তারেক-জোবায়দার বিরুদ্ধে আরো দুজনের সাক্ষ্য

আগের সংবাদ

সিগন্যালের ভুলেই দুর্ঘটনা : শোকে কাতর পুরো ভারত > তিন ট্রেনের সংঘর্ষে নিহত বেড়ে ২৮৮, আহত সহস্রাধিক

পরের সংবাদ

খরতাপে টিনশেড ঘরে পাঠ নিচ্ছে কোমলমতি শিশুরা : পাথরঘাটার পূর্ব কাঁঠালতলী প্রাথমিক বিদ্যালয়

প্রকাশিত: জুন ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

অমল তালুকদার, পাথরঘাটা (বরগুনা) থেকে : পাথরঘাটার পূর্ব কাঁঠালতলী প্রাথমিক বিদ্যালয়ের ভবন পরিত্যাক্ত হওয়ায় প্রচণ্ড খরতাপের মধ্যে টিনশেড ঘরে পাঠগ্রহণে বাধ্য হচ্ছে কোমলমতি শিশুরা। এছাড়া পরিত্যক্ত ভবনের একটি কক্ষকে ঝুঁকি নিয়েই অফিস হিসেবে ব্যবহার করছেন শিক্ষকরা।
বিদ্যালয়ের ছাদ ও দেয়াল থেকে প্রতিনিয়ত খসে পড়ছে সিমেন্ট-বালু ইটসহ পুরাতন পলেস্তরা। জানালা-কপাট খুলে ছড়িয়ে ছিটিয়ে মেঝেতে পড়ে আছে।
পরিত্যক্ত ঘোষিত বিদ্যালয় ভবনটির একটি কক্ষ অফিস কক্ষ হিসেবে ব্যবহার করছেন প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির সভাপতিসহ কর্তৃপক্ষ। বিদ্যালয়ের সামনে একটি বিকল্প টিনসেড ঘরে আপাতত পাঠদান চলছে। এই জৈষ্ঠ্যের প্রখর রোদে টিনের তাপে প্রায়শই শিশুদের অসুস্থ হয়ে পড়ার খবর পাওয়া যাচ্ছে। কিন্তু টনক নড়ছে না কর্তৃপক্ষের।
বিদ্যালয়টির প্রতিষ্ঠাতা সভাপতি ও সাবেক প্রধান শিক্ষক ফরিদ উদ্দিন মাস্টার বলেন, আমরা ভবনের জন্য বার বার মৌখিক ও লিখিত আবেদন করেছি। কিন্তু তাতে কোনো সাড়া মিলছে না। আমাদের জরুরি দরকার এই বিদ্যালয়ের ভবনটি।
প্রধান শিক্ষক শিউলী বেগম বলেন, আমরা শিক্ষাখাতে দেয়া সরকারের সব সুযোগ সুবিধা পাচ্ছি। এখন দাবী শুধু ভবনের। ঘূর্ণিঝড় শুরু হলে কিংবা কোনো ধরনের প্রাকৃতিক দুর্যোগ হলে শিশুরা আতঙ্কিত হয়ে পড়ে।
স্কুল পরিচালনা কমিটির সভাপতি ইয়াসমিন আরা বলেন, বিদ্যালয়ের ভবন না থাকায় প্রতি মুহূর্তেই আতঙ্কের মধ্যে থাকে শিশুরা। এছাড়া অতিরিক্ত গরম ও তাপদাহে শিশুরা অসুস্থ হয়ে পড়ছে প্রায় প্রতিদিনই।
উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা টি এম শাহ আলম বলেছেন, আমরা এ বিদ্যালয়টিকে জরাজীর্ণ ভবনের তালিকার আওতায় নিয়েছি। এলজিইডি ভবনটিকে আরও আগেই পরিত্যক্ত ঘোষণা করেছে। বর্তমান অর্থবছরেও উপর মহলে ফের তালিকা পাঠিয়েছি। আশা করছি দ্রুত সময়ের মধ্যেই ভবন নির্মাণে অনুমোদন মিলবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়