ভর্তিতে অতিরিক্ত অর্থ আদায় ৪ শিক্ষাপ্রতিষ্ঠানকে শোকজ

আগের সংবাদ

বাজেট বাস্তবায়ন করা সম্ভব : বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী

পরের সংবাদ

প্রবাসীরাও অন্তর্ভুক্ত : ১০ বছর চাঁদা দিলেই মিলবে পেনশন

প্রকাশিত: জুন ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ২০২৩-২০২৪ অর্থবছরের বাজেটে ১০ বছর পর্যন্ত চাঁদা দেয়া সাপেক্ষে সার্বজনীন আজীবন পেনশন সুবিধার প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। দেশের বাইরে কর্মরত বাংলাদেশি নাগরিকরাও অংশ নিতে পারবেন এ স্কিমে। গতকাল বৃহস্পতিবার দুপুরে জাতীয় সংসদে ২০২৩-২০২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত জাতীয় বাজেট পেশ করার সময় এসব কথা বলেন অর্থমন্ত্রী।
তিনি বলেন, জাতীয় সংসদে ‘সার্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন, ২০২৩’ পাস হয়েছে। ২০২৩-২৪ অর্থবছর থেকেই বাংলাদেশে সার্বজনীন পেনশন স্কিম চালু করা সম্ভব হবে। প্রস্তাবিত স্কিমে অন্তর্ভুক্ত হলে ১৮ থেকে ৫০ বছর বয়সি একজন সুবিধাভোগী ৬০ বছর বয়স পর্যন্ত এবং ৫০ বছরের অধিক বয়স্ক একজন সুবিধাভোগী ন্যূনতম ১০ বছর পর্যন্ত চাঁদা দেয়া সাপেক্ষে আজীবন পেনশন সুবিধা ভোগ করতে পারবেন। এতে প্রবাসে কর্মরত বাংলাদেশি নাগরিকগরাও অংশ নিতে পারবেন। পেনশনে থাকাকালীন ৭৫ বছর বয়স পূর্ণ হওয়ার আগেই মৃত্যুবরণ করলে পেনশনারের নমিনি পেনশনারের ৭৫ বছর পূর্ণ হওয়ার অবশিষ্ট সময় পর্যন্ত পেনশন প্রাপ্য হবেন।
অর্থমন্ত্রী বলেন, চাঁদাদাতা কমপক্ষে ১০ বছরের চাঁদা দেয়ার আগেই মৃত্যুবরণ করলে জমাকৃত অর্থ মুনাফাসহ নমিনিকে ফেরত দেয়া হবে। চাঁদাদাতার আবেদনের পরিপ্রেক্ষিতে জমাকৃত অর্থের সর্বোচ্চ ৫০ শতাংশ পর্যন্ত ঋণ হিসেবে উত্তোলন করা যাবে। পেনশনের জন্য নির্ধারিত চাঁদা বিনিয়োগ হিসেবে গণ্য হবে এবং এর বিপরীতে কর রেয়াত সুবিধা পাওয়া যাবে। এছাড়া মাসিক পেনশন বাবদ প্রাপ্ত অর্থ আয়কর মুক্ত থাকবে।
মন্ত্রী বলেন, শিগগিরই একটি পেনশন কর্তৃপক্ষ গঠন করা হবে এবং প্রয়োজনীয় জনবল নিয়োগের মাধ্যমে এ কর্তৃপক্ষকে কার্যকর করা হবে। সার্বজনীন পেনশন চালুর প্রথম ১০ বছর সরকার শুধু জনগণের কাছ থেকে চাঁদা সংগ্রহ করবে। ৫০ বছর বয়সিরা আগামী অর্থবছর এই পেনশনে অন্তর্ভুক্ত হলে তাদের সরকার পেনশন দেয়া শুরু করবে আরো ১০ বছর পর। ফলে সার্বজনীন পেনশনখাতে নতুন বছরের বাজেটে বরাদ্দ রাখার প্রয়োজন নেই। সার্বজনীন পেনশন কর্তৃপক্ষ গঠন হলে তাদের বেতন-ভাতা ও আনুষঙ্গিকখাতে যে খরচ লাগবে তা অর্থ মন্ত্রণালয়ের অনুকূলে থাকা থোক বরাদ্দ থেকে মেটানো সম্ভব হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়