×

প্রবাস

ইংরেজি কবিতা

যুক্তরাষ্ট্রের পুশকার্ট পুরস্কারের জন্য মনোনীত হলেন মোস্তফা সারওয়ার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:১৩ পিএম

যুক্তরাষ্ট্রের পুশকার্ট পুরস্কারের জন্য মনোনীত হলেন মোস্তফা সারওয়ার

যুক্তরাষ্ট্রের পুশকার্ট পুরস্কারের জন্য মনোনীত হলেন মোস্তফা সারওয়ার

যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা স্টেটের রাজধানী ব্যাটন রুজের সাদার্ন ইউনিভার্সিটির 'সংগম লিটারারী ম্যাগাজিন' মোস্তফা সারওয়ারের ইংরেজি কবিতা ''ওয়েক অব দ্য মস্কভা"কে আট-চল্লিশতম পুশকার্ট পুরস্কারের জন্য মনোনয়ন দিয়েছে। কবিতাটি ২০২৩ সালের বসন্ত সংখ্যায় অন্যান্য কবিদের সঙ্গে ছাপা হয়েছে। 

যার মধ্যে রয়েছে লুইজিয়ানার পোয়েট লরিয়েটের কবিতা। পুরস্কার ঘোষণা করা হবে শরৎকালে। এছাড়াও সারওয়ারের কবিতাটি অন্তর্ভুক্ত হয়েছে ইউক্রেনের উপর রচিত তাঁর একটি ইংরেজি কবিতা সংকলনে। এটি ছাপাবে যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয় প্রেস।

সারওয়ারের ইংরেজি কবিতা ''ওয়েক অব দ্য মস্কভা"টি বিদগ্ধ জনদের প্রশংসা পেয়েছে। ইউনিভার্সিটি অব জর্জিয়ার সঙ্গীতের অধ্যাপক ড. ডেভিড হ্যাসের ভাষায় (অনূদিত), সারওয়ার মস্কভা যুদ্ধ জাহাজ ডুবির বর্ণনা না করে বরং কল্পনার রঙে রাঙিয়েছে শেষকৃত্যের এক চমকপ্রদ চিত্রকল্প যেখানে মাছেরা হল অংশ গ্রহণকারী।  

সংক্ষিপ্ত পৃথক অনুচ্ছেদের সমাহারে অতীতের সঙ্গে চমৎকার মেল বন্ধন ঘটিয়ে পাঠকদের জন্য এমন পরিপ্রেক্ষিত সৃষ্টি করেছে যা ললিত কলার অন্য মাধ্যমে সম্ভব নয়। অধ্যাপক ড. ডেভিড হ্যাসের নামকরা বই হল 'লেলিন গ্রাডস মর্ডানিস্ট' এবং 'বরিস অ্যাসাফিয়েভস সিম্ফোনিক এটুয়েডস'।

লুইজিয়ানা স্টেট সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি ও হার্ভাড বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি জাস্টিস স্টিভেন প্লটকিন বলেছেন (অনূদিত), রাশিয়ার যুদ্ধ জাহাজ মস্কভার সলিল সমাধির উপর লেখা সারওয়ারের কবিতাটি প্রকাশ করেছে ইতিহাসের অন্তহীন এবং ধ্বংসাত্মক যুদ্ধগুলো।  কবিতাটি চিত্রিত করেছে যে, যুদ্ধের ফলাফল হল জীবন ও সম্পদের ধ্বংস যজ্ঞ। ইতিহাসের শিক্ষা হল, যুদ্ধে কারও বিজয় নেই।

সাদার্ন ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অব ল্যাংগুয়েজ অ্যান্ড লিটারেচারের চেয়ারম্যান এবং ইংরেজির অধ্যাপক ড. মুনির মুসতবা আলীর  ভাষায়, যাদু বাস্তবতা ও  পরাবাস্তববাদের দক্ষ সংমিশ্রণে সারওয়ার এর চিত্রকল্পগুলো এক ঝলকের নিমিত্ত আমাদের সামনে দৃশ্যমান করে এক জলজ গোরস্থান কৃষ্ণ সাগরের অতল গহ্বরে। যেখানে স্বৈরশাসকদের উচ্চাভিলাষ, জিঘাংসা, সীমাহীন লোভ-লালসার ফল স্বরূপ ধ্বংস যজ্ঞের সাক্ষী বিধ্বস্ত জাহাজের খণ্ডিত অংশবিশেষ।

ড. মোস্তফা সারওয়ার হলেন ইউনিভার্সিটি অব নিউ অরলিয়েন্সের এমেরিটাস অধ্যাপক এবং সাবেক উপ-উপাচার্য। উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের সাবেক ডীন, উপাচার্য ও প্রোভোস্ট। বিজ্ঞানী হিসেবে কর্মরত ছিলেন রয়াল ডাচ শেলের গবেষণাগারে এবং নাসার স্টেনিস স্পেস সেন্টারে। ভূ-পদার্থবিঞ্জানের বই ছাপিয়েছে জার্মানির স্প্রিংগার ভিউয়েগ। প্রকাশিত হয়েছে তিনটি কবিতার বই - প্রার্থিত নির্বাসনের উন্মাদ পদাবলী; বিনষ্ট রূপান্তরের বিকারতত্ত্ব; অনুলিপি: অন্তরঙ্গ মুহূর্তে এবং একটি প্রবন্ধ সংকলন 'ডোনাল্ড ট্রাম্প: উলঙ্গ সম্রাট'। 

একাত্তর টিভি, চ্যানেল আই, ডিবিসি, ইন্ডিপেনডেন্ট, এবং টিবিএন২৪ এ তিনি হলেন আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষক। ইংরেজি অপিনিয়ন-এডিটোরিয়াল ছাপা হচ্ছে যুক্তরাষ্ট্র, বাংলাদেশ, থাইল্যান্ড, ফিলিপাইন, ও সিঙ্গাপুরের পত্রিকায়। তিনি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানের লেকচারার এবং সিনেটের প্রতিষ্ঠাতা সদস্য।  সারওয়ার যশোর বোর্ডে উচ্চ মাধ্যমিকে প্রথম স্থান এবং মাধ্যমিকে দ্বিতীয় স্থান লাভ করেছিলেন।  

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App