তারেক-জোবায়দার বিরুদ্ধে আরো দুজনের সাক্ষ্য

আগের সংবাদ

সিগন্যালের ভুলেই দুর্ঘটনা : শোকে কাতর পুরো ভারত > তিন ট্রেনের সংঘর্ষে নিহত বেড়ে ২৮৮, আহত সহস্রাধিক

পরের সংবাদ

বাজেটে সাধারণ ও মধ্যবিত্তের কষ্ট বাড়বে : ইগপা

প্রকাশিত: জুন ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ইসলামিক গণতান্ত্রিক পার্টির (ইগপা) চেয়ারম্যান এম এ আউয়াল বলেছেন, ২০২৩-২৪ সালের প্রস্তাবিত বাজেটকে পুরোপুরি অভিনন্দনযোগ্য বলার কোনো সুযোগ নেই। তবুও বাজেটে দীর্ঘমেয়াদি ভিশন রয়েছে। যার মধ্য দিয়ে আগামীতে বাংলাদেশের অগ্রযাত্রা কোনদিকে, এলডিসি গ্র্যাজুয়েশনসহ নানা বিষয়ের পথপরিক্রমার নির্দেশনা দেয়া হয়েছে। প্রস্তাবিত বাজেটে সরাসরি ট্যাক্সের পাশাপাশি সব কিছুতেই পরোক্ষ ট্যাক্স দেয়া হয়েছে। এমনিতেই জিনিসপত্রের দাম ঊর্ধ্বমুখী। এই দাম আরো বাড়বে। এতে সাধারণ ও মধ্যবিত্তের কষ্ট বাড়বে। গতকাল শুক্রবার এক বিবৃতিতে বাজেট প্রতিক্রিয়ায় এসব কথা বলেন তিনি।
বাজেটে ব্যক্তিশ্রেণির করমুক্ত আয়সীমা বাড়ানোর প্রস্তাবকে ইতিবাচক উল্লেখ করে সাবেক এই সংসদ সদস্য বলেন, তবে এই আয়সীমা অন্ততপক্ষে ৫ লাখ করা যেতে পারে। সামাজিক সুরক্ষা খাত, স্বাস্থ্য, কৃষিতে বরাদ্দ বাড়লেও ২০২২-২৩ অর্থবছরের তুলনায় ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে শিক্ষা খাতে বরাদ্দ কমিয়ে দেয়া দুঃখজনক। তিনি বলেন, মোবাইল ফোন, পেনড্রাইভ, এসডি কার্ড, স্ক্যানার, প্রিন্টার, সিসিটিভি, ইলেকট্রনিক ও ইলেকট্রিক হোম অ্যাপ্লায়েন্স এখন আর বিলাসী দ্রব্য নয়। উপরন্তু বাজেটে এসবের দাম বৃদ্ধির প্রস্তাব ‘ডিজিটাল বাংলাদেশ ও স্মার্ট বাংলাদেশ’ এর প্রত্যয়ের সঙ্গে সাংঘর্ষিক।
এছাড়া এলপি গ্যাস সিলিন্ডার, সিমেন্ট, কলম, চশমা, কাগজের দাম বৃদ্ধির প্রভাব পড়বে নি¤œবিত্ত ও মধ্যবিত্তের ওপর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়