তারেক-জোবায়দার বিরুদ্ধে আরো দুজনের সাক্ষ্য

আগের সংবাদ

সিগন্যালের ভুলেই দুর্ঘটনা : শোকে কাতর পুরো ভারত > তিন ট্রেনের সংঘর্ষে নিহত বেড়ে ২৮৮, আহত সহস্রাধিক

পরের সংবাদ

আঙ্কারায় রাষ্ট্রপতি : যোগদান করবেন এরদোয়ানের শপথে

প্রকাশিত: জুন ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : তুরস্কের নবনির্বাচিত প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের শপথ অনুষ্ঠানে যোগ দিতে ছয় দিনের এক সরকারি সফরে গতকাল সকালে সে দেশের রাজধানী আঙ্কারায় পৌঁছেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। রাষ্ট্রপতির সঙ্গে সফররত তার প্রেস সচিব মো. জয়নাল আবেদীন গণমাধ্যমকে এ তথ্য জানান।
প্রেস সচিব জানান, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি উড়োজাহাজ রাষ্ট্রপতি, তার স্ত্রী ড. রেবেকা সুলতানা ও সফরসঙ্গীদের নিয়ে শুক্রবার ভোর সাড়ে ৪টায় আঙ্কারা এসেনবোগা বিমানবন্দরে অবতরণ করে।
এর আগে বৃহস্পতিবার রাত ১১টায় উড়োজাহাজটি ঢাকার হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়। রাষ্ট্রপতি আঙ্কারা বিমানবন্দরে পৌঁছালে তুরস্কে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আমানুল হক তাকে স্বাগত জানান। এ সময় রাষ্ট্রদূত ওইয়া তুঙ্গা চাগলি, তুরস্কের প্রটোকলপ্রধান গোনেচ আচিকোলুসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
তুরস্ক সরকারের আমন্ত্রণে রাষ্ট্রপতি সাহাবুদ্দিন আঙ্কারার ‘প্রেসিডেন্সিয়াল কমপ্লেক্সে’ আজ শনিবার তুরস্কের স্থানীয় সময় বিকাল ৫টায় শপথ অনুষ্ঠানে অংশ নেবেন। রাষ্ট্রপতি সফরকালে আঙ্কারার কানকায়া প্রাসাদে প্রেসিডেন্ট এরদোয়ান আয়োজিত একটি আনুষ্ঠানিক নৈশভোজে অংশ নেবেন। উচ্চ পর্যায়ের গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে কয়েকটি কর্মসূচিতে তার অংশ নেয়ারও কথা রয়েছে। সফরকালে রাষ্ট্রপতি আঙ্কারায় ‘শেরাটন আঙ্কারা হোটেলে’ অবস্থান করছেন। আগামী ৬ জুন সন্ধ্যায় একটি ভিভিআইপি বিমানে তার দেশে ফেরার কথা রয়েছে।
প্রসঙ্গত, প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফা ভোটে এরদোয়ান ৫২ দশমিক ১ শতাংশ ভোটারের সমর্থন পেয়ে প্রতিদ্ব›দ্বী কেমাল কিরিচতারোলুকে পরাজিত করে টানা তৃতীয় মেয়াদে নির্বাচিত হন। কিরিচতারোলু পান ৪৭ দশমিক ৯ শতাংশ ভোট। রানঅফ ভোটের আগে গত ১৪ মের প্রথম পর্বের ভোটেও এরদোয়ানই এগিয়ে ছিলেন। কিন্তু অল্পের জন্য রানঅফ এড়াতে প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট পেতে ব্যর্থ হন, পেয়েছিলেন ৪৯ দশমিক ৫ শতাংশ ভোট। আর ৪৪ দশমিক ৯ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে ছিলেন দেশটির তরুণ ভোটারদের পছন্দের প্রার্থী কিরিচতারোলু।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়