তারেক-জোবায়দার বিরুদ্ধে আরো দুজনের সাক্ষ্য

আগের সংবাদ

সিগন্যালের ভুলেই দুর্ঘটনা : শোকে কাতর পুরো ভারত > তিন ট্রেনের সংঘর্ষে নিহত বেড়ে ২৮৮, আহত সহস্রাধিক

পরের সংবাদ

এফএ কাপ ফাইনাল : ম্যানচেস্টার ডার্বিতে শেষ হাসি হাসবে কে?

প্রকাশিত: জুন ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইংলিশ ফুটবলে একমাত্র ট্রেবল জেতা দল ম্যানচেস্টার ইউনাইটেড। স্যার অ্যালেক্স ফার্গুসনের অধীনে ১৯৯৯ সালে প্রিমিয়ার লিগ, চ্যাম্পিয়ন্স লিগ ও এফএ কাপের শিরোপা ঘরে তুলেছিল রেড ডেভিলরা। এবার ট্রেবল জেতার সামনে রয়েছে ইউনাইটেডের নগর প্রতিদ্ব›দ্বী ম্যানচেস্টার সিটি। লিগ শিরোপা ঘরে তোলার পর এফএ কাপ ও চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেছে তারা। আজ এফএ কাপের ফাইনালে সিটিজেনদের প্রতিপক্ষ ইউনাইটেড। বাংলাদেশ সময় রাত ৮টায় ওয়েম্বলিতে মাঠে নামবে দুই দল। পেপ গার্দিওলার শিষ্যরা ট্রেবল জয়ের পথে একধাপ এগিয়ে যাবে নাকি ইউনাইটেড তাদের হারিয়ে নিজেদের রেকর্ড অক্ষুণ্ন রাখবে তা জানতে ফুটবলপ্রেমীদের অপেক্ষা করতে হবে এই ম্যাচ শেষ হওয়া পর্যন্ত।
এই দুই দলের লড়াই হলো ম্যানচেস্টার ডার্বি। প্রথমবারের মতো বড় কোনো টুর্নামেন্টের ফাইনালে মুখোমুখি হতে চলেছে এই দুই দল। সর্বশেষ ২০১১ সালে ওয়েম্বলিতে এফএ কাপের সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল দুই দল। এর আগে এফএ কাপে ছয়বারের মুখোমুখি দেখায় পাঁচবারই জয়লাভ করে ম্যানইউ, সিটি জেতে একবারই। ২০১০-১১ মৌসুমের সেমিফাইনালে ৩-২ গোলে ইউনাইটেডকে হারায় তারা।
১২ বারের এফএ কাপ বিজয়ী ম্যানইউ এ নিয়ে রেকর্ড ২১ বারের মতো ফাইনাল খেলতে যাচ্ছে। অন্যদিকে ১২ বার ফাইনাল খেলা ম্যানসিটি শিরোপা ঘরে তুলতে পেরেছে ৬ বার। আপাতদৃষ্টিতে ম্যানইউ এগিয়ে আছে মনে হলেও সর্বশেষ পরিসংখ্যান বলছে ভিন্ন কথা। শেষ ছয়বারের মুখোমুখি লড়াইয়ে চারটিই জিতেছে পেপ গার্দিওলার শিষ্যরা। এই মৌসুমে এফএ কাপে এখন পর্যন্ত কোনো গোল হজম করেনি তারা।
সিটির ট্রেবল জেতার স্বপ্নে সবচেয়ে বড় অবদান দলের ফরোয়ার্ড আর্লিং হলান্ডের। ২২ বছর বয়সি এই তারকা সব প্রতিযোগিতা মিলিয়ে এ পর্যন্ত ৫১ ম্যাচে করেছেন ৫২ গোল। গত জুনে সিটিতে যোগ দেয়ার পর এরই মধ্যে অর্জনের খাতায় যুক্ত হয়েছে লিগ শিরোপা। এবার তার চোখ চ্যাম্পিয়ন্স লিগ ও এফএ কাপে। ট্রেবল জিততে সবকিছুই করবেন হলান্ড। বিবিসির ক্রীড়া সম্পাদক ড্যান রোয়ানকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘চ্যাম্পিয়ন্স লিগের জন্যই ম্যানসিটি আমাকে এখানে এনেছে। লুকানোর কিছু নেই। এর জন্য আমার পক্ষে যা কিছু সম্ভব, সবই করব। এটা আমার সবচেয়ে বড় স্বপ্ন। আশা করি, স্বপ্নটা সত্যি হবে। ট্রেবল জেতাটা সহজ হবে না। কারণ, দুই ফাইনালের প্রতিপক্ষ দুটি ভালো দল। উভয় দল উদ্দীপিত থাকবে। আমাদের নিজেদের সেরাটা খেলতে হবে। আর নিজেদের সেরাটা খেলতে পারলে ট্রেবল জেতার ভালো সুযোগ আছে আমাদের।’
হলান্ড অতিমানবীয় পারফরম্যান্স করলেও তার পেছনে সবচেয়ে বড় অবদান কেভিন ডি ব্রুইনার। এই মৌসুমে প্রিমিয়ার লিগে ১৬টি গোলে অ্যাসিস্ট করা ডি ব্রুইনার ৮টি গোল এসেছে হলান্ডের পা থেকে। তাই মাঠে তাদের এই সংযোগ ঠেকিয়ে হলান্ডকে অকার্যকর করে দিতে চায় ম্যানচেস্টার ইউনাইটেডের ডিফেন্ডার রাফায়েল ভারানে। হলান্ডের সামর্থ্য জানা আছে তার। এই ফরোয়ার্ডকে নিয়ে চিন্তিত নন তারা। ম্যাচের আগে তিনি বলেন, ‘হলান্ড খুব ভালো ফুটবলার। আমরা সবাই জানি তা। তবে সিটির বিপক্ষে বিপদটা আসলে সব জায়গাতেই। তারা পরিপূর্ণ এক দল। তারা সেট প্লে থেকে গোল করতে পারে, বল দখলে রেখে করতে পারে এবং দ্রুত খেলার ধরন বদলেও গোল করতে পারে। বিশেষ করে ডি ব্রুইনার সঙ্গে হলান্ডের যে সংযোগ, ওই পাসগুলো ডিফেন্ডারদের জন্য ঠেকানো কঠিন। আমরা চেষ্টা করব ওই সংযোগ অকার্যকর করে দেয়ার। আমরা জানি যে ওদের আমরা হারাতে পারি। তবে ৯০ মিনিট ধরে ধারাবাহিকতা থাকতে হবে আমাদের, কারণ কয়েক সেকেন্ডেই বদলে যেতে পারে সবকিছু। আমাদের ইতিবাচক থাকতে হবে। ভালোভাবেই এগিয়ে চলেছি আমরা। ফাইনালে সবচেয়ে গুরুত্বপূর্ণ হবে বিশ্বাস রাখা।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়