তারেক-জোবায়দার বিরুদ্ধে আরো দুজনের সাক্ষ্য

আগের সংবাদ

সিগন্যালের ভুলেই দুর্ঘটনা : শোকে কাতর পুরো ভারত > তিন ট্রেনের সংঘর্ষে নিহত বেড়ে ২৮৮, আহত সহস্রাধিক

পরের সংবাদ

ঋণসীমা তুলতে কংগ্রেসের সম্মতি : খেলাপি হওয়ার ঝুঁকি এড়াল যুক্তরাষ্ট্র

প্রকাশিত: জুন ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : যুক্তরাষ্ট্রের সিনেট সরকারের ঋণসীমা তুলে নেয়ার দ্বিদলীয় প্রস্তাব পাসের মধ্য দিয়ে খেলাপি হওয়ার ঝুঁকি এড়াল বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশটি। কংগ্রেসের বেঁধে দেয়া সীমা অনুযায়ী বছরে ৩১ দশমিক ৪ ট্রিলিয়ন ডলার নিতে পারে যুক্তরাষ্ট্র সরকার। ওই সীমা আপাতত স্থগিত করার প্রস্তাব গত বৃহস্পতিবার সিনেটের অনুমোদন পেয়েছে।
প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি অবিলম্বের ওই বিলে সই করবেন, যাতে তা আইনে পরিণত হয়। রয়টার্স জানিয়েছে, বুধবার মার্কিন কংগ্রেসের নি¤œকক্ষ প্রতিনিধি পরিষদে বিলটি পাস হওয়ার পরদিন উচ্চকক্ষ সেনেটের ১০০ সদস্যের চেম্বারে প্রস্তাবটি ৬৩-৩৬ ভোটে পাস হয়। যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় সতর্ক করে বলে আসছিল, কংগ্রেস যদি ৫ জুনের আগে সিদ্ধান্তে না আসতে পারে, তাহলে তারা ওই দিন থেকে আর কোনো সরকারি বিল পরিশোধ করতে পারবে না।
যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের ঋণ নেয়ার একটি সীমা নির্ধারিত থাকে। ঋণের পরিমাণ নির্ধারিত সর্বোচ্চ সীমায় পৌঁছে গেলে ঋণ পরিশোধের আগে আর ঋণ নেয়ার অনুমতি নেই সরকারের। সেটা না করতে পারলে নিজেদের খেলাপি ঘোষণা করার বিধান রয়েছে দেশটিতে। ওই সীমা তুলতে কংগ্রেসের রিপাবলিকান ও ডেমোক্র্যাট সদস্যদের মধ্যে কয়েকমাস ধরে টানাপড়েন চলছিল। শেষ পর্যন্ত দুই পক্ষের সমঝোতায় বিলটি পাস হয়। প্রস্তাবটি পেশ করে সেনেটের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা ডেমোক্র্যাট চাক শুমার বলেন, আজ রাতে আমরা খেলাপি হওয়া এড়াচ্ছি। কংগ্রেসের সময়োচিত পদক্ষেপের প্রশংসা করে এক বিবৃতিতে বাইডেন বলেন, এই দ্বিদলীয় সমঝোতা আমাদের অর্থনীতি ও আমেরিকার জনগণের জন্য এক বড় জয়। প্রেসিডেন্ট বাইডেন এবং রিপাবলিকান নেতা প্রতিনিধি পরিষদের স্পিকার কেভিন ম্যাকার্থি সমঝোতার মাধ্যমে বিলটি তৈরি করেন।
পাস হওয়া বিল অনুযায়ী, ২০২৫ সালের জানুয়ারি পর্যন্ত যুক্তরাষ্ট্র সরকারের ঋণ সীমা স্থগিত থাকবে। আগামী দুই বছরের বাজেটে ব্যয় কমানো, কোভিড তহবিলে থাকা অব্যবহৃত অর্থ অন্য খাতে ব্যবহার, জ্বালানি খাতে ব্যয় বৃদ্ধি এবং দরিদ্রদের জন্য খাদ্য সহায়তার বিষয়ে বলা হয়েছে বিলটিতে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়