ভর্তিতে অতিরিক্ত অর্থ আদায় ৪ শিক্ষাপ্রতিষ্ঠানকে শোকজ

আগের সংবাদ

বাজেট বাস্তবায়ন করা সম্ভব : বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী

পরের সংবাদ

কর আদায়ের লক্ষ্য অর্জন চ্যালেঞ্জ হবে : অধ্যাপক আবু আহমেদ

প্রকাশিত: জুন ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শেয়ারবাজার বিশেষজ্ঞ অর্থনীতিবিদ অধ্যাপক আবু আহমেদ বলেছেন, দেশের ইতিহাসে সর্বোচ্চ বাজেট। বাজেটের আকার বাড়ছে, উন্নয়নের জন্য অনেক খাতেই বরাদ্দ বাড়ানো হয়েছে। দেশের সার্বিক পরিস্থিতি মাথায় রেখেই সরকারের এমন বাজেট পরিকল্পনা। এটা ভালো খবর। তবে বাজেটে কয়েকটি বিষয় চ্যালেঞ্জ থাকবে। এগুলো সামাল দেয়া মুশকিল। এর মধ্যে প্রধান হচ্ছে মূল্যস্ফীতি। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে উত্থাপিত ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট সম্পর্কে ভোরের কাগজকে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, এবার বাজেটে মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬ শতাংশ। চলমান উচ্চ-মূল্যস্ফীতি ও বিশ্ব পরিস্থিতি বিবেচনায় ৬ শতাংশের মধ্যে মূল্যস্ফীতিকে ধরে রাখা সম্ভব কিনা, সেটা দেখার বিষয়। চলতি বছরে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আমরা বড় সাফল্য দেখতে পাইনি। যদি কোনো সাফল্য দেখা যেত তাহলে বুঝতাম, সরকার সমস্যা সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে। কিন্তু মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখার জন্য সরকারের পক্ষ থেকে এমন কোনো নীতি বা পদক্ষেপ নিতে দেখা যায়নি। ফলে আগামী অর্থবছরে ৬ শতাংশ মূল্যস্ফীতির হার বজায় রাখার লক্ষ্য অত্যন্ত উচ্চাভিলাষী বলে মনে হচ্ছে। তবে প্রয়োজনীয় পদক্ষেপগুলো বাস্তবায়নের মাধ্যমে আমরা ধীরে ধীরে এই লক্ষ্যের কাছাকাছি যেতে পারি।
তিনি আরো বলেন, ঘাটতি বাজেটও ভাবার বিষয়। এবার ঘাটতি বাজেট রাখা হয়েছে ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। যা গত ২০-৩০ বছরে দেখা যায়নি। তাই এটা একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে। যা পূরণ করা প্রায় অসম্ভব। আরো একটি বিষয় হচ্ছে, রাজস্ব আয় বাড়ানোর পরিকল্পনা করা হচ্ছে, তাও ভাবার বিষয়। কারণ বর্তমানে মানুষের অর্থনৈতিক অবস্থা ততটা ভালো না। মানুষের আয় কমে গেছে। সব মিলে চ্যালেঞ্জ থাকবে। বাজেটের চ্যালেঞ্জ উত্তরণে আর্থিক ও রাজস্ব নীতির পাশাপাশি কার্যকর বাজার ব্যবস্থাপনাকেও উল্লেখযোগ্য অগ্রাধিকার দিতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়