মেজাজ হারালেন টম হ্যাঙ্কস

আগের সংবাদ

টাইগারদের অনুশীলন শুরু আজ : হাথুরুসিংহে আসছেন ৩ জুন

পরের সংবাদ

পর্যটক আকর্ষণে মুজিবস বাংলাদেশ বিটুবি এক্সচেঞ্জ

প্রকাশিত: মে ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের উদ্যোগে রাজধানীতে চলছে মুজিব’স বাংলাদেশ ট্যুরিজম প্রমোশন এন্ড বিটুবি এক্সচেঞ্জ প্রোগ্রাম। ২৬-২৯ মে, ৪ দিনের এ আয়োজনে বাংলাদেশের ট্যুরিজম সম্পর্কিত ১২৫ স্টেকহোল্ডারের সঙ্গে অংশ নিয়েছে ভারত, শ্রীলঙ্কা, নেপাল ও ভুটানের ৯৭টি ট্যুর অপারেটর। গতকাল শনিবার হোটেল ইন্টারকন্টিনেন্টাল ঢাকার গ্র্যান্ড বলরুমে অনুষ্ঠিত হয় দিনব্যাপী বিজনেস টু বিজনেস (বিটুবি) মিটিং। এদিন সকালে বিদেশি ট্যুর অপারেটরদের বাংলাদেশের বিষয়ে কান্ট্রি প্রেজেন্টেশন দেয়া হয়। সন্ধ্যায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।
বিটুবি মিটিংয়ে বাংলাদেশি অংশীজনদের সঙ্গে কথা বলে জানা যায়, বিদেশ থেকে আসা ট্যুর অপারেটররা বাংলাদেশকে জানার পাশাপাশি তাদের দেশ সম্পর্কে জানাচ্ছেন ও সেখানে যেতে আহ্বান করছেন। যেহেতু এ আয়োজনের লক্ষ্য বাংলাদেশকে উপস্থাপন ও দেশটিতে ভ্রমণে উৎসাহিত করা, আমরা সেই কাজটিই করছি।
বিটুবি মিটিং নিয়ে ইন্টারকন্টিনেন্টাল ঢাকার সেলস এক্সিকিউটিভ সাইফুল আলম বলেন, বিদেশি ট্যুর অপারেটররা আমাদের হোটেলেই উঠেছেন। পাশাপাশি আমরা বিটুবি মিটিংয়ে অংশ নিয়েছি। এখানে তারা আমাদের সম্পর্কে আরো জানছেন। আমাদের দেশ ভ্রমণে তাদের উৎসাহিত করছি। এ জে হলিডে রিসোর্টের ব্যবস্থাপনা পরিচালক শিরু আকতার মুন্নী বলেন, বিদেশি ট্যুর অপারেটরদের কাছ থাকে ভালো সাড়া পাচ্ছি। বিটুবি মিটিংয়ের মাধ্যমে পরস্পরকে জানার সুযোগ পেয়েছি। তারাও আমাদের প্রভাবিত করার চেষ্টা করছে তাদের দেশ ভ্রমণে। তবে আমরা তো এখানে আমাদের দেশ সম্পর্কে জানাতে বসেছি এবং তাই করছি।
শেরাটন ঢাকার ক্লাস্টার সেলস এক্সিকিউটিভ তানজিব হাসান বলেন, আমাদের পর্যটন খাতে করোনা একটি বড় ধাক্কা ছিল। আমরা এখন সেটি মোটামুটি কাটিয়ে উঠতে পেরেছি। এখানে বিদেশি ট্যুর অপারেটররা আমাদের হোটেল সম্পর্কে জানছেন। আমরা ভালো সাড়া পাচ্ছি।
প্রাচুর্য হলিডেস এর ব্যবস্থাপনা পরিচালক সাবিনা ইয়াসমিন বলেন, বিদেশ থেকে আসা ট্যুর অপারেটররা বাংলাদেশকে জানার পাশাপাশি তাদের দেশ সম্পর্কে জানাচ্ছেন। বেশির ভাগই সেখানে যেতে আমাদের আহ্বান করছেন।
বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা আবু তাহের মো. জাবের জানান, মুজিব’স বাংলাদেশ ট্যুরিজম প্রমোশন এন্ড বিটুবি এক্সচেঞ্জ প্রোগ্রামের মধ্য দিয়ে বাংলাদেশে বিদেশি পর্যটক বাড়াতে এই মুহূর্তে প্রতিবেশী দেশগুলোতে জোর দেয়া হচ্ছে। এর অংশ হিসেবে দেশের পর্যটন ব্যবসায়ীদের সঙ্গে শ্রীলঙ্কা, নেপাল, ভুটান ও ভারতের পর্যটন ব্যবসায়ীদের সম্পর্ক স্থাপন করতে এবারের আয়োজন।
বাংলাদেশ ট্যুরিজম বোর্ড এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় আয়োজিত মুজিব’স বাংলাদেশ ট্যুরিজম প্রমোশন এন্ড বিটুবি এক্সচেঞ্জ

প্রোগ্রামে নেপাল থেকে ১২ জন, ভুটান থেকে ১৪ জন, শ্রীলঙ্কা থেকে ১৯ জন এবং ভারত থেকে ৫২ জন ট্যুর অপারেটর অংশ নিয়েছেন। ভারতের অধিকাংশ অপারেটরই পশ্চিমবঙ্গ, আসাম, মেঘালয়, নাগাল্যান্ড, মনিপুর, ত্রিপুরা, মিজোরাম এবং অরুণাচলের।
ট্যুরিজম স্টেকহোল্ডারদের সুষম অংশগ্রহণ নিশ্চিত করতে ঢাকার স্টেকহোল্ডারদের পাশাপাশি বাংলাদেশের অঞ্চলভিত্তিক ট্যুরিজম স্টেকহোল্ডারদেরও এ আয়োজনে অন্তর্ভুক্ত করা হয়েছে। বিদেশি স্টেকহোল্ডারদের সঙ্গে নেটওয়ার্কিংয়ের পাশাপাশি দেশীয় স্টেকহোল্ডারদের নিজেদের মধ্যে বন্ধন সুদৃঢ় করতে এবং অঞ্চলভিত্তিক নেটওয়ার্ক গড়ে তুলতেই এ আয়োজন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এতে বাংলাদেশি স্টেকহোল্ডারদের মধ্যে ৪৬টি হোটেল ও রিসোর্ট, ৪টি দেশীয় এয়ারলাইন্স, ১০টি ট্যুরিস্ট ভেসেল এবং ৬৫টি ট্যুর অপারেটর ও ট্যুর গাইড প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়