গ্রিন ভয়েস : প্লাস্টিক ব্যবহার বন্ধের দাবিতে সাইকেল র‌্যালি

আগের সংবাদ

বাজেটে কেউ খুশি নয় : সাধারণ মানুষের ওপর করের বোঝা বেড়েছে, পূরণ হয়নি ব্যবসায়ীদের বেশিরভাগ দাবি

পরের সংবাদ

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ : ভারত-অস্ট্রেলিয়া মর্যাদার লড়াই শুরু আজ

প্রকাশিত: জুন ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : গত আসরের বিশ্ব টেস্ট চ্যম্পিয়নশিপের রানার্স আপ ছিল ভারত, আর তিনে থেকে আসর শেষ করে অস্ট্রেলিয়া। দুই-তিনে থেকে প্রথম আসর শেষ করা দলগুলো আজ মাঠে নামবে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে। ভারত ও অস্ট্রেলিয়া দুই দলই ক্রিকেটের অন্যান্য সংস্করণে শিরোপার স্বাদ পেয়েছে। তাদের একমাত্র কমতি সাদা পোশাকের শিরোপা। লাল বলের শ্রেষ্ঠত্বের এই লড়াই নিয়ে ভবিষ্যদবানী করছেন অনেক সাবেক ক্রিকেটার। তাদের মধ্যে অস্ট্রেলিয়াকে এগিয়ে রাখছেন রিকি পন্টিং ও ওয়াসিম আকরাম। তবে রবি শাস্ত্রীর মতে জয়ের পথে এগিয়ে থাকা দল ভারতই।
টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালকে সামনে রেখে গত সোমবার বিশেষজ্ঞ প্যানেল নিয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সেখানে ছিলেন রবি শাস্ত্রী, রিকি পন্টিং, ওয়াসিম আকরাম এবং ফাইনালের লড়াইয়ে নামা দুই দলের অধিনায়ক রোহিত শর্মা ও প্যাট কামিন্স। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জনপ্রিয় ধারাভাষ্যকার হার্শা ভোগলে।
সফলতম অজি অধিনায়ক পন্টিং তার উত্তরসূরিদেরই এগিয়ে রাখেন। তিনি টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালকে বিশ্বকাপ ফাইনালের সঙ্গে তুলনা করে বলেন, ‘এটা আমার কাছে বিশ্বকাপ ফাইনালের মতো মনে হচ্ছে। বিশ্বকাপের মতো এখানেও ১০ থেকে ১২টি ম্যাচ খেলতে হয়। ভারত ও অস্ট্রেলিয়া গত দুই বছরে ভালো খেলেই এখানে এসেছে। এখন তারা ওই দণ্ড উঁচিয়ে ধরতে নামবে। দুই দলের খেলোয়াড়দেরই সেরাটা দিতে হবে। সত্যিকারের আক্রমণাত্মক ক্রিকেট খেলতে হবে। ম্যাচে একটা ফল আসবে- এটা যেমন নিশ্চিত করতে হবে, দর্শকদেরও বিনোদিত করতে হবে। এই দুই দল গত দুই বছরে অনেক ম্যাচ জিতেছে। তারাই প্রথম অথবা দ্বিতীয় হওয়ার দাবিদার। তবে অস্ট্রেলিয়াকে আমি একটুখানি এগিয়ে রাখছি।’
পাকিস্তান ক্রিকেটের কিংবদন্তি ওয়াসিম আকরামও মনে করেন ইংল্যান্ডের কন্ডিশনে এগিযে থাকবে অস্ট্রেলিয়া। তাই তিনি রিকি পন্টিংয়ের সঙ্গে একমত পোষণ করে বলেন, ‘রিকির সঙ্গে আমি একমত। অস্ট্রেলিয়া কিছুটা এগিয়ে থাকবে। তবে এটা আবহাওয়ার ওপরও নির্ভরশীল। এখন পর্যন্ত কন্ডিশন দারুণ মনে হচ্ছে। ৭ তারিখ থেকে আবহাওয়া আরো সুন্দর হবে। এই ম্যাচে টস খুবই গুরুত্বপূর্ণ। পিচ কেমন হবে- তার ওপরও অনেক কিছু নির্ভর করবে।’
টেস্ট চ্যম্পিয়নশিপের প্রথম আসরে ভারত দলের কোচের দায়িত্বে ছিলেন রবি শাস্ত্রী। গত আসরের অভিজ্ঞতা ও ভারত দলের বর্তমান অবস্থা পর্যবেক্ষণ করে তিনি বলেন, ‘আপনি যদি অস্ট্রেলিয়া দলের দিকে তাকান, ওদের কয়েকজন ক্রিকেটার স¤প্রতি খেলার মধ্যে ছিল না। কিন্তু ভারতীয়রা আইপিএলের মতো প্রতিদ্ব›িদ্বতাপূর্ণ টুর্নামেন্ট খেলে এখানে এসেছে। কোনো ক্রিকেট না খেলে চাঙা হয়ে আসা ভালো, নাকি খেলার মধ্যে থেকে কিছুটা ক্লান্ত থাকা ভালো, এক সপ্তাহের মধ্যেই বোঝা যাবে।’
এদিকে অনুশীলন করতে গিয়ে চোট পেয়েছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। অনুশীলনে ব্যাট করার সময় তার বাম হাতের বৃদ্ধাঙ্গুলিতে বল লাগে। তিনি সঙ্গে সঙ্গে নেট ছেড়ে বেরিয়ে আসেন। দলের ফিজিও কমলেশ রোহিতের আঙুল পরীক্ষা করে দেখেন। তিনি স্কচটেপ জড়িয়ে দেন রোহিতের হাতে। কিছুক্ষণ পর গøাভস পরে ব্যাট করতে নামলেও সিদ্ধান্ত বদল করেন রোহিত।

