কেন্দ্রীয় ব্যাংক : ব্যাংকগুলোতে জনগণের আমানত সম্পূর্ণ নিরাপদ রয়েছে

আগের সংবাদ

মাদকের টাকায় অস্ত্রের মজুত : মিয়ানমার সীমান্তে বেপরোয়া আরসা, আল ইয়াকিন > রোহিঙ্গা শিবিরে অস্থিরতার পেছনেও এরাই

পরের সংবাদ

পুঁজিবাজার ফিরছে পুরনো সূচিতে

প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সরকার সিদ্ধান্ত নিয়েছে ১৫ নভেম্বর থেকে অফিস শুরু হবে সকাল ৯টা থেকে। আর ব্যাংকে লেনদেন শুরু হবে সকাল ১০টা থেকে। ব্যাংকের লেনদেনের সঙ্গে মিল রেখে পুঁজিবাজারের লেনদেনের এই সূচি ঠিক করেছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। আড়াই মাস পর স্বাভাবিক সময় সূচিতে ফিরছে পুঁজিবাজার।
আজ মঙ্গলবার থেকে সকাল ১০টায় শুরু হয়ে লেনদেন শেষ হবে বেলা ২টা ২০ মিনিট পর্যন্ত। এরপর ১০ মিনিট থাকবে পোস্ট ক্লোজিং সেশন। বিদ্যুৎ সাশ্রয়ে সরকারি অফিসসূচি সকাল ৮টা থেকে করার পর পুঁজিবাজারে গত ২৪ আগস্ট থেকে লেনদেন শুরু হয় সকাল সাড়ে ৯টায় শুরু হয়ে শেষ হয়েছে বেলা ১টা ৫০ মিনিটে।
ঢাকা স্টক এক্সচেঞ্জ ডিএসইর উপমহাব্যবস্থাপক শফিকুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে গতকাল সোমবার জানানো হয়, সকাল ১০টায় লেনদেন শুরুর আগের পাঁচ মিনিট থাকবে প্রি সেশন। অর্থাৎ ৯টা ৫৫ মিনিট থেকে শেয়ার কেনার বা বেচার আদেশ দেয়া যাবে। পোস্ট ক্লোজিং সেশন থাকবে ১০ মিনিট। অর্থাৎ সমাপনী দর বা ক্লোজিং প্রাইসে শেয়ার লেনদেন করা যাবে বেলা ২টা ২০ থেকে ২টা ৩০ মিনিট পর্যন্ত। ডিএসইর দাপ্তরিক সময়সূচিরও পরিবর্তন আনা হয়েছে। মঙ্গলবার দাপ্তরিক কার্যক্রম শুরু হবে সকাল ৯টায় এবং তা চলবে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত। গত ২৩ আগস্ট বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে সরকারি অফিসসূচি ও ব্যাংকে লেনদেনের সময় পরিবর্তনের পর পুঁজিবাজারের লেনদেনের সময় পাল্টে নির্দেশনা জারি করে বিএসইসি। ওই নির্দেশনায় সকাল ১০টার বদলে লেনদেন শুরু করা হয় সাড়ে ৯টায়।
আর বেলা আড়াইটার বদলে লেনদেন শেষের সময় বেঁধে দেয়া হয় ১টা ৫০ মিনিট। সে সময়ও পোস্ট লেনদেন সেটেলম্যান্টের জন্য সময় রাখা হয়েছিল ১০ মিনিট। পুঁজিবাজারের লেনদেন ব্যাংকে লেনদেনের সঙ্গে সম্পর্কিত। গত বছর করোনায় বিধিনিষেধে ব্যাংকের সময়সূচি পাল্টানোয় পাল্টেছিল পুঁজিবাজারের লেনদেনও। যদিও ২০২০ সালে করোনার প্রাদুর্ভাবের সময় সীমিত পরিসরে ব্যাংক চললেও পুঁজিবাজারে লেনদেন বন্ধ ছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়