঠানটি প্রাণবন্ত হয়ে উঠে এতে  আমরা গর্ববোধ করি। আমরা বাঙালিরা পৃথিবীর যেখানেই থাকি না কেন আমাদের যে চিড়ায়িত ঐতিহ্য, আমাদের যে সংস্কৃতি সেটিকে প্রমোট করার জন্য চেষ্টা করি। এটি তারই একটি সুন্দর প্রয়াস। যারা এই আয়োজনটি করেছে প্রত্যেকটি জায়গায় তারা বাংলাদেশের সংস্কৃতি তুলে ধরেছেন। 

অনুষ্ঠানে সংগঠনের নেতৃবৃন্দরা বলেন, বিদেশের মাটিতে বাংলা সংস্কৃতি কৃষ্টি কালচার সম্পর্কে নতুন প্রজন্মকে আমরা এখনো তেমন একটা অনুপ্রাণিত করতে পারিনি। তাই বাংলার ইতিহাস ঐতিহ্য ও সংস্কৃতিকে এগিয়ে নেয়ার জন্য এবং বিদেশের মাটিতে তুলে ধরার জন্য এই আয়োজন। 

সংগঠক আহমেদ আলী জাহাঙ্গীরের সভাপতিত্বে মামুন রেজা এবং তানিয়া নোভার যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কনসাল জেনারেল বিএম জামাল হোসেন। 

এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ কনস্যুলেট লেডিস এসোসিয়েশনের প্রেসিডেন্ট  আবিদা হোসেন, সিআইপি আইয়ুব আলী বাবুল, ইঞ্জিনিয়ার এম মোরশেদ, সাইফুদ্দিন আহমেদ, বাইজুন নাহার চৌধুরী, ফেরদৌস মল্লিক, সিআইপি জেসমিন আকতার, ইয়াসমিন মেরুনা প্রমুখ।

এছাড়া অন্যান্যদের মধ্যে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংগঠনের অন্যতম সদস্য রোমানা আক্তার চৌধুরী, মামুন রেজা, জেরিন তামান্না, শামস সুমন, সামিয়া শামস, নাজনীন আকতার, লুৎফুর রাসেল, সায়েদ মোরশেদ, মালিহা ইসলাম, সায়েদ আরিফ, আফরিন সেজুতি, মো. মোবারক, আয়েশা সিদ্দিকা, রাসেল আহমেদ,ফারহানা শর্মি, নাসিরুদ্দিন কায়সার, সাজিয়া শারমিন, সাইয়েদ এহসান, ইসরাত হুরা, আবুল বাশার।

সবশেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App