গ্রিন ভয়েস : প্লাস্টিক ব্যবহার বন্ধের দাবিতে সাইকেল র‌্যালি

আগের সংবাদ

বাজেটে কেউ খুশি নয় : সাধারণ মানুষের ওপর করের বোঝা বেড়েছে, পূরণ হয়নি ব্যবসায়ীদের বেশিরভাগ দাবি

পরের সংবাদ

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ : পাল্টা হামলার শুরুতেই হোঁচট খেল ইউক্রেন?

প্রকাশিত: জুন ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান শুরুর পর পেরিয়ে গেছে প্রায় দেড় বছর। এ দীর্ঘ যুদ্ধের বেশির ভাগ সময়জুড়ে ইউক্রেন রুশ আগ্রাসন প্রতিহত করার চেষ্টা চালিয়েছে। পশ্চিমা মিত্রদের দেয়া অস্ত্র ও সরঞ্জাম তাদের প্রতিরক্ষাকে আরো বলিষ্ঠ করেছে।
তবে সা¤প্রতিক মাসগুলোতে পালটা আক্রমণ চালিয়ে রুশ অধিকৃত ইউক্রেনীয় ভূখণ্ড নিজেদের দখলে ফিরিয়ে নেয়ার অঙ্গীকারের কথা বলছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এ ধরনের অভিযান পরিচালনার জন্য মিত্রদের কাছ থেকে অত্যাধুনিক ট্যাংক, দূরপাল্লার ক্ষেপণাস্ত্র, যুদ্ধবিমানসহ অন্যান্য অস্ত্রও পেয়েছেন তিনি।
পালটা হামলা শুরু? : বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে জানা গেছে, ইউক্রেন রাশিয়ার দখলে থাকা দনেৎস্ক অঞ্চলের ৫টি গুরুত্বপূর্ণ অংশে হামলা চালিয়েছে। কোনো কোনো বিশ্লেষকদের মতে, এর মাধ্যমেই ইউক্রেনের তথাকথিত পালটা আক্রমণ শুরু হয়েছে। তবে ‘ব্যর্থ’ এ হামলার বিষয়ে কিয়েভ কর্তৃপক্ষ নিশ্চুপ রয়েছে। রাশিয়া জানিয়েছে, এই হামলা প্রতিহত করা হয়েছে এবং ইউক্রেন পক্ষের প্রচুর ক্ষয়ক্ষতিও হয়েছে।
জার্মান ট্যাংক ধ্বংস ও ইউক্রেনের ক্ষয়ক্ষতির হিসাব : রুশ রাষ্ট্রায়ত্ত সংবাদ মাধ্যম আরটি রুশ সামরিক মুখপাত্রের বরাত দিয়ে গতকাল মঙ্গলবার জানিয়েছে, দনেৎস্ক অঞ্চলে এ যাবত ইউক্রেন ১ হাজার ৫০০ সেনা নিহত হয়েছে এবং ৮টি জার্মানিতে নির্মিত লেপার্ড ট্যাংকসহ ২৮টি ট্যাংক, ৩টি ফরাসি এএমএক্স-১০ চাকাযুক্ত ট্যাংক ও আরও ১০৯টি সাঁজোয়া যান ধ্বংস হয়েছে। মন্ত্রণালয় আরও জানায়, গত কয়েকদিনের যুদ্ধে কিয়েভ ২৫০ সেনা, ১৬ ট্যাংক, ৩টি আইএফভি ও ২১টি সাঁজোয়া যান হারিয়েছে।
পালটা হামলা বিষয়ে কিয়েভের অবস্থান : কিয়েভ পালটা হামলা শুরু হয়েছে কীনা, বা শুরু না হয়ে থাকলে কবে শুরু হবে, সে বিষয়ে এখনো কিছু জানায়নি। গত সপ্তাহান্তে ইউক্রেনের সেনাবাহিনী একটি প্রচারণামূলক ভিডিও প্রকাশ করে, যেখানে দেখা যায় পুরোপুরি সামরিক সরঞ্জামে সজ্জিত সেনারা ঠোঁটে আঙুল দিয়ে দাঁড়িয়ে আছেন। এরপর স্ক্রিনে একটা কথা ফুটে ওঠে, ‘পরিকল্পনা সফল হওয়ার পূর্বশর্ত নীরবতা। (পালটা হামলার শুরুর বিষয়ে) কোনো ঘোষণা আসবে না।’ এরপর কিছু যুদ্ধবিমানকে উড়ে যেতে দেখা যায়।
