ভারত মহাসাগরীয় অঞ্চলে সাব কমিশন গঠনের প্রস্তাব বাংলাদেশের

আগের সংবাদ

চিকিৎসার ফি নির্ধারণ কতদূর? : বেসরকারি হাসপাতালে সেবা নেন ৮৬ শতাংশ মানুষ, স্বাস্থ্য খাতে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে হবে

পরের সংবাদ

সাবিনাদের সফরে বড় বাধা অর্থাভাব

প্রকাশিত: মার্চ ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ সিনিয়র নারী ফুটবল দলের সামনে একাধিক সফর অপেক্ষায় থাকাকালেই বাতিল হচ্ছে। নারীদের বিদেশে গিয়ে প্রতিকূল পরিবেশে খেলার অভিজ্ঞতার পথে প্রতিবারই বড় বাধা হয়ে দাঁড়ায় অর্থাভাব। আগামী এপ্রিলের প্রথম সপ্তাহে প্যারিস অলিম্পিকের নারী ফুটবলের এশিয়ান অঞ্চলের বাছাইয়ের প্রথম পর্বে মিয়ানমারে খেলার কথা ছিল সাবিনাদের। তবে এবার বাংলাদেশ নারী দল এই বাছাইয়ে অংশগ্রহণ করতে যাচ্ছে না। এর পেছনেও দায়ী অর্থাভাব।
এই প্রসঙ্গে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) নারী উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ বলেন, ‘এই টুর্নামেন্টটি এএফসির সাধারণ সূচির বাইরে। ফলে অংশগ্রহণের সব খরচ বাফুফেকে বহন করতে হবে। এত পরিমাণ অর্থ আমাদের নেই। আর্থিক কারণেই আমরা এই টুর্নামেন্টে অংশগ্রহণ করতে পারছি না।’
গতকালের মধ্যেই এশিয়ান ফুটবল কনফেডারেশনকে না খেলার বিষয়টি জানায় ফেডারেশন। নয়তো টুর্নামেন্টে বাংলাদেশের এন্ট্রি নিশ্চিত হয়ে যেত। আর যদি এন্ট্রি নিশ্চিত হওয়ার পর খেলা প্রত্যাহার করা হতো তাহলে জরিমানার সম্মুখীন হতে পারত বাফুফে।
মিয়ানমারে অনুষ্ঠিতব্য এই টুর্নামেন্টে অংশগ্রহণ করলে খেলোয়াড়, কোচিং স্টাফ মিলিয়ে যাতায়াতের পেছনে খরচ হতো বিশ লাখ টাকার মতো। যাতায়াতের মতো আবাসন খরচও বাংলাদেশকেই বহন করতে হতো। সব মিলিয়ে সাবিনাদের এই সফরের জন্য অর্ধ কোটি টাকারও বেশি প্রয়োজন ছিল। বাফুফের এই অর্থ নেই, তাই আর্থিক সহায়তার জন্য যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের কাছে চিঠি দিয়েছিল ফেডারেশন। তবে সেই চিঠির কোনো ইতিবাচক সাড়া পাওয়া যায়নি। তাই মিয়ানমার সফরের কোনো সম্ভাবনা দেখছেন না কিরণ। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমরা ক্রীড়া মন্ত্রণালয়ের কাছে সাহায্য চেয়েছিলাম। সেই সাহায্য পাওয়া সম্ভব হচ্ছে না। এরপরই আমরা দল না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছি।’ যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব ড. মহিউদ্দিন আহমেদ বাফুফের চিঠির প্রসঙ্গে বলেন, ‘আমাদের মধ্যে আলোচনা চলমান। আনুষ্ঠানিকভাবে এখনো কোনো সিদ্ধান্ত আমরা নেইনি।’
গত বছরের সেপ্টেম্বরে সাবিনারা সাফ চ্যাম্পিয়ন হয়েছিলেন। এরপর আর কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ পাননি তারা। ফুটবল ফেডারেশন গত মাসে সিঙ্গাপুরে প্রীতি ম্যাচ সিরিজে খেলার ব্যবস্থা করেছিল। শেষমুহূর্তে সিঙ্গাপুর অপারগতা প্রকাশ করায় সেটি হয়নি। আগামী মাসের মিয়ানমার সফরও বাতিল হচ্ছে। টুর্নামেন্ট বাতিল হলেও সাবিনাদের জন্য ফিফা প্রীতি ম্যাচ আয়োজনের চেষ্টা চলমান বলে জানা যায়। এ প্রসঙ্গে কিরণ বরেন, ‘আমরা নারীদের খেলার মধ্যেই রাখতে চাই। ইতোমধ্যে বিভিন্ন দেশের সঙ্গে যোগাযাগ চলছে।
আশা করছি সামনে প্রীতি ম্যাচ খেলা যাবে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়