তারেক-জোবায়দার বিরুদ্ধে আরো দুজনের সাক্ষ্য

আগের সংবাদ

সিগন্যালের ভুলেই দুর্ঘটনা : শোকে কাতর পুরো ভারত > তিন ট্রেনের সংঘর্ষে নিহত বেড়ে ২৮৮, আহত সহস্রাধিক

পরের সংবাদ

জয়ের সেঞ্চুরিতে হার এড়াল বাংলাদেশ ‘এ’ দল

প্রকাশিত: জুন ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জয়ের জন্য শেষ দিনে বাংলাদেশ ‘এ’ দলের দরকার ছিল ৪১৪ রান। আর ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের দরকার ছিল ১০ উইকেট। তবে মাহমুদুল হাসান জয়ের সেঞ্চুরিতে গতকাল ক্যারিবীয়দের বিপক্ষে চার দিনের আনঅফিসিয়াল টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচটি ড্র করেছে লাল-সবুজের প্রতিনিধিরা। জাকির হাসান, সাইফ হাসান, ইয়াসির আলী ও শাহাদাত হোসেনের সঙ্গে মাহমুদুলের ছোট ছোট জুটিতে হার এড়িয়েছে বাংলাদেশ।
জিততে হলে অবিশ্বাস্য কিছুই করতে হতো বাংলাদেশ ‘এ’ দলকে। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে আনঅফিসিয়াল তৃতীয় টেস্ট ম্যাচে আগে ব্যাট করতে নেমে ৪৪৫ রানের বড় সংগ্রহ পায় ওয়েস্ট ইন্ডিজ। জবাবে ব্যাট করতে নেমে ২০৫ রানেই অলআউট হয় স্বাগতিক বাংলাদেশ। স্বাগতিকদের ফলোঅনে না ফেলে আবারো ব্যাট করতে নামে সফরকারীরা। দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট হারিয়ে ২২০ রান তুলে ইনিংস ঘোষণা করে তারা। বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়ায় ৪৬১ রান। এই রান তাড়া করতে নেমে কোনো উইকেট না হারিয়ে ৪৭ রান তুলে তৃতীয় দিন শেষ করে ‘এ’ দল। ৩৮ বলে ৬ চারে ২৮ রানে অপরাজিত ছিলেন ওপেনার মাহমুদুল হাসান জয় ও ৪৬ বলে ২ চারে ১৪ রানে অপরাজিত ছিলেন জাকির হাসান। শেষ দিনে গতকাল দুই ওপেনার উদ্বোধনী জুটিকে নিয়ে যান ৯৩ রানে। ৯৫ বলে ৪৩ রান করে কেভিন সিনক্লেয়ারের বলে আউট হন জাকির। ওয়ানডাউনে নেমে সুবিধা করতে পারেননি মুমিনুল হক। সিনক্লেয়ারের বলে মাত্র ৫ রান করে আউট হন বাংলাদেশের সাবেক টেস্ট অধিনায়ক। এরপর তৃতীয় উইকেটে অধিনায়ক সাইফ হাসানের সঙ্গে ৫৩ রানের জুটি গড়েন জয়। তবে সাইফ ৪৯ বলে ৩৮ রান করে আকিম জর্ডানের বলে কাট করতে গিয়ে পয়েন্টে ক্যাচ তোলেন। এরপর ব্যাটিংয়ে এসে আক্রমণাত্মক খেলা শুরু করেন ইয়াসির আলি রাব্বি। ৮৫ বলে ৬টি চার ও ৪ ছক্কায় ৬৭ রানের ইনিংস খেলেন তিনি। জয়ের সঙ্গে ১১৭ রানের জুটি গড়েন এই মিডল অর্ডার ব্যাটার। এর মাঝে ধৈর্যশীল ব্যাটিংয়ে ১১৩ বলে ফিফটি তুলে নেন জয়। তাতেই ক্যারিবীয়দের জয়ের সম্ভাবনা ক্ষীণ হয়ে আসে। সিনক্লেয়ারের বলে ইয়াসির আউট হলেও দাঁড়িয়ে যান শাহাদাত হোসেন। ৩৯ বলে ২০ রান করে মাহমুদুলকে সঙ্গ দেন এই ডানহাতি ব্যাটার। ৯১ ওভারে ৪ উইকেটে ৩০৬ রান তোলে বাংলাদেশ। ফলে ড্র হয় ম্যাচটি। ১১০ বলে সেঞ্চুরি পূর্ণ করেন জয়। বাংলাদেশ ইনিংসের পুরো ৯১ ওভার ক্রিজে ছিলেন তিনি। শেষ পর্যন্ত ২৬৮ বলে ১১৪ রানে অপরাজিত থাকেন এই ওপেনার। দলের মান বাঁচানো এই দুর্দান্ত সেঞ্চুরির সুবাদে ম্যাচসেরা হন জয়।
