মেজাজ হারালেন টম হ্যাঙ্কস

আগের সংবাদ

টাইগারদের অনুশীলন শুরু আজ : হাথুরুসিংহে আসছেন ৩ জুন

পরের সংবাদ

শফিউল ইসলাম মহিউদ্দিন : দ্রুতই ‘সব শঙ্কা’ কেটে যাবে

প্রকাশিত: মে ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিজিএমইএ ও এফবিসিসিআইর সাবেক সভাপতি, সংসদ সদস্য শফিউল ইসলাম মহিউদ্দিন বলেছেন, পোশাক রপ্তানিটা মূলত মিউচ্যুয়াল ইন্টারেস্টের উপর নির্ভর করে। তাই আশা করব, রাজনৈতিক বিষয় নিয়ে যুক্তরাষ্ট্র আমাদের তৈরি পোশাক খাতের উপরে তেমন কোনো প্রভাব ফেলবে না। কারণ, নির্বাচন এবং রাজনীতির সঙ্গে আমাদের পোশাক খাতের সরাসরি সংযোগ নেই। এরপরও কেউ কেউ আশঙ্কা করলেও আমি মনে করি, দ্রুতই শঙ্কা কেটে যাবে। গতকাল শনিবার ভোরের কাগজকে তিনি এসব কথা বলেন।
শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, পাকিস্তান আমলে যুক্তরাষ্ট্র যেতে ইমিগ্রেশন করতে ৪০ দিনের মতো সময় লাগত। এখন তা আর লাগবে না। ব্যবসা সহজীকরণের স্বার্থেই এমন সব সিদ্ধান্ত। সুতরাং তারা যেমন ব্যবসা করতে চায়, আমরাও ব্যবসা করতে আগ্রহী।
তিনি বলেন, আমরা সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে কথা বলেছি। তারা আমাদের রাশিয়া নিয়ে আপত্তি জানিয়েছে। আমাদের রাশিয়ার কাছ থেকে সরে আসতে বলেছে। আমরাও তাদের বোঝাতে চেষ্টা করেছি যে, ঐতিহাসিকভাবে রাশিয়ার সঙ্গে আমাদের সুসম্পর্ক। আমরা বলেছি-‘স্বাধীনতা যুদ্ধে রাশিয়া আমাদের সাহায্য করেছে। আমাদের মুক্তিযুদ্ধে তাদের অনেক সৈন্য মারা গেছেন’।
তিনি বলেন, আমরা বোঝানোর পরেও দুর্ভাগ্যবশত তারা যদি নির্ধারিত বিষয় অর্থাৎ নির্বাচনী বিষয়ের উপরে না থেকে অন্যান্য বিষয়ের উপরেও আঘাত হানে- তাহলে সেটা ঠিক হবে না। এটা তাদের জন্যও খারাপ হবে। কারণ আমরা খুব কম দামে তাদের প্রয়োজনীয় আন্তর্জাতিক মানের পণ্য উৎপাদন করে দেই। তাই আমরা ব্যবসায়ী হিসেবে মনে করি, ওরাও যেমন লাভবান হয়, আমরাও লাভবান হই। তাই আমরা আশা করব এ ধরনের ‘সব শঙ্কা’ কেটে যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়