মেজাজ হারালেন টম হ্যাঙ্কস

আগের সংবাদ

টাইগারদের অনুশীলন শুরু আজ : হাথুরুসিংহে আসছেন ৩ জুন

পরের সংবাদ

বাড়ছে পতিত জমির ব্যবহার : যশোরে চারা রোপণ পদ্ধতিতে পাট চাষ

প্রকাশিত: মে ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

আলমগীর কবীর, যশোর থেকে : চারা রোপণ পদ্ধতিতে পাট চাষ করে পাটের আঁশ উৎপাদন প্রযুক্তি যশোর অঞ্চলের কৃষকদের আঁশের ফলন ও পতিত জমির ব্যবহার বৃদ্ধির আশা দেখাচ্ছে বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের (বিজেআরআই) মণিরামপুর উপকেন্দ্র।
বিজেআরআইয়ের এই উপকেন্দ্র, মণিরামপুর, যশোর অফিস চারা রোপণ পদ্ধতিতে পাটের আঁশ উৎপাদন প্রযুক্তি স¤প্রসারণের জন্য যশোর জেলার যশোর সদর, মণিরামপুর ও কেশবপুর উপজেলায় বিনামূল্যে ৭ একর জমিতে চারা রোপণ পদ্ধতিতে পাটের আঁশ উৎপাদন প্রযুক্তির প্রদর্শনী স্থাপন করার জন্য বিনামূল্যে কৃষকদের মাঝে পাটের চারা সরবরাহ করেছে।
পাট গবেষণা উপকেন্দ্র মণিরামপুরের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা সৈয়দ নজরুল ইসলাম জানান, সাধারণ পাটের জীবনকাল ১২০ দিন। কিন্তু বোরো ধান কেটে ওই জমিতে পাট চাষ করতে গেলে পুরো জীবনকালের আগেই অনেক চাষি পাট কাটতে বাধ্য হন অন্য ফসল লাগানো জন্য। ফলে পাটের উৎপাদন কমে যায়। রোপণ পদ্ধতিতে পাট চাষ করার সুবিধা হলো আগেই অল্প জমিতে পাটের বীজ ছড়িয়ে দিয়ে ৩৫ দিন পর তুলে তা জমিতে রোপণ করলে ভালো হয় এবং পুরো জীবনকাল পায় পাটগাছ। এতে পাটের উৎপাদন বেশি হয়।
চারা রোপণ পদ্ধতিতে পাটের আবাদ করছেন কেশবপুরের আলতাপোলের কৃষক মো. আমিনুল ইসলাম। তিনি বলেন, আমরা সচারচর বোরো ধান কাটার পর সরাসরি বীজ বপন করে পাট চাষ করে থাকি। এতে করে পাটের পুরোপুরি জীবনকাল সম্পন্ন করে পাট কাটতে পারি না। ফলে পাটের আঁশ উৎপাদন খুব লাভজনক হয় না। কিন্তু চারা রোপণ পদ্ধতিতে পাট আঁশ উৎপাদন করলে পুরোপুরি জীবনকাল সম্পন্ন করে পাট উৎপাদন করতে পারব এবং পরবর্তী ফসলও যথাসময়ে বপন করতে পারব। এতে করে আমার ফলন এবং আয় উভয়ই বৃদ্ধি পাবে।
যশোর কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের হিসাবে যশোর জেলায় ২০২২-২৩ অর্থ বছরে ২৫ হাজার ৫০০ হেক্টর জমিতে পাট চাষাবাদ হয়েছে। এছাড়া বোরো-পতিত-আমন শস্যক্রমের জমি ৫৪ হাজার হেক্টর। এই ৫৪ হাজার হেক্টর জমির মধ্যে প্রায় ১৫ হাজার হেক্টর জমিতে বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট (বিজেআরআই) কর্তৃক উদ্ভাবিত চারা রোপণ পদ্ধতিতে পাট চাষাবাদ করা সম্ভব। এর ফলে বোরো ও আমন ধানের অনেক পতিত জমি পাট চাষের আওতাভুক্ত হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়