×

প্রবাস

আরব আমিরাতে প্রথমবারের মতো বঙ্গবন্ধু বিষয়ক নাটক মঞ্চস্থ 

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০২৩, ০৫:০৮ পিএম

আরব আমিরাতে প্রথমবারের মতো বঙ্গবন্ধু বিষয়ক নাটক মঞ্চস্থ 

আরব আমিরাতে প্রথমবারের মতো বঙ্গবন্ধু বিষয়ক নাটক মঞ্চস্থ। ছবি: ইউএই প্রতিনিধি

আরব আমিরাতে প্রথমবারের মতো বঙ্গবন্ধু বিষয়ক নাটক মঞ্চস্থ 

সংযুক্ত আরব আমিরাতে প্রথমবারের মতো বঙ্গবন্ধু বিষয়ক নাটক মঞ্চস্থ হয়েছে। বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাইয়ের ব্যবস্থাপনায় হিজল নাট্য মঞ্চ প্রযোজনায় মাসুম রেজা পরিচালিত এ নাটকে বঙ্গবন্ধু ও তার পরিবারের হত্যার নির্মম চিত্রে চোখের জ্বলে ভেসেছেন প্রবাসীরাও। প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মরা জানতে পেরেছে দেশের সঠিক ইতিহাস। দেশের ৬৪টি জেলায় মঞ্চায়নের পর আমিরাতে মঞ্চস্থ হলো  ‘জনকের অনন্ত যাত্রা’।

শনিবার (৯ সেপ্টেম্বর) রাতে শারজা মাসরা আল কাসবা মিলনায়তনে প্রায় ৪ শতাধিক প্রবাসীরা প্রথমবারের মতো নাটক দেখতে কানায় কানায় ভিড় জমান। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ধানমন্ডির ৩২ নম্বরের সে বাড়িতে ঘটে যাওয়া সেই ইতিহাস জঘন্যতম ঘটনার ১৬ আগস্ট এর ঘটনাবলীকে গল্পের আশ্রয়ে এই নাটকের উপস্থাপন করা হয়েছে। দুবাইস্থ বাংলাদেশ কনস্যুলেটে বইমেলার পর কনসাল জেনারেল বি এম জামাল হোসেন জাতির পিতাকে নিয়ে এমন নাটক নিয়ে এসেছে প্রবাসীদের জন্য।

আজিজুল হাকিমসহ ঢাকা থেকে এসেছিলেন বিখ্যাত মঞ্চ অভিনেতারা। স্থানীয় প্রবাসী অভিনেতারাও দীর্ঘ ৬ মাসের অনুশীলনের পর করেছেন দর্শকদের মন। এমন নাটক প্রবাসে বাঙালিদের দেশপ্রেমে উদ্বুদ্ধ করবে বলে জানান নাট্যকার মাসুম রেজা।

আরব আমিরাতে প্রথমবারের মতো বঙ্গবন্ধু বিষয়ক নাটক মঞ্চস্থ 

প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্ম বাঙালিদের বঙ্গবন্ধুকে জানাতে এই নাটক কাজ করবে। এই নাটক প্রতিটা জেলায় মঞ্চায়নের দাবি জানিয়েছেন দেশপ্রেমিক প্রবাসীরা। ঢাকা থেকে আগত মঞ্চ অভিনেতা ও অভিনেত্রীরাও প্রবাসীদের সারা পেয়ে মুগ্ধ হয়েছেন। আমিরাতে প্রথমবারের মতো আয়োজিত মঞ্চ নাটকের সফলতার পর আগামীতেও মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে নিয়ে নাটক মঞ্চে আনার কথা জানান স্থানীয় সংগঠকেরা।

প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্ম তারা জানে না বাংলাদেশ ও বঙ্গবন্ধুর ইতিহাস। মনের অজান্তে মঞ্চের দর্শক সারির তারাও চোখের জল ঝড়িয়েছেন মাসুম রেজার নির্দেশিত ‘জনকের অনন্তযাত্রা’। এমন নাটক বারবার বাংলাদেশ ও বঙ্গবন্ধুকে জানতে যেন আয়োজন করা হয় এমনটি প্রত্যাশা সাধারণ প্রবাসীদের।

 সংযুক্ত আরব আমিরাতে প্রথমবারের মতো বঙ্গবন্ধু বিষয়ক নাটক মঞ্চস্থ হয়েছে মাসুম রেজার নির্দেশিত ‘জনকের অনন্ত যাত্রা’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App