তারেক-জোবায়দার বিরুদ্ধে আরো দুজনের সাক্ষ্য

আগের সংবাদ

সিগন্যালের ভুলেই দুর্ঘটনা : শোকে কাতর পুরো ভারত > তিন ট্রেনের সংঘর্ষে নিহত বেড়ে ২৮৮, আহত সহস্রাধিক

পরের সংবাদ

শেষ আটে মুখোমুখি যারা

প্রকাশিত: জুন ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফিফা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে শেষ ষোলোর লড়াই শেষ হয়েছে গত বৃহস্পতিবার। যেখানে শেষ দল হিসেবে কোয়ার্টার ফাইনালে খেলার সুযোগ পায় দক্ষিণ কোরিয়া। শেষ আটে তাদের প্রতিপক্ষ আর্জেন্টিনাকে শেষ ষোলো থেকে বিদায় করা নাইজেরিয়া। এছাড়া শেষ আটের লড়াইয়ে ব্রাজিলের প্রতিপক্ষ ইসরায়েল, ইতালির প্রতিপক্ষ কলম্বিয়া ও উরুগুয়ের প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র।
আফ্রিকার দেশ তিউনিসিয়াকে ৪-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে বড়দের মতো এই টুর্নামেন্টেও ৫ বারের শিরোপাজয়ী ব্রাজিল অনূর্ধ্ব-২০ দল। অপরদিকে উজবেকিস্তানের বিপক্ষে ইনজুরি সময়ের ৯৭ মিনিটে আনান খালাইলির একমাত্র গোলে জয় পায় ইসরায়েল। ডিয়েগো আরমান্দো ম্যারাডোনা স্টেডিয়ামে ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে শক্তিশালী ইতালি। কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ স্লোভাকিয়াকে ৫-১ গোলের বন্যায় ভাসিয়ে শেষ আট নিশ্চিত করে লাতিন আমেরিকার দেশ কলম্বিয়া। অন্যদিকে মাত্র ১৯ মিনিটেই ২-০ ব্যবধানে এগিয়ে যাওয়া কোরিয়ার যুবারা ইকুয়েডরের বিপক্ষ জয়লাভ করে ৩-২ ব্যবধানে। কোরিয়ার প্রতিপক্ষ স্বাগতিক আর্জেটিনাকে বিদায় করে শেষ আটে ওঠা নাইজেরিয়া। অ্যান্ডারসন দুয়ার্তের একমাত্র গোলে গাম্বিয়াকে ১-০ গোলে হারিয়ে শেষ আঠ নিশ্চিত করে উরুগুয়ে। শেষ আটে উরুগুয়ের প্রতিপক্ষ নিউজিল্যান্ডকে ৪-০ গোলে উড়িয়ে দেয়া যুক্তরাষ্ট্র।
যুবাদের এই বিশ্বকাপ খেলতে গিয়েই আর্জেন্টিনার মাটিতে বর্ণবাদের শিকার হয়েছেন ব্রাজিল অনূর্ধ্ব-২০ দলের ডিফেন্ডার রবার্ত রেনান। আর্জেন্টিনায় চলমান যুব বিশ্বকাপে তার সঙ্গে এমন ঘটনা ঘটেছে। বিষয়টি নিয়ে ফিফার কাছে আনুষ্ঠানিক অভিযোগও দিয়েছে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ)। যুব বিশ্বকাপের শেষ ষোলোতে কাল আর্জেন্টিনার কিউদাদ দে লা প্লাতা স্টেডিয়ামে তিউনিসিয়াকে ৪-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে ব্রাজিল। সেই ম্যাচের প্রথমার্ধে লাল কার্ড দেখেন ব্রাজিলের রেনান। লাল কার্ড দেখে মাঠ ছাড়ার সময় রেনানকে উদ্দেশ করে গ্যালারি থেকে বর্ণবাদী মন্তব্য ছোড়ে দর্শকদের একাংশ। এমনকি সামাজিক যোগাযোগমাধ্যমেও রেনানকে উদ্দেশ করে বর্ণবাদী মন্তব্য করা হয়। ম্যাচ শেষে রেনান সেগুলোর স্ক্রিনশট ইনস্টাগ্রামে শেয়ার করেন। ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন এক বিবৃতিতে জানায়, ‘বর্ণবাদীদের সামাজিক যোগাযোগমাধ্যমের প্রোফাইলগুলো স্থানীয় আদালতে আর ফিফাকে পাঠিয়েছে সিবিএফ। একই সঙ্গে শাস্তির জন্য অনুরোধও করা হয়েছে।’
কিছুদিন আগে ভ্যালেন্সিয়ার মাঠে খেলতে গিয়ে বর্ণবাদী আচরণের শিকার হয়েছিলেন রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়াস জুনিয়র।
বিষয়টি নিয়ে ফুটবল বিশ্বে তোলপাড় কম হয়নি। পরে এই তারকার সঙ্গে হওয়া বর্ণবাদী আচরণের প্রতিবাদে আফ্রিকার দুটি দেশ গিনি ও সেনেগালের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলার সিদ্ধান্ত নেয় ব্রাজিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়