×

প্রবাস

নিউইয়র্কে ‘নান্দনিক’ এর পথচলায় সংস্কৃতি প্রেমীদের ভালোবাসা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জানুয়ারি ২০২৪, ০৯:৪১ এএম

নিউইয়র্কে ‘নান্দনিক’ এর পথচলায় সংস্কৃতি প্রেমীদের ভালোবাসা

আন্তরিক ও উৎসবমুখর পরিবেশে পথচলা শুরু করেছে আবৃত্তি শিল্পীদের জন্য ওয়েবসাইট নান্দনিক। এ উপলক্ষে শনিবার (১৩ জানুয়ারি) নিউইয়র্কের উডসাইডে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

তীব্র ঠাণ্ডা উপেক্ষা সেখানে উপস্থিত হন অনেকেই । ছিলেন বীর মুক্তিযোদ্ধা, আবৃত্তি শিল্পী, কবি ও সংস্কৃতি প্রেমী স্বজনেরা। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের আনন্দলোকে মঙ্গলালয়কে গানটির মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করা হয়। শিল্পী ক্রিস্টিনা লিপি রোজারিও, সুতপা মণ্ডল, তাহরিনা পারভিন প্রীতি ও নাসিম বানু চাপার সঙ্গে উপস্থিত সবাই কণ্ঠ মেলান।  

এরপর www.nandonik.org এই ওয়েবসাইটের সম্পাদক ও প্রকাশক শুক্লা রায় মঞ্চে আসেন। তিনি উপস্থিত অতিথিদের ধন্যবাদ জানিয়ে ভিডিও প্রোজেক্টরের মাধ্যমে ওয়েবসাইটের বিভিন্ন দিক তুলে ধরেন। শুক্লা রায় বলেন,  ‘কেবলমাত্র আবৃত্তি শিল্পীদের জন্য এই ওয়েবসাইটটি নির্মাণ করা হয়েছে। এতে বিষয় বৈচিত্র্য আছে। সবকিছু সাজানো হয়েছে সুশৃঙ্খলভাবে। সামনের দিনগুলোয় এই ওয়েবসাইটের মাধ্যমে বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা আবৃত্তি শিল্পীদের মধ্যে সংযোগ সেতু তৈরিতে কাজ করবে নান্দনিক।’ 

পরে ভিডিও চিত্রে ধারণকৃত ‘নান্দনিক সম্পাদকীয়’ প্রদর্শন করা হয়।   

অনুষ্ঠানে এক ভিডিও বার্তায় শুভেচ্ছা জানিয়েছেন স্বাধীনতা পুরস্কার বিজয়ী কবি নির্মলেন্দু গুণ ও একুশে পদক বিজয়ী আবৃত্তি শিল্পী ভাস্বর বন্দ্যোপাধ্যায়। নান্দনিকের পথচলার এই আয়োজনে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা ও শিল্পী তাজুল ইমাম। শুভেচ্ছা জানিয়েছেন সাহিত্য একাডেমী নিউইয়র্কের পরিচালক মোশারফ হোসেন, দি অপটিমিস্টের চেয়ারম্যান মিনহাজ আহমেদ শাম্মু, সাংবাদিক ও তথ্যচিত্র নির্মাতা সাগর লোহানী, বিশিষ্ট ব্যবসায়ী চন্দন সেন গুপ্ত, কমিউনিটির বিশিষ্ট জন প্যাট্টিক রোজারিও ও কবি বেনজীর শিকদার।  

 অনুষ্ঠানে আবৃত্তি করেন শিরীন বকুল, আবির আলমগীর, গোপন সাহা, সীতেশ ধর, ক্লারা রোজারিও, সাবিনা নীরু, শান্তা শ্রাবনী, এজাজ আলম, সেমন্তী ওয়াহেদ, সুমন শামসুদ্দীন, তাহরিনা পারভীন প্রীতি ও পারভীন সুলতানা। অনুষ্ঠানে দুই শিশু রাবিয়া সাবির ও আজমাইন স্বপ্নীল আবৃত্তি করে সবার মাঝে মুগ্ধতা ছড়ায়।   

অনুষ্ঠানের শেষ পর্বে তাজুল ইমাম, ক্রিস্টিনা লিপি রোজারিও ও এজাজ আলম সঙ্গীত পরিবেশন করেন। তবলায় ছিলেন স্বপন দত্ত, সাউন্ড ও মঞ্চ ব্যবস্থাপনায় ছিলেন রিচার্ড রিকি গোমেজ। পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন লেখক, সাংবাদিক ও প্রামাণ্যচিত্র নির্মাতা শামীম আল আমিন।

উদ্যোক্তাদের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘বিশ্বজোড়া আবৃত্তি শিল্পীদের মুখপত্র’ এই শ্লোগান নিয়ে যাত্রা শুরু করা নান্দনিক এখন সবার জন্য উন্মুক্ত। নান্দনিকের সঙ্গে যোগাযোগের জন্য [email protected] এই ইমেইল ঠিকানাটি দেয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App