টিপু হত্যা মামলা : আসামি জিতুর জামিন শুনানি মুলতবি

আগের সংবাদ

সুষ্ঠু ভোটে সন্তোষ প্রকাশ স্থানীয়দের

পরের সংবাদ

কৃত্রিম পায়ে এভারেস্ট জয়

প্রকাশিত: মে ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : যুদ্ধে পা হারিয়েছিলেন হরি বুদ্ধ মাগার। সেটিও এক দশকের বেশি আগে। তবে শারীরিক এই প্রতিবন্ধকতা দমিয়ে রাখতে পারেনি তাকে। বিশ্বের সবচেয়ে উঁচু পর্বতশৃঙ্গ এভারেস্ট জয় করেছেন হরি বুদ্ধ। বিশ্বে তিনি প্রথম ব্যক্তি, যিনি হাঁটুর উপর থেকে দুই পা হারানোর পরও এভারেস্টের চূড়ায় উঠেছেন।
নেপালের বাসিন্দা হরি বুদ্ধের বয়স ৪৩ বছর। পেশায় ছিলেন গোর্খা সেনা। যুক্তরাজ্যের সেনাদের সঙ্গে আফগানিস্তান যুদ্ধে অংশ নিয়েছিলেন তিনি। ২০১০ সালে দুর্ঘটনাবশত একটি বোমার বিস্ফোরণ ঘটলে তিনি গুরুতর আহত হন। কেটে ফেলতে হয় তার দুই পা। হরি বুদ্ধের মনে হয়েছিল, জীবন বোধহয় এখানেই শেষ। আর কিছু করতে পারবেন না। কিন্তু হতাশা কাটিয়ে ঘুরে দাঁড়ান তিনি। নকল পা লাগান। তা নিয়েই গলফ খেলে, সাইকেল চালিয়ে আর পাহাড়ে চড়ে ধীরে ধীরে আত্মবিশ্বাস ফিরে পান তিনি। হরি বুদ্ধের এভারেস্ট অভিযান শুরু নেপালি একটি দলের সঙ্গে। গত শুক্রবার শৃঙ্গটির চূড়ায় উঠেন তিনি। এভারেস্ট অভিযান নিয়ে গত মাসে হরি বলেছিলেন, ‘যতক্ষণ পর্যন্ত সময় ও পরিস্থিতির সঙ্গে নিজের জীবনকে মানিয়ে নিতে পারব, ততক্ষণ আমরা যা চাই তাই করতে পারব।’
এভারেস্ট শৃঙ্গের উচ্চতা ২৯ হাজার ৩২ ফুট। এর আগে হাঁটুর নিচ থেকে দুই পা হারানো দুজন শৃঙ্গটি জয় করেছেন। এর মধ্যে নিউজিল্যান্ডের বাসিন্দা মার্ক ইনগ্লিস ২০০৬ সালে এভারেস্টের চূড়ায় উঠেন।
অপরজন চীনের জিয়া বোইয়ু। তিনি এভারেস্টে জয় করেন ২০১৮ সালে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়