মেজাজ হারালেন টম হ্যাঙ্কস

আগের সংবাদ

টাইগারদের অনুশীলন শুরু আজ : হাথুরুসিংহে আসছেন ৩ জুন

পরের সংবাদ

এরদোয়ানের ভাগ্য নির্ধারণ আজ

প্রকাশিত: মে ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দুই সপ্তাহের অপেক্ষা শেষে আজ রবিবার তুরস্কে অনুষ্ঠিত হচ্ছে প্রেসিডেন্ট নির্বাচনের রান-অফ ভোট। আর এর মাধ্যমেই নির্ধারিত হবে আরো ৫ বছর তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে রিসেপ তাইয়েপ এরদোয়ান থাকতে পারবেন কিনা।
১৪ মে তুরস্কে প্রেসিডেন্ট ও সংসদ নির্বাচন হয়। এতে মোট ভোটের ৪৯ দশমিক ৫১ শতাংশ ভোট পান এরদোয়ান। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী কেমাল কিলিজদারগলু পান ৪৪ দশমিক ৫১ শতাংশ ভোট। তৃতীয় অবস্থানে ছিলেন সিনান ওগান। তার ঝুলিতে যায় ৫ দশমিক ১৭ শতাংশ ভোট। এরদোয়ান ও কিলিজদারগলু- দুজনের কেউই এককভাবে ৫০ শতাংশ ভোট না পাওয়ায় এ নির্বাচন রান-অফে গড়ায়। এদিকে দ্বিতীয় দফার ভোটের আগে সিনান সমর্থন দিয়েছেন এরদোয়ানকে। আজ স্থানীয় সময় সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হবে, চলবে বিকাল ৫টা পর্যন্ত।
দেশটির অধিকাংশ ভোটার মনে করছেন, ২০ বছর ধরে ক্ষমতায় থাকা এরদোয়ানই আবারো প্রেসিডেন্ট নির্বাচিত হবেন। অথচ ১৪ মে ভোটের আগে নির্বাচন বিশেষজ্ঞরা মনে করেছিলেন, এরদোয়ান হয়তো এবার হেরে যাবেন। কিন্তু সবাইকে চমকে দিয়ে কেমালের চেয়ে বেশি ভোট পান তিনি। প্রথম দফার ফলাফলে এরদোয়ানের চেয়ে প্রায় ২৫ লাখ ভোটে পিছিয়ে ছিলেন কেমাল। বিশ্লেষকদের অনেকের মতে, দ্বিতীয় দফার ভোটে প্রভাবক হতে পারেন সিনানের সমর্থক ও প্রথম দফায় ভোটকেন্দ্রে না যাওয়া প্রায় ৮০ লাখ ভোটার। যে প্রার্থী এসব ভোটারের ভোট টানতে পারবেন, তিনিই শেষ হাসি হাসবেন।
কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা গতকাল এক প্রতিবেদনে জানিয়েছে, রান-অফ নির্বাচন নিয়ে দেশটিতে তেমন উত্তাপ লক্ষ্য করা যাচ্ছে না, যেমনটি দেখা গিয়েছিল দুই সপ্তাহ আগে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়