সেন্ট লুসিয়ায় ধীরে এগুগোচ্ছে উইন্ডিজ

আগের সংবাদ

বিধ্বস্ত শহরে ভূতুড়ে নিস্তব্ধতা : আদালতের নিয়মিত বিচারকাজ বন্ধ > অফিসপাড়া নিথর > বন্ধ হাসন রাজা মিউজিয়াম > পথে পথে ক্ষতচিহ্ন

পরের সংবাদ

হিলি স্থলবন্দরে বেড়েছে পেঁয়াজ ও চালের দাম

প্রকাশিত: জুন ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দিনাজপুরের হিলিতে বেড়েছে দেশীয় পেঁয়াজ ও চালের দাম। অপর্যাপ্ত সরবরাহের অজুহাতে এসব পণ্য বেশি দামে বিক্রি করছেন ব্যবসায়ীরা। দেশীয় পেঁয়াজের দাম কেজিতে ১০ টাকা এবং চালের দাম কেজিতে ২-৪ টাকা করে বেড়েছে।
জানা গেছে, দুদিন আগেও প্রতি কেজি দেশি পেঁয়াজ ৩০ টাকা দরে বিক্রি হয়েছে। তবে বর্তমানে তা বেড়ে ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হলে দাম আবারো কমে আসবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।
হিলি বাজারের পেঁয়াজ বিক্রেতারা জানান- ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে। এরপরও বাজারে পর্যাপ্ত দেশি পেঁয়াজ মজুত থাকায় দাম নি¤œমুখী ছিল। কিন্তু কয়েকদিন ধরে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টিপাত ও বন্যার কারণে পেঁয়াজ উৎপাদন ব্যাহত হয়েছে। এতে মোকামে সররবাহ কমেছে। আগে প্রতি মণ ১ হাজার ২০০ টাকায় বিক্রি হলেও বর্তমানে তা বেড়ে ১ হাজার ৬০০ থেকে ১ হাজার ৭০০ টাকায় বিক্রি হচ্ছে।
হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূর-এ আলম বলেন, বাজারে কেউ যেন কৃত্রিম সংকট তৈরি না করে সেজন্য আমরা মনিটরিং করছি। প্রয়োজন অনুযায়ী ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে।
প্রসঙ্গত, দেশীয় কৃষকের উৎপাদিত পেঁয়াজের ন্যায্যমূল্য নিশ্চিত করতে এবং আমদানি-নির্ভরতা কমাতে ইমপোর্ট পারমিট (আইপি) ইস্যু করা বন্ধ করে দিয়েছে সরকার।
এদিকে সপ্তাহের ব্যবধানে হিলিতে সব ধরনের চালের দাম কেজিপ্রতি ২-৪ টাকা করে বেড়েছে। অটো মিলাররা সরবরাহ কমিয়ে দাম বাড়িয়ে দিয়েছেন বলে অভিযোগ ব্যবসায়ীদের। বাজারে স্বর্ণা জাতের চাল ৪৬-৪৮ টাকা বিক্রি হলেও তা বেড়ে ৫০ টাকায় উন্নীত হয়েছে। মিনিকেট জাতের চাল ৬২-৬৪ টাকা বিক্রি হলেও তা বেড়ে ৬০ টাকায় পৌঁছেছে। তবে অন্যান্য জাতের চাল এখনো আগের মতোই স্থিতিশীল রয়েছে। হিলি বাজারের চাল বিক্রেতা সুব্রত কুণ্ডু বলেন, চাল আমদানি শুরু না হওয়ায় মিল-মালিকরা বাজারে চাল ছাড়ছেন না। এতে সরবরাহ কমেছে।
ব্যবসায়ীরা বলেন- সরবরাহ কমিয়ে দিয়ে দাম বাড়ানোর অভিযোগ একেবারে ভিত্তিহীন। ২-৩ দিন ধরে চালের দাম একটু বাড়তি। এর কারণ হলো- কয়েকদিনের ব্যবধানে ধানের দাম বেড়েছে। তাছাড়া উৎপাদন খরচও বেশি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়