তারেক-জোবায়দার বিরুদ্ধে আরো দুজনের সাক্ষ্য

আগের সংবাদ

সিগন্যালের ভুলেই দুর্ঘটনা : শোকে কাতর পুরো ভারত > তিন ট্রেনের সংঘর্ষে নিহত বেড়ে ২৮৮, আহত সহস্রাধিক

পরের সংবাদ

পুঁজিবাজার বিষয়ে প্রশ্নে বিব্রত অর্থমন্ত্রী ও সচিব : ‘স্মার্ট সংস্কার দরকার’

প্রকাশিত: জুন ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পুঁজিবাজারের জন্য কোনো সুখবর নেই আগামী ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে। গতিহীন পুঁজিবাজারের গতি ফেরানোর জন্য বাজেটে কিছু ব্যবস্থা রাখা হতে পারে- এমন আশা করেছিলেন বিনিয়োগকারী ও স্টেকহোল্ডাররা। কিন্তু তাদের দীর্ঘশ্বাসই কেবল বেড়েছে। আসন্ন ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে পুঁজিবাজার নিয়ে মুখ দিয়ে একটি কথাও বের করেননি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
গতকাল শুক্রবার বাজেটপরবর্তী সংবাদ সম্মেলনে পুঁজিবাজার বিষয়ে সাংবাদিকদের প্রশ্ন এড়িয়ে যান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থসচিব ফাতেমা ইয়াসমিনও এ বিষয়ে কোনো জবাব দেননি। বিষয়টি ঠেলে দেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের দিকে। শেষ পর্যন্ত গভর্নর ওই প্রশ্নের উত্তর দিয়ে ভারসাম্য বজায় রাখেন। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গতকাল শুক্রবার বাজেট-উত্তর সংবাদ সম্মেলনে এ ঘটনা ঘটে।
অর্থমন্ত্রীকে এ বিষয়ে প্রশ্ন করলে অর্থসচিব বলেন, শেয়ারবাজার সম্পর্কে বাজেটে আমরা উল্লেখযোগ্য কোনো প্রস্তাবনা রাখিনি। তবে এ বিষয়ে যেসব কার্যক্রম নেয়া হয়েছে সে সম্পর্কে আমরা গভর্নরের কাছ থেকে শুনব। তার কথার পরিপ্রেক্ষিতে অনেকটা বাধ্য হয়েই পুঁজিবাজার নিয়ে মুখ খোলেন গভর্নর আবদুর রউফ তালুকদার। তিনি বলেন, শেয়ারবাজার নিয়ে বেশ কিছু সমস্যা ছিল বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মধ্যে। তাই আমরা কমিশনের চেয়ারম্যান ও সদস্যদের সঙ্গে আলাপ করে সমস্যাগুলো সমাধান করেছি। এর মধ্যে গত এক বছরের তিন থেকে চারটা বড় সমস্যার সমাধান করেছি।
তিনি বলেন, এ মুহূর্তে পুঁজিবাজারে যে পলিসি সাপোর্ট দেয়া দরকার তা পর্যাপ্ত আছে। আমাদের পুঁজিবাজারে দুটি অংশ। একটি ইক্যুইটি মার্কেট এবং অন্যটি বন্ড মার্কট। এখন সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন বন্ড মার্কেট উন্নত করতে কাজ করছে। বাংলাদেশ ব্যাংক থেকে যেসব সাপোর্ট দেয়া দরকার তা আমরা দিয়ে আসছি।
এদিকে, সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সংবাদ সম্মেলনে ড. গোলাম মোয়াজ্জেম জানান, দেশের পুঁজিবাজারের জন্য স্মার্ট সংস্কার দরকার। পুঁজিবাজারকে যদি বাজার উপযোগী না করতে পারি, তাহলে এ পুঁজিবাজার থেকে আমরা বেশি কিছু আশা করতে পারি না। অনুদান নির্ভর, সরকারের সাহায্য নির্ভর পুঁজিবাজার বেশিদিন টিকতে পারবে না।
তিনি বলেন, দুর্ভাগ্যবশত, আইএমএফের সংস্কার কাঠামোর ভিতরে পুঁজিবাজার সংক্রান্ত কোনো শর্ত নেই। থাকলে হয়তো আমরা দেখতে পেতাম সরকারের উদ্যোগগুলো সেদিকে কতটা গিয়েছে। পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলো নিয়ে আমাদের আপত্তি রয়েছে। সেকেন্ডারি মার্কেটে লেনদেন নিয়ে আপত্তি রয়েছে। এছাড়া বিও হিসাব এবং কোম্পানিগুলোর আর্থিক প্রতিবেদন নিরীক্ষাকারী প্রতিষ্ঠানগুলো নিয়েও আপত্তি রয়েছে। এমনকি, অডিট কোম্পানিগুলো নিয়েও আপত্তি রয়েছে। তাই পুঁজিবাজারে এসব আপত্তিকর বিষয় সংস্কার করা ছাড়া স্মার্ট বাজার গঠন করা সম্ভব নয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়