গণতন্ত্র মঞ্চের হুঁশিয়ারি : সমাবেশে বাধা দিলে পরিণতি ভালো হবে না

আগের সংবাদ

পাহাড় কাটার হিড়িক, দুই ফসলি জমির টপ সয়েল যাচ্ছে ভাটায়

পরের সংবাদ

পরিবেশ ভালো থাকলে সবাই ভালো থাকবে : বিশ্ব পরিবেশ দিবসের আলোচনা সভায় বক্তারা

প্রকাশিত: জুন ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ‘প্লাস্টিক দূষণ সমাধানে সামিল হই সকলে’ এই প্রতিপাদ্য ও ‘সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাস্টিক দূষণ’ এই স্লোগানে দেশের বিভিন্ন স্থানে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। গতকাল সোমবার দিবসটি উপলক্ষে আনন্দ শোভাযাত্রা, আলোচনা সভা, বৃক্ষরোপণ, গাছের চার বিতরণ ও মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। প্রতিনিধি ও কাগজ প্রতিবেদকদের পাঠানো রিপোর্ট-
পাবনা : পাবনায় নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হয়েছে বিশ্ব পরিবেশ দিবস। সকালে জেলা প্রশাসনের কার্যালয় থেকে র‌্যালি বের হয়। পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় জেলা প্রশাসনের কার্যালয় থেকে র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেনের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মো. জিয়াউর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক শিমুল আহমেদ, পরিবেশ অধিদপ্তরের এডি নাজমুল হোসাইন, সংবাদপত্র পরিষদের সভাপতি আব্দুল মতীন খান, বাসস প্রতিনিধি রফিকুল ইসলাম সুইট, সিসিডিবির প্রোমার আলফ্রেড ঘোষ, পরিবেশবাদী আব্দুল হামিদ খান, পানি উন্নয়ন বোর্ডের সহকারী পরিচালক মোশারোফ হোসেন, বিআরটিএর এডি মো. আব্দুল হালিম, বিসিকএর ম্যানেজার রফিকুল ইসলাম, জেলা তথ্য কর্মকর্তা সামিউল আলম, জনশক্তি এপি আখলাক উজ জামান, মিশন নার্সারির মালিক কামাল হোসেন প্রমুখ।
সভায় বক্তারা বলেন, উন্নত বিশ্বে মানুষ পরিবেশ নিয়ে ব্যাপক সচেতন। পরিবেশ ভালো থাকলে সবাই ভালো থাকবে। পরিবেশ সচেতন না হওয়ায় বাংলাদেশের পরিবেশ খারাপ হচ্ছে। জনগণকে সচেতন হতে হবে। জনসচেতনতা বাড়াতে হবে। পলিথিন এবং প্লাস্টিক জাতীয় জিনিসের ব্যবহার কমাতে হবে। স্মার্ট বাংলাদেশ গড়তে পরিকল্পিত পরিবেশের বিকল্প নাই। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন পাবনা জেলা প্রশাসন কার্যালয়ের সহকারী কমিশনার ফারিস্তা করিম।
নাটোর : বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে নাটোরে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সোমবার জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের যৌথ আয়োজনে কালেক্টরেট ভবন চত্বর থেকে এক শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি এলাকার প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সেখানে ফিরে আসে। ডিসি পার্কে গাছের চারা রোপণ ও ৫০০টি ফলদ, বনজ ও ঔষধি গাছের চারা বিতরণ করা হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজন করা হয় আলোচনা সভার।
জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞার সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুদুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল মাহামুদা শারমিন নেলি, পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক শুকুমার সাহাসহ বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তারা।
এদিকে টিআইবি পরিচালিত সচেতন নাগরিক কমিটি (সনাক) ও মহিলা পরিষদ যৌথভাবে নাটোর প্রেস ক্লাব চত্বরে মানববন্ধন কমসূচির আয়োজন করে। মানববন্ধনে সনাক, ইয়েস ও মহিলা পরিষদ সদস্য এবং টিআইবির কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন। পরে দিবসটি উপলক্ষে প্লাস্টিক দূষণের সমাধানে টিআইবির দাবিসমূহ পাঠ করে শোনানো হয়।
ঠাকুরগাঁও : ঠাকুরগাঁওয়ে বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। সোমবার দিবসটি পালনে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় জেলা প্রশাসক মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে বক্তব্য দেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মামুন ভুইয়া, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অ্যাপস) মো. আসাদুজ্জামান, ঠাকুরগাঁও প্রেস ক্লাবের সভাপতি মনসুর আলী, জেলা আ.লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম স্বপন, মুক্তিযোদ্ধাবিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মোজাম্মেল হক প্রমুখ।
অনুষ্ঠানে জেলার বিভিন্ন এনজিও, স্কুল-কলেজের শিক্ষার্থী, শিক্ষক, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষজন অংশ নেন। আলোচনা সভায় জলবায়ুবান্ধব কৃষি, জলবায়ুবান্ধব বৃক্ষরোপণ, জলবায়ুবান্ধব ধান চাষের মাধ্যমে বাতাসে কার্বন-ডাই অক্সাইডের পরিমাণ হ্রাস, প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা, সুনির্মল পরিবেশ নিশ্চিত করা, অর্থনৈতিক সমৃদ্ধি ও জীববৈচিত্র্য রক্ষার বিষয়ে আলোচনা করা হয়।
কক্সবাজার দক্ষিণ : টেকনাফে পালিত হয়েছে বিশ্ব পরিবেশ দিবস। বেলা ১১টায় উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে ইউএনও মো. কামরুজ্জামানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান তাহেরা আকতার মিলি, উপজেলা কৃষি কর্মকর্তা মো. জাকিরুল ইসলাম, প্রেস ক্লাবের সাবেক সভাপতি জাবেদ ইকবাল চৌধুরী। কোডেক নেচার এন্ড লাইফ প্রকল্পের সাইট সমন্বয়কারী মো. শওকত ওসমানের সঞ্চালনায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- উপজেলা একাডেমিক সুপারভাইজার মো. নুরুল আবছার, তথ্য আপা তছলিমা আকতার, প্রকল্পের সুশাসন ব্যবস্থাপক মো. ইকরাম আল এমরান।
পরে স্কুলের ছাত্রীদের হাতে ফলদ গাছের চারা তুলে তুলে দেয়া হয়। সভাশেষে একটি র‌্যালি প্রধান সড়ক প্রদক্ষিণ করে। কোডেক নেচার এন্ড লাইফ প্রকল্পের সহযোগিতায় উপজেলা প্রশাসন এই কর্মসূচি পালন করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়