×

প্রবাস

জার্মানিতে ৭ মার্চের ভাষণ ২১ ভাষায় অনুবাদ

Icon

ফাতেমা রহমান রুমা, জার্মানি থেকে

প্রকাশ: ১১ মার্চ ২০২৪, ১১:৪৮ এএম

জার্মানিতে ৭ মার্চের ভাষণ ২১ ভাষায় অনুবাদ

জার্মানির বঙ্গবন্ধু ফাউন্ডেশন ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষ্যে ফ্রাঙ্কফুর্টের সালবাউ নাইদ হলে এক অনুষ্ঠানের আয়োজন করেছে।

অনুষ্ঠানের শুরুতে সংগঠনের তথ্য ও গবেষণা সম্পাদক মমতাজুল ফেরদৌস জোয়ার্দারের লেখা এবং বঙ্গবন্ধু ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত বই 'Address of Emancipation by the Great Leader Sheikh Mujibur Rahman.' - এর মোড়ক উন্মোচন করা হয়।

বইটিতে ২১টি ভাষায় ৭ই মার্চের পূর্ণাঙ্গ ভাষণের অনুবাদ রয়েছে। এই ২১ ভাষা বিশ্বের প্রায় ৫ বিলিয়ন মানুষের মাতৃভাষা এবং ভাষাগুলি ১৬৮টিরও বেশী দেশে সরকারি ভাষা হিসাবে ব্যবহৃত হয়।

লেখক মমতাজুল ফেরদৌস জোয়ার্দার বিশ্বের সব দেশের মানুষের কাছে মুক্তির এই বারতা পৌঁছে দেওয়ার জন্য প্রায় চার বছর ধরে ইতিহাসের এই গুরুত্বপূর্ণ দলিলের কাজ করেছেন। তিনি জানিয়েছেন, পরবর্তী সংস্করণে আরও কিছু ভাষার অনুবাদ সংযোজিত হবে।

অনুষ্ঠানে লেখকের পূর্বে প্রকাশিত ৪টি বইয়ের পরিচয় করিয়ে দেয়া হয়। সংগঠনের সভাপতি মাহফুজুর রহমান ফারুক তার বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর লিখিত 'উন্নয়ন স্বপ্নদ্রষ্টা ও বাস্তবায়নকারী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা' বইটিকে বিশেষভাবে পরিচয় করিয়ে দেন।

এই বইটিও বঙ্গবন্ধু ফাউন্ডেশন প্রকাশ করেছিল। অনুষ্ঠানের মোড়ক উন্মোচন পর্ব উপস্থাপন করেন সংগঠনের সাংগঠনিক সম্পাদক ফরিদ হোসেন শিহাব, আর ৭ মার্চের আলোচনা পর্ব সঞ্চালনায় ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম খালেদ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা, পত্রিকার সম্পাদক, সাংবাদিক ও শিল্পীসহ সমাজের বিভিন্ন শ্রেণিপেশার ব্যক্তিবর্গ।

এসময় অনুষ্ঠানে বক্তব্য রাখেন- মুক্তিযোদ্ধা আমিনুর রহমান খসরু, সম্পাদক হাবিবুল্লা বাবুল, মুক্তিযোদ্ধা মহসিন হায়দার মনি, মুক্তিযোদ্ধা আবু তাদের ভূঁইয়া, মুক্তিযোদ্ধা নেসার মাহমুদ, কামরুল আহসান সেলিম, জাহেদুল ইসলাম পুলক, নোমান হামিদ, সাংবাদিক খান লিটন, আতিকুর রহমান সবুজ, কাইয়ুম চৌধুরী, জাকির হোসেন, মোহাম্মদ রিপন, মানিক মিয়া, কাজী আসিফ হোসেন দীপ, দেলোয়ার জাহিদ, তোফাজ্জল হোসেন সেন্টু ও আশরাফুল হোসেন টিপু প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা লেখকের উদ্দেশ্যকে বাস্তবে রূপ দেয়ার জন্য বইটি যে সব ভাষায় অনুবাদ করা হয়েছে সেসব দেশে ও দূতাবাসে পাঠানোর ব্যবস্থা গ্রহণ করতে সরকার তথা পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতি আহবান জানান।

অনুষ্ঠানের তৃতীয় ধাপে সাংস্কৃতিক অনুষ্ঠানের উপস্থাপনায় ছিলেন, কবি মুনিব রেজোয়ান ও সাংবাদিক ফাতেমা রহমান রুমা। সঙ্গীত পরিবেশন করেন শিল্পী রিয়েল আনোয়ার, আতিয়ার রহমান সবুজ ও নিম্নী কাদের।


সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App