×

প্রবাস

মেলবোর্নে পিঠা উৎসব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জুলাই ২০২৩, ১২:৪২ পিএম

মেলবোর্নে পিঠা উৎসব

ছবি: ভোরের কাগজ

মেলবোর্নে পিঠা উৎসব
মেলবোর্নে পিঠা উৎসব

বাংলাদেশী সংস্কৃতি ও ঐতিহ্য উদযাপনের জন্য মেলবোর্নের সাউথ ইস্ট বাংলা স্কুল অয়োজন করে প্রাণবন্ত এক পিঠা উৎসবের।

গত ২৩ জুলাই আয়োজিত এই উৎসব অসংখ্য পিঠা স্টলে শিক্ষার্থী, অভিভাবক এবং স্থানীয় বাংলাদেশিদের ভিড় দেখা যায়।

সেখানে বাংলাদেশি শিল্পীদের মনোমুগ্ধকর সাংস্কৃতিক পরিবেশনা এবং বাংলাদেশের সাবেক ক্রিকেটার আমিনুল ইসলাম বুলবুল এবং ব্যবসায়ী ও সমাজকর্মী কামরুল হোসেন চৌধুরীর উপস্থিতি অনুষ্ঠানটিতে ভিন্ন মাত্রা যোগ করে।

বাংলাদেশী পিঠার সমৃদ্ধ বৈচিত্র্য প্রদর্শন করে স্কুল ভ্যানুটি একটি পিঠাঘরে রূপান্তরিত হয়েছিল।পাটিসাপ্টা, চিতই পিঠা, ভাপা পিঠা, দুধ পুলি, নকশি পিঠা এবং আরও অনেক ঐতিহ্যবাহী পিঠার সমারোহে স্থানটি উৎসবের পাদপীঠে পরিনত হয়েছিল, যা বাংলাদেশে অতিবাহিত শীতের দিনগুলির স্নেহময় স্মৃতি জাগিয়ে তোলে।

অনুষ্ঠানটি স্কুলের সভাপতি দিনা চৌধুরীর অনুপ্রেরণামূলক বক্তব্যের মাধ্যমে শুরু হয়, যিনি মেলবোর্নে স্থানীয় সম্প্রদায়ের সঙ্গে বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ ও শেয়ার করতে একত্রিত হওয়ার জন্য সম্প্রদায়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছিলেন।

তিনি বাংলাদেশী ঐতিহ্য সংরক্ষণ এবং ভবিষ্যৎ প্রজন্মের কাছে তা তুলে দেওয়ার গুরুত্বের ওপর জোর দেন।

অনুষ্ঠানের সাংস্কৃতিক অংশটি ছিল বাংলাদেশের সমৃদ্ধ শৈল্পিক ঐতিহ্যের একটি চমৎকার প্রদর্শনী। মেধাবী শিক্ষার্থী, অভিভাবক এবং স্থানীয় পারফর্মাররা বৈচিত্র্যময় পারফরম্যান্সের একটি মন্ত্রমুগ্ধ প্রদর্শন করেন।

ঐতিহ্যবাহী কোরাস ও রবীন্দ্রসংগীত থেকে শুরু করে লালনগীতি পল্লীগীতি, আধুনিক ও পুরাতন বাংলা গানের হৃদয়-আলোড়নকারী পরিবেশনায় শ্রোতারা মোহিত হয়েছিলেন।

এছাড়াও অংশগ্রহণকারীদের মনোমুগ্ধকর কবিতা আবৃত্তি আবেগের সাথে অনুরণিত হয়, প্রাণবন্ত ফ্যাশন শো বাংলাদেশের রঙ চিত্রিত করে এবং নৃত্যের ছন্দময় স্পন্দন সমবেতকে বিমোহিত করেছিল যা মেলবোর্নের হৃদয়ে বাংলাদেশের চেতনাকে জীবন্ত করে তুলেছিল।

মেলবোর্নের স্থানীয় বাংলাদেশিরা উত্সাহের সঙ্গে পিঠা উৎসবে যোগ দিয়েছিলেন, এটি অনেকের জন্য একটি হৃদয়গ্রাহী পুনর্মিলনে পরিণত হয়েছিল। ইভেন্টটি তাদের বাংলাদেশে শীতের মৌসমে মায়ের হাতে তৈরি শৈশবে শীতের পিঠা খাওয়ার স্মৃতির কথা মনে করিয়ে দেয়।

বীর মুক্তিযোদ্ধা, সমাজসেবক, বিশিষ্ট ব্যাবসায়ী ও Order of Australia Medal পুরস্কারপ্রাপ্ত কামরুল হোসেন চৌধুরী (ওএএম) সাউথ ইস্ট বাংলা স্কুল এবং কমিউনিটিকে বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণের প্রচেষ্টার জন্য প্রশংসা করেন।

তিনি বলেন, এই ধরনের অনুষ্ঠান একতা গড়ে তুলতে এবং বিদেশের মাটিতে আমাদের সাংস্কৃতিক পরিচয় বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এখানে মেলবোর্নে সম্প্রদায় এবং সাংস্কৃতি চর্চার এত শক্তিশালী অনুভূতি প্রত্যক্ষ করা অবিশ্বাস্য।

বাংলাদেশের সাবেক ক্রিকেটার আমিনুল ইসলাম বুলবুল বলেন, পিঠা উৎসব আমাদের ঐতিহ্যের একটি সুন্দর উদযাপন এবং এই মূল্যবান মুহূর্তগুলোকে লালন করার জন্য সবাই একত্রিত হতে দেখা অত্যন্ত হৃদয়স্পর্শী।

মেলবোর্নে পিঠা উৎসব একটি সাংস্কৃতিক বন্ধন হিসেবে বাংলাদেশি প্রবাসী এবং তাদের মাতৃভূমির মধ্যে দূরত্ব দূর করে। বাংলাদেশী প্রবাসীদের শিকড়ের কাছাকাছি নিয়ে আসা অনুষ্ঠানটি অংশগ্রহণকারীদের লালিত স্মৃতি এবং একটি শক্তিশালী সাংস্কৃতিক সংযোগের স্বাক্ষর রেখেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App