ভারত মহাসাগরীয় অঞ্চলে সাব কমিশন গঠনের প্রস্তাব বাংলাদেশের

আগের সংবাদ

চিকিৎসার ফি নির্ধারণ কতদূর? : বেসরকারি হাসপাতালে সেবা নেন ৮৬ শতাংশ মানুষ, স্বাস্থ্য খাতে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে হবে

পরের সংবাদ

হাসারাঙ্গাকে হটিয়ে শীর্ষে রশিদ

প্রকাশিত: মার্চ ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : টি-টোয়েন্টিতে বোলারদের র‌্যাঙ্কিংয়ে আবারো শীর্ষে উঠেছেন আফগান স্পিন অলরাউন্ডার রশিদ খান। লঙ্কান ওয়ানিন্দু হাসারাঙ্গাকে হটিয়ে ২০১৮ সালের পর আবারো শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন এই তারকা। পাকিস্তানের বিপক্ষে প্রথমবারের মতো টি-টোয়েন্টি সিরিজ জেতার পর র‌্যাঙ্কিংয়ে লাফ দিয়েছেন রশিদসহ আফগান খেলোয়াড়রা।
গতকাল সাপ্তাহিক র‌্যাঙ্কিংয়ের হালনাগাদ প্রকাশ করে আইসিসি। সেখানে ৭১০ পয়েন্ট নিয়ে শীর্ষে রশিদ। দ্বিতীয় স্থানে নেমে যাওয়া হাসারাঙ্গার আছে ৬৯৫ পয়েন্ট। দীর্ঘ বিরতির পর ফের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ফিরেছেন এই লেগ স্পিনার। ২০১৮ সালের প্রথমবারের মতো টি-টোয়েন্টি বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে উঠেছিলেন রশিদ। এরপর দীর্ঘদিন ছিলেন নাম্বার ওয়ান। তবে এর মাঝে টি-টোয়েন্টি বিশ্বকাপে দারুণ পারফরম্যান্সের সুবাদে বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে আসেন হাসারাঙ্গা। সর্বশেষ শারজাহতে পাকিস্তানের বিপক্ষে ৩ ম্যাচ সিরিজের প্রতি ম্যাচে একটি করে উইকেট নেন রশিদ। এর মধ্যে প্রথম দুই ম্যাচে তার কিপটে বোলিং আফগানিস্তানের জয়ে বড় ভূমিকা রাখে। প্রথমবারের মতো পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জেতে আফগানরা।
রশিদ খান শীর্ষে থাকলেও বড় লাফ দিয়েছেন তার সতীর্থ ফজল হক ফারুকি। পাকিস্তান সিরিজে ৪.৭৫ ইকোনমি রেটে ৫ উইকেট তুলে নেয়া বাঁহাতি আফগান পেসার ১২ ধাপ এগিয়ে উঠে এসেছেন সেরা তিনে। সিরিজে ৪ উইকেট নেয়া মুজিব উর রহমান এগিয়েছেন দুই ধাপ, আছেন ৮ নম্বরে। শীর্ষ দশের ৩ জনই এখন আফগানিস্তানের।
টি-টোয়েন্টির ব্যাটারদের তালিকায় আগের মতোই শীর্ষে আছেন ভারতের সূর্যকুমার যাদব। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ভালো করে দক্ষিণ আফ্রিকার রাইলি রুশো দুই ধাপ এগিয়ে উঠে এসেছেন ষষ্ঠ স্থানে। অন্যদিকে আফগানদের বিপক্ষে বিশ্রামে থাকা পাকিস্তানের নিয়মিত অধিনায়ক বাবর আজম ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে একধাপ নিচে নেমে গেছেন। ডানহাতি এই ব্যাটার আছেন চতুর্থ স্থানে। বড় লাফ দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের জনসন চার্লস। দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৪৬ বলে ১১৮ রান করা এই ব্যাটার ৯২ ধাপ এগিয়ে এখন ১৭তম স্থানে। যথারীতি টি-টোয়েন্টি অলরাউন্ডারদের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন বাংলাদেশের সাকিব আল হাসান।
অন্যদিকে বাবর আজমের বদলে নেতৃত্ব দেয়া শাদাব খান সিরিজ হারলেও ব্যক্তিগত নৈপুণ্যে র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন। ৮ ধাপ এগিয়ে টি-টোয়েন্টি অলরাউন্ডারদের র?্যাঙ্কিংয়ে চতুর্থ স্থানে আছেন তিনি। তার সতীর্থ মোহাম্মদ ওয়াসিম ৯ ধাপ এগিয়ে ২৩তম স্থানে উঠে এসেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়