গ্রিন ভয়েস : প্লাস্টিক ব্যবহার বন্ধের দাবিতে সাইকেল র‌্যালি

আগের সংবাদ

বাজেটে কেউ খুশি নয় : সাধারণ মানুষের ওপর করের বোঝা বেড়েছে, পূরণ হয়নি ব্যবসায়ীদের বেশিরভাগ দাবি

পরের সংবাদ

‘দারিদ্রের বিরুদ্ধে এক হতে হবে’ : প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ ভারতীয় সেনাপ্রধানের

প্রকাশিত: জুন ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবদক : এ অঞ্চল থেকে দারিদ্র দূর করতে এশিয়ার দেশগুলোকে ঐক্যবদ্ধ প্রচেষ্টা চালানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, এ অঞ্চলের মানুষের প্রধান শত্রæ দারিদ্র তাই দারিদ্রের বিরুদ্ধে সবাইকে এক হতে হবে। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর জাতীয় সংসদ ভবন কার্যালয়ে তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে আসেন ভারতীয় সেনাবাহিনী প্রধান জেনারেল মনোজ পান্ডে। এ সময় প্রধানমন্ত্রী দারিদ্র নিরসনে এ অঞ্চলের দেশগুলোকে এক সঙ্গে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন। এ সময় উপস্থিত ছিলেন অ্যাম্বাসেডর অ্যাট লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়া। পরে প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম সাংবাদিকদের ব্রিফ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দারিদ্র এ অঞ্চলের দেশগুলোর প্রধান শত্রæ। এই দারিদ্র নির্মূলে এ অঞ্চলের দেশগুলোকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। ভারত ও বাংলাদেশের মধ্যে বিদ্যমান সুসম্পর্কে কথা তুলে ধরে তিনি বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্ক বিদ্যমান। আর্থ-সামাজিক উন্নয়নে দুই দেশের এই সুসম্পর্ককে কাজে লাগানোর ওপর গুরুত্বারোপ করেন তিনি। বাংলাদেশকে অধিক ঘনবসতির দেশ হিসেবে উল্লেখ করে করে প্রধানমন্ত্রী বলেন, সীমিত সম্পদ ও বিভিন্ন সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও সরকার দেশকে আর্থ-সামাজিকভাবে এগিয়ে নিতে আপ্রাণ চেষ্টা করছে। দুই প্রতিবেশী দেশের সেনাবাহিনীর মধ্যে সমন্বয় ও সহযোগিতা জোরদারের ওপর গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী। এ প্রসঙ্গে তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিংয়ের (বিপসট) কথা উল্লেখ করে বলেন, পারস্পরিক কল্যাণে দুই দেশের মধ্যে এক সঙ্গে কাজ ও সহযোগিতার সুযোগ রয়েছে। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ভারত সরকার, সেনাবাহিনী ও জনগণের সমর্থন ও ভূমিকার কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন প্রধানমন্ত্রী।
সাক্ষাৎকালে ভারতীয় সেনাবাহিনী প্রধান মনোজ পান্ডে বলেন, প্রতিরক্ষা খাতে বাংলাদেশ এবং ভারতের মধ্যে সহযোগিতা খুব ভালোভাবে এগিয়ে চলছে। আগামী দিনেও বাংলাদেশ সেনাবাহিনীর আধুনিকায়নে সহযোগিতা অব্যাহত থাকবে বলে জানান জেনারেল পান্ডে। তিনি আরো বলেন, দুই বন্ধুপ্রতিম দেশের মধ্যে কারিগরি ও অন্যান্য ক্ষেত্রে সহযোগিতা আরো জোরদার করার সম্ভাবনা রয়েছে। পারস্পরিক সুবিধার জন্য সম্ভাবনাগুলোকে কাজে লাগানোর ওপর গুরুত্বারোপ করেন জেনারেল পান্ডে। এবারের সফরে চট্টগ্রামে বাংলাদেশ মিলিটারি একাডেমি পরিদর্শন এবং সেখানকার আধুনিক সুযোগ-সুবিধা দেখে মুগ্ধ হয়েছেন বলে প্রধানমন্ত্রীকে অবহিত করেন ভারতীয় সেনাপ্রধান।
বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এসএস শফিউদ্দিন আহমেদের আমন্ত্রণে দুই দিনের সরকারি সফরে সোমবার ঢাকায় আসেন জেনারেল মনোজ পান্ডে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়