তারেক-জোবায়দার বিরুদ্ধে আরো দুজনের সাক্ষ্য

আগের সংবাদ

সিগন্যালের ভুলেই দুর্ঘটনা : শোকে কাতর পুরো ভারত > তিন ট্রেনের সংঘর্ষে নিহত বেড়ে ২৮৮, আহত সহস্রাধিক

পরের সংবাদ

তাপদাহে পুড়ছে দক্ষিণ চীন চাপে বিদ্যুৎ গ্রিড

প্রকাশিত: জুন ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : চীনের দক্ষিণ ও পূর্বাঞ্চল গত মাসের তীব্র গরমের পর আরো কয়েক সপ্তাহ অবিরাম তাপদাহের মুখে রয়েছে। সাংহাইয়ের মতো বড় বড় শহরগুলোতে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থার চাহিদা বাড়ছে, তার মধ্যে ভয়াবহ এই গরম বিদ্যুৎ গ্রিডগুলোর ওপর তুমুল চাপ সৃষ্টি করছে বলে জানিয়েছে বার্তা সংস্থার রয়টার্স।
আগামী তিনদিন চীনের দক্ষিণাঞ্চলের বেশির ভাগ এলাকা ৩৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রায় পুড়বে বলে আশঙ্কা করা হচ্ছে, কোথাও কোথাও তাপমাত্রা এমনকি ৪০ ডিগ্রিও ছাড়িয়ে যেতে পারে, শুক্রবার এমনটাই বলেছে দেশটির আবহাওয়ার পূর্বাভাসদাতারা। উত্তর গোলার্ধে পুরোপুরি গ্রীষ্ম আসার আগেই এশিয়ার অনেক অংশের মতো চীনও কয়েক সপ্তাহ ধরে চরম তপ্ত আবহাওয়া দেখছে। সোমবার সাংহাই শতাধিক বছরের মধ্যে মে মাসের সবচেয়ে উষ্ণতম দিন কাটিয়েছে। দক্ষিণের প্রদেশগুলোও ফোসকা পড়া গরমে পুড়ছে। বাড়ি, বাণিজ্যিক প্রতিষ্ঠান ও শিল্প কারখানায় শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থার চাহিদা বাড়ায় বিদ্যুৎ গ্রিডগুলোকে পরীক্ষার মধ্য দিয়ে যেতে হচ্ছে। গুয়াংডংয়ের মতো দক্ষিণের উৎপাদন কেন্দ্রগুলোতে বিদ্যুতের চাহিদা বেড়েছে। চীনে দুটি গ্রিড অপারেটর প্রতিষ্ঠান রয়েছে, তার মধ্যে সাউদার্ন পাওয়ার গ্রিড সম্প্রতি পিকটাইমে সরবরাহকৃত বিদ্যুতের পরিমাণ ২০ কোটি কিলোওয়াট ছাড়িয়ে যেতে দেখেছে। সা¤প্রতিক দিনগুলোতে হাইনানে সরবরাহকৃত বিদ্যুতের পরিমাণ প্রথমবারের মতো ৭০ লাখ কিলোওয়াট পেরিয়ে গেছে; রেকর্ড পরিমাণ বিদ্যুৎ সরবরাহ করতে হয়েছে গুয়াংসিকেও, জানিয়েছে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম। ইউনান ও গুইঝৌর মতো দক্ষিণের অন্যান্য প্রদেশগুলোতেও সামনের দিনগুলোতে বিদ্যুতের চাহিদা বাড়বে বলেই আশঙ্কা করা হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়