×

প্রবাস

আমিরাতে আল হারামাইনের বিশাল ইফতার আয়োজন

Icon

সাইফুল ইসলাম তালুকদার, ইউএই থেকে

প্রকাশ: ২৫ মার্চ ২০২৪, ০৯:২১ পিএম

আমিরাতে আল হারামাইনের বিশাল ইফতার আয়োজন

আল হারামাইনের উদ্যোগে আজমানে আমিরাতের সবচেয়ে বড় ইফতার মাহফিলে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমানসহ অতিথিরা। ছবি: ভোরের কাগজ

প্রতিবারের মতো এবারো মধ্যপ্রাচ্যের বিখ্যাত বাংলাদেশি সুগন্ধি কোম্পানি আল হারামাইন আয়োজন করলো আমিরাতের সবচেয়ে বড় ইফতার আয়োজন। ৭ হাজার মানুষের জন্য এ আয়োজন থাকলেও প্রায় ১০ হাজার মানুষের সমাগম ঘটে। অনুষ্ঠানে আমিরাতের বিভিন্ন প্রদেশের রয়েল ফ্যামিলির সদস্য ছাড়াও বিভিন্ন দেশের কূটনীতিক, ব্যবসায়ী, রাজনীতিবিদ, দেশি-বিদেশি সাংবাদিক, এশিয়া-ইউরোপের বিভিন্ন দেশের নাগরিক, পেশাজীবী, নারী উদ্যোক্তা, সাধারণ নারীকর্মী, প্রবাসী পরিবারসহ সাধারণ শ্রমিকরা অংশ নেন। 

ইফতার অনুষ্ঠানে বিভিন্ন সেক্টরে কাজ সম্পাদনের জন্য প্রায় ৩ শতাধিক কর্মী নিয়োগ দেয়া হয়। অনুষ্ঠানের শৃঙ্খলা রক্ষার জন্য স্থানীয় পুলিশের বিশাল বহরসহ প্রশাসনের বিভিন্ন ব্যক্তিরা নিরবচ্ছিন্নভাবে কাজ করেন। বাংলাদেশ থেকে অনুষ্ঠানে যোগ দেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান। 

রবিবার (২৪ মার্চ) ইফতার মাহফিলে প্রবাসী হাজারো নারী-পুরুষের অংশগ্রহণে মুখরিত হয়ে ওঠে হারামাইন ফ্যাক্টরি প্রাঙ্গণ। ইফতারে শৃঙ্খলা ব্যবস্থাপনায় নিয়োজিত ছিলো আজমান প্রশাসন। 

আরো পড়ুন: মালয়েশিয়া থেকে ফিরেছে আড়াই হাজার প্রবাসী

অনুষ্ঠানের প্রধান অতিথি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মুহিববুর রহমান এমপির সঙ্গে আলাপচারিতায় প্রবাসীরা বিভিন্ন সমস্যা তুলে ধরেন। তারা মধ্যপ্রাচ্যের রুটে অস্বাভাবিক হারে বিমান ভাড়া বৃদ্ধি, টিকেট না পাওয়া, আবুধাবী এয়ারপোর্টে বিমান বাংলাদেশের ফ্লাইট সংখ্যা বাড়ানোসহ দেশের বিমানবন্দরে যাত্রী হয়রানি বন্ধের দাবি জানান। এ সময় প্রতিমন্ত্রী প্রয়োজনীয় পদক্ষেপ নিতে প্রধানমন্ত্রী ও বিমান মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করবেন বলে প্রবাসীদের আশ্বস্ত করেন।

বিশেষ অতিথির বক্তব্যে কনসাল জেনারেল বি এম জামাল হোসেন বলেন, এই পবিত্র মাহে রমজানের শিক্ষা সব ভেদাভেদ ভুলে ছোট-বড়, ধনী-গরিব সবাই এক কাতারে। আল হারামাইন বিশাল এই ইফতার মাহফিলের আয়োজনটি করেছে। এই অঞ্চলে সবচেয়ে বড় ইফতার আয়োজন এটি। সংযুক্ত আরব আমিরাতের প্রবাসী আমরা সবাই দেশের সুনাম বাড়াব, এটাই প্রত্যাশা করি। 

