তারেক-জোবায়দার বিরুদ্ধে আরো দুজনের সাক্ষ্য

আগের সংবাদ

সিগন্যালের ভুলেই দুর্ঘটনা : শোকে কাতর পুরো ভারত > তিন ট্রেনের সংঘর্ষে নিহত বেড়ে ২৮৮, আহত সহস্রাধিক

পরের সংবাদ

নির্বাচন প্রশ্নবিদ্ধ করতেই নতুন মার্কিন ভিসানীতি : ঢাবি উপাচার্য

প্রকাশিত: জুন ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতি বিশ্লেষণ করে দেশের রাষ্ট্রনীতি নির্ধারণের আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তিনি বলেন, আমাদের মতো উদীয়মান দেশগুলোর সঙ্গে এমন ঘটনা ঘটে। আমাদের দেখতে হবে এই নীতি আমাদের কোন অংশে আঘাত হানে। সেই হিসেবে রাষ্ট্রনীতি নির্ধারণ করতে হবে।
গতকাল শুক্রবার সকালে জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে এডুকেশন রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট ফোরামের (ইআরডিএফবি) আয়োজনে ‘মার্কিন নতুন ভিসানীতি বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। আখতারুজ্জামান বলেন, ভিসানীতি নিয়ে দুটি বক্তব্য উঠে এসেছে। ভিসানীতি অসঙ্গতিপূর্ণ ও অস্পষ্ট, বাস্তবায়ননীতির গ্রহণযোগ্যতা নেই। মূলত যুক্তরাষ্ট্র নতুন নীতি অবলম্বন করছে। সরকারি নিষেধাজ্ঞার পরিবর্তে ব্যক্তি বা প্রাতিষ্ঠানিক নিষেধাজ্ঞা দিচ্ছে। ইউক্রেন-রাশিয়া যুদ্ধেও সরকারের পরিবর্তে কতিপয় ব্যক্তি বা প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আমরা দেখেছি। আমার ধারণা দুটি কারণেই এই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। বর্তমানে আমরা ৩৫তম শক্তিশালী অর্থনীতির দেশ। ২০৪০ সালের মধ্যে ২০তম শক্তিশালী অর্থনীতির দেশ হওয়ার পরিকল্পনা আমাদের আছে। এই পরিকল্পনাকে নস্যাৎ করা ও আসন্ন নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতেই এই ভিসানীতি দেয়া হয়েছে।সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারি কর্মকমিশনের সদস্য অধ্যাপক ড. মো. দেলোয়ার হোসেন ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম, ইআরডিএফবি সভাপতি ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য ড. মুহাম্মদ সাজ্জাদ হোসেন, বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. বদরুজ্জামান ভূঁইয়া, বুয়েটের উপউপাচার্য অধ্যাপক ড. আব্দুল জব্বার খান ও ঢাবি অধ্যাপক ড. গোবিন্দ চক্রবর্তী।
পিএসসির সদস্য ড. মো. দেলোয়ার হোসেন বলেন, বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের সঙ্গে ৫১ বছরের যে সম্পর্ক, তাতে এই ভিসানীতি কতটুকু গ্রহণযোগ্য তা দেখার বিষয় আছে। এতে তাদের সঙ্গে পররাষ্ট্রনীতিতেও সমস্যা তৈরি হবে। আমরা স্বল্পমূল্যে রপ্তানি করি, অন্য দেশ থেকে আমদানিতে তাদের খরচ বেশি হবে। ফলে আমরা যে রপ্তানি করি, তাতে তারাও বেশ লাভবান হচ্ছে।
ড. গোবিন্দ চক্রবর্তী বলেন, নতুন ভিসানীতি নিয়ে রাজনীতিকরা তাদের নিজেদের মতো করে ব্যাখ্যা দিচ্ছেন। তাই নীতি নিয়ে স্বচ্ছ ধারণা প্রয়োজন। সাধারণ বিষয়কে এখানে খুব বড়ভাবে দেখা হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়