রাশিয়ার দুর্বলতা খুঁজছে কিয়েভ : বিশ্লেষকদের মতে, যুদ্ধক্ষেত্রের তীব্রতা বেড়ে যাওয়ার অসংখ্য প্রমাণ পাওয়া যাচ্ছে। গতকাল আল জাজিরার বিশ্লেষক চার্লস স্ট্র্যাটফোর্ডের মতে, আগামী কয়েক দিনে বোঝা যাবে, ইউক্রেনের এ হামলাগুলো বড় আকারের অভিযানের আগে প্রতিপক্ষের শক্তিমত্তা সম্পর্কে ধারণা নেয়ার জন্য হামলা না কী ইতোমধ্যে পালটা হামলা শুরু হয়ে গেছে। ওয়াশিংটন ডিসি ভিত্তিক গবেষণা সংস্থা স্টাডি অব ওয়ার (আইএসডব্লিউ) জানিয়েছে, তারা ফ্রন্টলাইনে থাকা রুশ ও ইউক্রেনীয় কর্মকর্তাদের কাছ থেকে ইঙ্গিত পেয়েছে, পালটা হামলা শুরু হয়েছে। ইউক্রেনীয় সামরিক বিশ্লেষক রোমান সিতান বলেন, ‘কিয়েভ রাশিয়ার দুর্বলতা খুঁজে বের করার চেষ্টা করছে।’
দক্ষিণ ইউক্রেনের বাঁধ ধ্বংস : গতকাল মঙ্গলবার রুশ অধিকৃত দক্ষিণ ইউক্রেনে একটি সোভিয়েত আমলের বাঁধ ধ্বংস হয়েছে। ফলে যুদ্ধক্ষেত্র বন্যার পানিতে ভেসে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।
ইউক্রেন ও রাশিয়া উভয়ই একে অপরকে এই বাঁধ ধ্বংসের জন্য দায়ী করেছে।
সামাজিক যোগাযোগ মাধ্যমের ভিডিওতে দেখা গেছে কাখোভকা বাঁধের আশেপাশে বড় আকারে বিস্ফোরণ ঘটেছে। অন্যান্য ভিডিওতে বাঁধের ধ্বংসাবশেষের মধ্য দিয়ে পানি বয়ে যেতে দেখা গেছে। এই বাঁধের মাধ্যমে রাশিয়ার দখলে থাকা ক্রিমিয়া ও ঝাপোরিঝঝিয়া পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে পানি সরবরাহ করা হয়। তবে এই বাঁধ ধ্বংসে চলমান যুদ্ধে বা ইউক্রেনের পালটা আক্রমণে কী প্রভাব পড়বে, তা এখনো নিশ্চিত নয়।
ইউক্রেনের সামরিক গোয়েন্দা সংস্থা টেলিগ্রামে জানায়, রুশ বাহিনী ‘ভীত হয়ে’ বাঁধটি ধ্বংস করেছে। তারা আরো বলেন, এটি নিঃসন্দেহে ‘সন্ত্রাসী কাজ ও যুদ্ধাপরাধ’। এসব ঘটনাকে আন্তর্জাতিক ট্রাইব্যুনালে তথ্যপ্রমাণ হিসেবে ব্যবহার করা হবে।’
আপাতত বাঁধ ধ্বংসে ইউক্রেনের কোনো কৌশলগত সুবিধা আছে বলে ভাবছেন না বিশ্লেষকরা। বরং এতে ক্রিমিয়ায় বহুল প্রতীক্ষিত পালটা আক্রমণ চালাতে ইউক্রেনকে নতুন করে ভাবতে হবে। এই বাড়তি সময়টি রাশিয়া কীভাবে কাজে লাগায়, সেটাই এখন দেখার বিষয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়