তারেক-জোবায়দার বিরুদ্ধে আরো দুজনের সাক্ষ্য

আগের সংবাদ

সিগন্যালের ভুলেই দুর্ঘটনা : শোকে কাতর পুরো ভারত > তিন ট্রেনের সংঘর্ষে নিহত বেড়ে ২৮৮, আহত সহস্রাধিক

পরের সংবাদ

জুনিয়র এশিয়া কাপ হকি : চ্যাম্পিয়ন ভারত ষষ্ঠ বাংলাদেশ

প্রকাশিত: জুন ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : জুনিয়র এশিয়া কাপ হকির ফাইনালে পাকিস্তানকে ২-১ গোলে হারিয়েছে ভারত। এ নিয়ে রেকর্ড চতুর্থবার শিরোপা ঘরে তুলল তারা। প্রথম কোয়ার্টারে অঙ্গদ সিং ও দ্বিতীয় কোয়ার্টারে অরিজিত সিংয়ের গোলে ২-০ ব্যবধানে এগিয়ে যায় ভারত। তৃতীয় কোয়ার্টারে বাশারাত আলি এক গোল শোধ করলেও শেষ রক্ষা হয়নি পাকিস্তানের। অপরদিকে পঞ্চমস্থান নির্ধারণী ম্যাচে জাপানের কাছে ৫-১ গোলে হেরে ষষ্ঠ হয়েছে বাংলাদেশ।
ওমানের সালালাহ স্পোর্টস কমপ্লেক্সে ম্যাটের শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেলতে থাকে ভারত। প্রথম কোয়ার্টারেই এগিয়ে যায় তারা। ম্যাচের ম্যাচের ১৩ মিনিটের মাথায় অঙ্গদ সিংয়ের গোলে ১-০ লিড নেয় ভারত। দ্বিতীয় কোয়ার্টারে ব্যবধান দ্বিগুণ করেন অরিজিত সিং। ম্যাচের ২০ মিনিটের মাথায় পাকিস্তানের জালে বল জড়ান এই তারকা। তবে তৃতীয় কোয়ার্টারে ভারতের জালে বল জড়ায় পাকিস্তান। ম্যাচের ৩৮ মিনিটের মাথায় বাশারাত আলির গোলে ব্যবধান কমিয়ে ২-১ করে পাকিস্তান। ব্যবধান কমানোর পর সমতা ফেরানোর জন্য মরিয়া হয়ে ওঠে পাকিস্তান। চাপ বাড়ে ভারতীয় রক্ষণের ওপর। এ সময় প্রায় দুর্ভেদ্য হয়ে ওঠেন ভারতীয় দলের গোলরক্ষক মোহিত। বেশ কয়েকটি ভালো সেভ করেন তিনি। এরপর ম্যাচের চতুর্থ তথা শেষ কোয়ার্টারে বল জালে জড়াতে পারেনি কোনো দল। শেষ দিকে ভারত ব্যবধান বৃদ্ধির সুযোগ পেলেও কাজে লাগাতে পারেননি। ফলে ২-১ গোলের জয় নিয়েই শিরোপা নিশ্চিত করে ভারত।
এই জয়ে সর্বোচ্চ চারবার ছেলেদের জুনিয়র কি এশিয়াক চ্যাম্পিয়ন হয় ভারত। এর আগে সব থেকে বেশিবার এই টুর্নামেন্ট জয়ের রেকর্ড ছিল পাকিস্তানের। তারা ৩ বার ছেলেদের বিভাগে হকির জুনিয়র এশিয়া কাপ জিতেছিল। ম্যাচ শেষে ভারতীয় দলের অধিনায়ক উত্তম সিংহ বলেন, ‘রাউন্ড রবিন পর্যায়ে পাকিস্তানের সঙ্গে ১-১ ড্র হয়েছিল ম্যাচ। আমরা জানতাম যে কোনো নির্দিষ্ট জায়গায় আমাদের ঠিকঠাক পারফর্ম করতে হবে। কোথায় ভালো করতে হবে পাকিস্তানকে হারানোর জন্য। তবে ম্যাচে সবাই কমবেশি নার্ভাস ছিল। দল হিসেবে আমরা এত বেশি দর্শকের সামনে আগে কখনো খেলিনি। ’
অপরদিকে স্বাগতিক ওমানকে হারিয়ে জয় দিয়ে আসর শুরু করলেও শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার কাছে হেরে সেমিফাইনালে ওঠার স্বপ্নভঙ্গ হয় বাংলাদেশের যুবাদের। ফলে পঞ্চম থেকে অষ্টম স্থান নির্ধারণী ম্যাচে খেলতে হয় মামুনুর রশিদের শিষ্যদের। শেষ পর্যন্ত পঞ্চম স্থান নির্ধারণী ম্যাচে জাপানকে প্রতিপক্ষ হিসেবে পায় তারা। তবে ৫ গোল হজম করে হেরে যায় লাল-সবুজের প্রতিনিধিরা।
এরপর দ্বিতীয় কোয়ার্টারে ব্যবধান আরো বাড়িয়ে নেয় জাপান। তৃতীয় কোয়ার্টারে গোল পায়নি কোনো দল। তবে চতুর্থ ও শেষ কোয়ার্টারে তাসিন আলি পেনাল্টি কর্নার থেকে ব্যবধান কমান। কিন্তু পরে আরো এক গোল হজম করে ম্যাচ থেকে ছিটকে যায় বাংলাদেশ।
ওমানকে ২-০ হারিয়ে এ প্রতিযোগিতা শুরু করা বাংলাদেশ দ্বিতীয় ম্যাচে মালয়েশিয়ার বিপক্ষে ৫-১ ব্যবধানে হেরেছিল। তৃতীয় ম্যাচে উজবেকিস্তানের বিপক্ষে ৩-১ গোলে জেতার পর পুল পর্বে নিজেদের চতুর্থ ও শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার কাছে ৩-১ গোলে হেরে যায় যুবারা। চার ম্যাচে দুটি করে জয় ও হারে ‘বি’ গ্রুপে তৃতীয় হওয়ায় সেরা চারে খেলার আশা শেষ হয়ে যায় বাংলাদেশের। পঞ্চম থেকে অষ্টম স্থান নির্ধারণী পর্বের শুরুতে থাইল্যান্ডকে ৪-১ গোলে হারিয়ে পঞ্চম হওয়ার আশা বাঁচিয়ে রেখেছিল দল, কিন্তু শেষটা হলো হার দিয়ে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়