গ্রিন ভয়েস : প্লাস্টিক ব্যবহার বন্ধের দাবিতে সাইকেল র‌্যালি

আগের সংবাদ

বাজেটে কেউ খুশি নয় : সাধারণ মানুষের ওপর করের বোঝা বেড়েছে, পূরণ হয়নি ব্যবসায়ীদের বেশিরভাগ দাবি

পরের সংবাদ

শিল্পের স্বাধীনতা বিষয়ে উদীচীর সিনে আলাপে আশফাক নিপুন

প্রকাশিত: জুন ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নবীন নির্মাতাদের সঙ্গে অভিজ্ঞ নির্মাতার মতের আদানপ্রদান, প্রশ্নোত্তর পর্ব আর প্রাণবন্ত আলোচনায় অনবদ্য এক আড্ডার সাক্ষী হলো উদীচীর প্রথম ‘সিনে আলাপ’।
গতকাল মঙ্গলবার সন্ধ্যায় উদীচীর তোপখানা রোডের কেন্দ্রীয় কার্যালয়ে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ঢাকা মহানগর সংসদের চলচ্চিত্র ও চারুকলা বিভাগের উদ্যোগে শুরু হয় অভিজ্ঞ নির্মাতাদের সঙ্গে নতুন নির্মাতাদের আড্ডার প্ল্যাটফর্ম ‘সিনে আলাপ’ ভিন্নধর্মী মুক্ত আলোচনামূলক আয়োজনটি।
‘সিনে আলাপ’ এর প্রথম পর্বের আলোচনার বিষয় ছিল শিল্পের স্বাধীনতা। এ নিয়ে আলোচনা করেন বর্তমান সময়ের আলোচিত ও নন্দিত চলচ্চিত্রকার আশফাক নিপুন। অনুষ্ঠানটির সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন উদীচী ঢাকা মহানগর সংসদের চলচ্চিত্র ও চারুকলাবিষয়ক সম্পাদক আজমীর তারেক চৌধুরী।
উপস্থিত ছিলেন উদীচী ঢাকা মহানগর সংসদের সহসভাপতি প্রদীপ ঘোষ এবং সাধারণ সম্পাদক আরিফ নূর। বর্তমান সময়ে চলচ্চিত্র নির্মাতা আশফাক নিপুন মানেই চারপাশের খুব পরিচিত ঘটনা বা গল্পকে ভিন্ন আঙ্গিকে উপস্থাপন, স্রোতে গা না ভাসানো, অসঙ্গতি আর অনিয়মের বিরুদ্ধে সোচ্চার কণ্ঠ।
সমাজের বিভিন্ন সমস্যাকে সেলুলয়েডের পর্দায় নিজস্ব দক্ষতায় তুলে ধরছেন এই নির্মাতা।
তিনি বললেন, রোমান্টিক বা কমেডি নাটকের জোয়ারে গা না ভাসিয়ে নিজের সৃজনশীলতার গল্প।
আশফাক নিপুন বললেন, ধর্মীয় সা¤প্রদায়িকতা, মৌলবাদ, গুজব এবং সমাজে তার প্রভাব, প্রশ্নপত্র ফাঁস, গুম-খুন ইত্যাদি নানা বিষয়ে মানুষকে সচেতন করে তোলার কাজে সম্পৃক্ত করার গল্প। যে গল্প অনুপ্রেরণার জল ঢালবে দেশপ্রেমিক সংস্কৃতিজনকে।
এমন অকুতোভয় এবং দুঃসাহসী পদক্ষেপ প্রেরণা জোগায় বলে জানিয়েছে উদীচী। আর এজন্যই মতপ্রকাশের স্বাধীনতার পক্ষে সোচ্চার ভূমিকা রাখা এই গুণী নির্মাতাকে নিয়ে উদীচী ঢাকা মহানগর চলচ্চিত্র ও চারুকলা বিভাগ শুরু করেছে ‘সিনে আলাপ’।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়