করমণ্ডল এক্সপ্রেস : চেন্নাইগামী ট্রেন দুর্ঘটনায় নিহত শতাধিক, বাংলাদেশি যাত্রী থাকার আশঙ্কা

আগের সংবাদ

দেয়াল

পরের সংবাদ

প্রবাসে এক টুকরো বাংলাদেশ

প্রকাশিত: জুন ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

হ্যাপি রহমান

বাংলাদেশ থেকে ৮ হাজার ৮০৮ কিলোমিটার দূরে এ যেন এক ছোট্ট বাংলাদেশ। বলছি, অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড প্রদেশের রাজধানী ব্রিসবেনের এবারের বৈশাখী উৎসবে স্থানীয় বাঙালিদের উপচেপড়া উপস্থিতি নিয়ে। যেন আবারো মনে করিয়ে দেয়, বাংলা আমার প্রাণ, আমার শৈশব-কৈশোর, বর্তমান, ফেলে আশা অতীত – যেখানেই হোক, যেভাবেই হোক, এ যেন এক নতুন সকাল, সমৃদ্ধির প্রত্যাশা ও অজানা সম্ভবনার একাগ্র প্রভাত ফেরির আহব্বান! এই সুন্দর স্বপ্নকে পুঞ্জীভূত করে, পুরানো সকল জঞ্জালকে পিছনে ফেলে সামনে এগিয়ে যাবার বাসনায় সম্প্রতি বাংলাদেশ এসোসিয়েশন ইন ব্রিসবেন (ব্যাব) আয়োজিত বর্ষবরণ মিলনমেলায় হাজারো ব্রিসবেনবাসি সম্মিলিত হয়েছিল লোগানের কিংস্টন বাটার ফ্যাক্টরি মিলায়তনে। হৃদয়ে বাংলাকে ধারণ করে মিলিত সবাই যেন প্রবাসে এক টুকরো বাংলাদেশ।
এই আয়োজন মনে করিয়ে দেয় সেই বাংলার ঐতিহ্য, নির্মল আড্ডা, মুখরোচক খাওয়া-দাওয়া, অহেতুক হৈ-চৈ, রং-বেরং এর আলোকসজ্জা, এবং নান্দনিক সাংস্কৃতিক অনুষ্ঠান।
বর্ষবরণের অন্যতম প্রাপ্তি ছিল নুতন প্রজন্মকে বাংলা ও বাংলা-সংস্কৃতিতে আচ্ছন্ন করে রাখা, যার ব্যাপ্তি ঘটে শিশু-কিশোর শিল্পীদের গান, নাচ, অভিনয়, ফ্যাশন শো, এবং সঞ্চালনে।
ব্রিসবেন এবং কুইন্সল্যান্ডের স্টেট ও ফেডারেল সরকারি অফিসিয়ালস ছাড়াও স্থানীয় সংগঠন – ব্রিসবেন বাংলা রেডিও, ব্রিসবেন বাংলা স্কুল, সারগাম মিউজিক একাডেমী, রকি বাংলা বাউল দল, সঞ্চারী, সোসাইটি অফ বাংলাদেশি ডক্টরস ইন কুইন্সল্যান্ড, গ্রিফিত ইউনিভার্সিটি বাংলাদেশি এসোসিয়েশন, ইউনিভার্সিটি অফ কুইন্সল্যান্ড বাংলাদেশি এসোসিয়েশন, কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি অফ টেকনোলজি বাংলাদেশি এসোসিয়েশন, বাউলা ব্যান্ড, রয়েল বেঙ্গল ট্রেইল ওয়াকার্স প্রতিভার সবটুকু বিলিয়ে দিয়ে মুখরিত করে রেখেছেন তাদের সুন্দর পরিবেশনা দিয়ে। নিত্যদিনের কর্মমুখরতায় জীবনের অতীব গৌরবের বাংলাকে প্রবাসী আগামী প্রজন্মের কাছে পৌঁছে দিতেই এই আয়োজন করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়