ভর্তিতে অতিরিক্ত অর্থ আদায় ৪ শিক্ষাপ্রতিষ্ঠানকে শোকজ

আগের সংবাদ

বাজেট বাস্তবায়ন করা সম্ভব : বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী

পরের সংবাদ

বাজেট বাস্তবায়ন খুবই কঠিন হবে : ড. জাহিদ হোসেন

প্রকাশিত: জুন ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আমার দৃষ্টিতে বাজেট সময়োপযোগী হয়নি। কারণ, আমাদের সামষ্টিক অর্থনীতিতে দুটি বড় চাপ আছে। সেই চাপ ঠেকাতে না পারলে বাজেট বাস্তবায়ন কঠিন হবে। এক. মাসের পর মাস উচ্চহারে মূল্যস্ফীতি। দুই. প্রায় দেড় বছর ধরে ডলারের সংকট যাচ্ছে। এ সংকট কাটানোর কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। এমন পরিস্থিতিতে সরকার একটি সম্প্রসারণমূলক বাজেট ঘোষণা করেছে।
তিনি বলেন, সম্প্রসারণমূলক বলছি এ কারণে যে উচ্চমানের বাজেট ঘাটতি দেয়া হয়েছে। আমাদের রিজার্ভের স্বাস্থ্য যদি ভালো থাকত, মূল্যস্ফীতি কম থাকত- তাহলে এ বাজেট সময়োপযোগী হতো। বর্তমান পরিস্থিতিতে বাজেটের লক্ষ্য অর্জন কোনোভাবেই সহায়ক হবে না। বরং এখন মূল্যস্ফীতি এবং ডলারের চাপ আরো বাড়িয়ে দেবে।
তিনি আরো বলেন, অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় উল্লেখ করেছেন যে, রিজার্ভের ওপরে চাপ কমে আসবে- এটা সম্ভব নয়। তিনি কোন যুক্তিতে এমন কথা বলেছেন, আমার জানা নেই। যদি বাজেটে ঘাটতি এত বেশি না হতো তবে হয়তো রিজার্ভের ওপরে চাপ কমিয়ে আনা সম্ভব হতো। অথবা ঘাটতির পুরো অংশই বিদেশি অর্থায়ন দ্বারা হলেও হয়তো চাপ কমানো সম্ভব হতো। কিন্তু এবারের বাজেটে আমাদের ঘাটতির একটি বড় অংশই অভ্যন্তরীণ উৎসের মাধ্যমে মেটাতে হবে, বিশেষ করে ব্যাংকের ওপরে চাপ বেশি থাকবে। যা মূল্যস্ফীতিকে আরো উসকে দেবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়