২০২১ সালের জানুয়ারি থেকে সাদা পোশাকের ম্যাচে মোট ৬ বার মুখোমুখি হয়েছে ভারত ও অস্ট্রেলিয়া। এর মধ্যে ২০২১-এর জানুয়ারিতে অনুষ্ঠিত হয়েছিল দুটি যেগুলো ছিল অস্ট্রেলিয়ার মাটিতে। আর বাকি চারটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে ভারতের মাটিতে চলতি বছরের ফেব্রুয়ারি-মার্চে। অজিদের মাঠে খেলা ম্যাচ দুটির মধ্যে ২০২১ সালের প্রথম ম্যাচটি শেষ হয় সমতায়। আর পরের ম্যাচে ৩ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে ভারত। প্রতিপক্ষের মাঠে রোহিত শর্মার দল যতটুকু শক্তিশালী, নিজেদের মাঠে তারচেয়ে আরো বেশি শক্তিশালী। ২০২৩ সালে অজিদের বিপক্ষে ভারতীয়দের লাল বলের শুরুটা হয় এক ইনিংস এবং ১৩২ রানের ব্যবধানে জয় ছিনিয়ে। চলতি বছরে তাদের দ্বিতীয় ম্যাচেও ভারত জয় পায় ৬ উইকেটে। তৃতীয় ম্যাচে অস্ট্রেলিয়া ৯ উইকেটের জয় পায়। এই বছরে ভারত-অস্ট্রেলিয়ার সর্বশেষ টেস্ট ম্যাচ শেষ হয় সমতায়। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নের চলতি আসরে ভারত-অস্ট্রেলিয়ার ৬ ম্যাচের ৩টিতেই জয় পেয়েছে ভারতীয়রা। দুটি ম্যাচ শেষ হয়েছে সমতায় এবং বাকি একটি ম্যাচে জয় পেয়েছে অস্ট্রেলিয়া। চলতি আসরের পরিসংখ্যান হিসেবে তাই শিরোপা জয়ের দৌড়ে এগিয়ে থাকছে রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়