ইফতার মাহফিলের আয়োজক আল হারামাইন গ্রুপ অব কোম্পানির ও এনআরবি ব্যাংকের চেয়ারম্যান সিআইপি মাহাতাবুর রহমান নাসির বলেন, প্রতি বছরের মতো এবারো আরব দেশের সঙ্গে বিভিন্ন দেশের মানুষের মেলবন্ধন ও বাণিজ্যিক সম্পর্কের উন্নয়নে এই ইফতার মাহফিলের ভূমিকা রয়েছে। মূলত সবার সঙ্গে ভ্রাতৃত্ববোধ ও সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক সমুন্নত রাখতেই আমার এ আয়োজন। একসঙ্গে অনেক মানুষকে ইফতার করাতে পারাটা যেমন আনন্দের, তেমনি অনেকের সঙ্গে ইফতার করাও অনেক বেশি সওয়াবের। বিশাল এ আয়োজনে সবার সহযোগিতা পেয়েছি এবং অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য সবার প্রতি তিনি কৃতজ্ঞতা জানান।

আরো পড়ুন: ফ্রান্স বাংলাদেশ প্রেসক্লাবের ইফতার মাহফিলে মিলনমেলা

ইফতার মাহফিল এত বিশাল ছিলো যা স্থানীয় আরবদের অবাক করে দেয়। এই বিশাল ইফতার আয়োজনে প্রায় ৩০ পদের খাবার-দাবারের আয়োজন ছিলো। পাশাপাশি আরবদের জন্য ছিলো স্পেশাল আরবি খাবার। আমিরাতের ঐতিহ্যবাহী গাওয়া, মান্ডি, হারিসসহ বিভিন্ন প্রকার খাবার ছিলো এ আয়োজনে। সংযুক্ত আরব আমিরাতের বেশ কয়েকটি নামকরা রেস্টুরেন্ট এসব খাবার পরিবেশন করে। 

বিশ্বের ১৫টি দেশ থেকে আল হারামাইনের অসংখ্য গ্রাহক এই অনুষ্ঠানে যোগ দেন। রমজানের মাঝামাঝি সময়ে মধ্যপ্রাচ্যের বিখ্যাত এই প্রতিষ্ঠানটি কয়েক বছর ধরে ইফতার আয়োজন করে আসছে। এ আয়োজনকে ঘিরে বাংলাদেশ কমিউনিটির মধ্যে একপ্রকার উৎসবমুখর পরিবেশ বিরাজ করে। প্রতিষ্ঠানটির এই ধরনের আয়োজন আরব আমিরাতে বাংলাদেশিদের ভাবমূর্তি উজ্জ্বল করেছে বলে প্রবাসীরা দাবি করেন।

ইফতার মাহফিলে আরো উপস্থিত ছিলেন- আল হারামাইন গ্রুপের পরিচালক বায়জুন নাহার চৌধুরী, পরিচালক মুনিরা রহমান, আজমান চেম্বার অব কমার্সের পরিচালক ও দুবাইয়ে বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সিনিয়র সহ-সভাপতি সিআইপি আইয়ুব আলী বাবুল, সহ-সভাপতি রাজা মল্লিক, সাধারণ সম্পাদক সাইফুদ্দিন আহমেদসহ আরব আমিরাতের বাংলাদেশ কমিউনিটির নেতা, বিভিন্ন দল ও সংগঠনের নেতাকর্মী এবং স্থানীয় উচ্চপদস্থ কর্মকর্তারা। ইফতারের আগে রমজানের ফজিলত সম্পর্কে আলোচনা এবং দেশ, জাতি ও মুসলিম উম্মাহর সুখ-শান্তি, সুনাম ও সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App