এর আগে তৃতীয় দিনে বাংলাদেশ ‘এ’ দলকে ২০৫ রানে আটকে দিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংসে দারুণ শুরু করে ক্যারিবীয়রা। ভালো শুরু এনে দেন ওপেনার ত্যাগনারায়ণ চন্দ্রপল ও ক্রিক ম্যাককেঞ্জি। ৩৪ বলে ২০ রান করে ম্যাককেঞ্জি বিদায় নিলেও ১৬৫ বলে ৮৩ রানের অপরাজিত ইনিংস খেলেন চন্দ্রপল। ওয়ানডাউনে নামা ম্যাকক্যাস্কি সাজঘরে ফিরে যান ১৮ বলে ২ রান করে। অন্য ব্যাটারদের মধ্যে ৩৩ বলে ২৭ রান করেন অ্যালিক, অধিনায়ক জশুয়া ডি সিলভা করেন ৪০ বলে ৪৭ রান। র‌্যামন রেইফার আউট হন ২১ বলে ৬ রান করে, এবং টেভিন ইমলাচ অপরাজিত ছিলেন ২১ বলে ২৮ রানের ইনিংস খেলে। বাংলাদেশের হয়ে ২০.২ ওভার বল করে ৬২ রান খরচে ৩ উইকেট তোলেন সাইফ হাসান এবং ১৩ ওভারে ৫৬ রান খরচে ২ উইকেট শিকার করেন নাসুম আহমেদ।
এর আগে তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটি ওয়স্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে ড্র করে বাংলাদেশ ‘এ’ দল। বৃষ্টিবিঘিœত ম্যাচে সাদমান ইসলামের হাফসেঞ্চুরিতে কোনোরকমে হার এড়ায় আফিফরা। আগে করতে নেমে প্রথম ইনিংসে ৪২৭ রান তুলে ইনিংস ঘোষণা করে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ দল। জবাব দিতে নেমে প্রথম ইনিংসে ২৬৪ রানে অলআউট হয় বাংলাদেশ। ফলোঅনে পড়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে লাল-সবুজের প্রতিনিধিরা ৭ উইকেট হারিয়ে ১৮৭ রান তুললে চতুর্থ দিনের খেলা শেষ হয়।
প্রথমটিতে কোনোরকমে হার এড়ালেও দ্বিতীয় টেস্টে পেরে ওঠেনি মুমিনুল-সাইফরা। সিলেটে সিরিজের দ্বিতীয় টেস্টে স্বাগতিকদের ৩ উইকেটে হারায় ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দল। প্রথমে ব্যাট করতে নেমে নিজেদের প্রথম ইনিংসে মাত্র ২৩৭ রানেই গুটিয়ে যায় বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমে ৩৪৫ রানে থামলে ১০৮ রানের লিড পায় সফরকারীরা। নিজেদের দ্বিতীয় ইনিংসে নেমে সবকটি উইকেট হারিয়ে ২৯৭ রানে থামে বাংলাদেশ। আর জয়ের জন্য ১৯০ রানের লক্ষ্য পায় ওয়েস্ট ইন্ডিজ। রান তাড়া করতে নেমে ব্রেন্ডন কিংয়ের ৫৪ ও ডি সিলভা ৪৭ রানের ওপর ভর করে ৭ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় সফরকারীরা। সব মিলিয়ে ৩ ম্যাচের সিরিজটি ১-০ ব্যবধানে জিতল জশুয়া ডি সিলভার দল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়