ভর্তিতে অতিরিক্ত অর্থ আদায় ৪ শিক্ষাপ্রতিষ্ঠানকে শোকজ

আগের সংবাদ

বাজেট বাস্তবায়ন করা সম্ভব : বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী

পরের সংবাদ

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সহায়ক হবে বাজেট

প্রকাশিত: জুন ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

হাসান গোর্কি, রংপুর থেকে : লাগামহীন দ্রব্যমূল্য, মুদ্রাস্ফীতি, রপ্তানি ও রেমিট্যান্সে মন্দা, ডলার সংকট, বিদ্যুৎ, গ্যাস ও জ্বালানির দাম বৃদ্ধির এমন সংকটকালে ২০২৩-২৪ অর্থবছরের ‘উন্নয়নের দীর্ঘ অগ্রযাত্রা পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে’ শিরোনাম শীর্ষক প্রস্তাবিত বাজেটে স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নমেন্ট এবং স্মার্ট সোসাইটি গড়ে তোলার উদ্যোগ গ্রহণের পাশাপাশি শিক্ষা, স্বাস্থ্য, সামাজিক সুরক্ষা, কৃষি ও খাদ্য উৎপাদন বৃদ্ধির বিষয়গুলোকে সর্বাধিক গুরুত্ব দিয়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, বৈদেশিক মুদ্রার রিজার্ভ ধরে রাখাসহ সামষ্টিক অর্থনৈতিক অবস্থার ভারসাম্য রক্ষার যে কৌশল তুলে ধরা হয়েছে তা অত্যন্ত সাহসী ও সময়োপযোগী বলে মনে করছে রংপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (আরসিসিআই)।
চেম্বার সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু প্রস্তাবিত বাজেটে হাতে তৈরি বিস্কুটের ভ্যাট অব্যাহতি সীমা বৃদ্ধি, মিষ্টান্নভাণ্ডার সেবার ওপর ভ্যাট অব্যাহতি, ম্যালেরিয়া ও য²ার ওষুধে উৎপাদন পর্যায়ে ভ্যাট অব্যাহতি, আমদানি ও রপ্তানিতে ব্যবহৃত কনটেইনার ব্যবসাকে উৎসাহ করতে কনটেইনার আমদানিতে করবার হ্রাস হওয়ায় জনজীবনে অনেকটা স্বস্তি আসবে বলে রংপুর চেম্বার মনে করে। প্রস্তাবিত বাজেটে ব্লেন্ডার, জুসার, প্রেশার কুকার, ওয়াশিং মেশিন এবং মাইক্রোওয়েভ ও ইলেকট্রিক ওভেন, তথ্যপ্রযুক্তি ও কম্পিউটার পণ্য উৎপাদনে ভ্যাট অব্যাহতির সুবিধা বৃদ্ধি পাওয়ায় স্থানীয় শিল্প বিকাশ হবে বলে রংপুর চেম্বার মনে করে।
তিনি বলেন, প্রস্তাবিত বাজেটে মূল্যস্ফীতি যে হারে বেড়েছে সামাজিক সুরক্ষা ভাতা সেভাবে বাড়েনি। শুধু খাদ্য ছাড়াও মানুষের মৌলিক চাহিদা মেটাতে বাসস্থান, বস্ত্র, চিকিৎসা, শিক্ষা প্রয়োজন। সামাজিক সুরক্ষার অপ্রতুলতা আগেও ছিল, এখনো রয়েছে। তাই তিনি সংশোধিত বাজেটে বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনার অনুরোধ জানান।
প্রস্তাবিত বাজেটে অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া রংপুর অঞ্চলের দারিদ্র্য নিরসন ও ব্যাপক কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে কৃষি নির্ভরতার পাশাপাশি শিল্প নির্ভরতা বাড়াতে আলাদা ঋণ, কর ও ভ্যাট নীতি প্রণয়ন, তিস্তা মহাপরিকলল্পনা বাস্তবায়ন, রংপুরে প্রস্তাবিত স্পেশাল ইকোনমিক জোন ও উত্তরাঞ্চলের উন্নয়নের স্বার্থে ‘নর্থ বেঙ্গল ডেভেলপমেন্ট মিনিস্ট্রি’ গঠনের মতো বিষয়গুলো অন্তর্ভুক্ত থাকা উচিত ছিল বলে রংপুর চেম্বার মনে করে। চেম্বারের সভাপতি তাই রংপুর অঞ্চলের দারিদ্র্য নিরসন ও ব্যাপক কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে রংপুর চেম্বারের প্রস্তাবগুলো সংশোধিত বাজেটে অন্তর্ভুক্ত করার জন্য প্রধানমন্ত্রীর সুদৃষ্টি আকর্ষণ করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়